বাংলা নিউজ > কর্মখালি > Union Health Minister on NExT: ২০১৯ সালের MBBS ব্যাচকে কি দিতে হবে NExT? বড় ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর

Union Health Minister on NExT: ২০১৯ সালের MBBS ব্যাচকে কি দিতে হবে NExT? বড় ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (PTI)

Big Update on NExT: নেক্সট সংক্রান্ত আইন কার্যকর হওয়ার তিন বছরের মধ্যেই এই পরীক্ষা ব্যবস্থা চালু করে দেওয়ার কথা। ২০২০ সালের সেপ্টেম্বরে এই আইন কার্যকর হয়েছিল। এই আইন, নিয়মকানুনের মাঝে বিভ্রাট তৈরি হয়েছিল পড়ুয়াদের মনে। আর এবার তা নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। 

স্নাতোকত্তর স্তরে ডাক্তারি পড়াশোনার ক্ষেত্রে বড় বদল আসতে চলেছে দেশে। নিট পিজি পরীক্ষার বদলে চালু হবে ন্যাশনাল এক্সিট টেস্ট বা 'নেক্সট'। তবে কবে থেকে চালু হবে এই পরীক্ষা? কোন ব্যাচ এর আওতায় আসবে? তা নিয়ে মেডিক্যাল পড়ুয়াদের মধ্যে কৌতুহল, সংশয় ছিল বেশ কয়েকদিন ধরেই। এই আবহে পড়ুয়াদের আস্বস্ত করে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। মন্ত্রী জানিয়ে দেন, ২০১৯ সালের এমবিবিএস ব্যাচ 'নেক্সট'-এর আওতায় আসবে না। ২০২০ সালের এমবিবিএস ব্যাচ প্রথম এই পরীক্ষায় বসবে।

এর আগে সরকারের কাছে ন্যাশনাল মেডিক্যাল কমিশন আবেদন করেছিল যাতে ২০২৩ সালের ডিসেম্বর থেকে নিট-পিজি’র বদলে ন্যাশনাল এক্সিট টেস্ট বা নেক্সট অনুষ্ঠিত হয়। এই আবহে ২০২৪ থেকেই এই পরীক্ষা চালু করা হতে পারে বলে জানা যাচ্ছিল। এই আবহে ২০১৯ সালের ব্যাচের মেডিক্যাল পড়ুয়াদের মধ্যে বিভ্রাট দেখা গিয়েছিল। এই ‘নেক্সট’-এর মাধ্যমেই পোস্টগ্র্যাজুয়েশনে ভরতি করা হবে ডাক্তারি পড়ুয়াদের। গোটা দেশে মেডিক্যাল পড়ুয়াদের ভরতির জন্য এই পরীক্ষা প্রযোজ্য হবে। এদিকে এই পরীক্ষা পাশ করলে তবেই ডাক্তারি পড়ুয়াদের লাইসেন্সও দেওয়া হবে। যাঁরা বিদেশে মেডিক্যাল স্নাতক পাশ করেছেন, তাঁরা ভারতে প্র্যাক্টিস করতে চাইলে নেক্সট-এ স্ক্রিনিং পরীক্ষা হবে।

জানা গিয়েছে, দু'ভাগে এই পরীক্ষা নেওয়া হতে পারে। নেক্সট-১ থিওরি হতে পারে এবং নেক্সট-২ প্র্যাক্টিকাল। এই আবহে এই পরীক্ষা প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাক্তারি পড়ুয়াদের বলেন, 'ফাইনাল পরীক্ষা দিয়ে ডিগ্রি অর্জন করো। তবে রেজিস্ট্রেশন মিলবে নেক্সট পাশ করলে। তাই নেক্সট-কে নিট-এর মতো করে দেখো।' এদিকে নেক্সট-এর জন্য সিলেবাস, পরীক্ষার প্যাটার্ন তৈরি করতে চলেছে এইমস। এদিকে ডাক্তারি পড়ুয়াদের এই নয়া পরীক্ষার জন্য তৈরি করতে মক টেস্টের বন্দোবস্ত করা হবে। এই নয়া পরীক্ষার ফলে বিদেশে পড়াশোনা করা মেডিক্যাল পড়ুয়াদের লাইসেন্স পাওয়ার বিষয়টি কিছুটা সরল হবে। তাঁদের আর আলাদা পরীক্ষার মাধ্যমে লাইসেন্স পেতে হবে না।

উল্লেখ্য, নেক্সট সংক্রান্ত আইন কার্যকর হওয়ার তিন বছরের মধ্যেই এই পরীক্ষা ব্যবস্থা চালু করে দেওয়ার কথা। ২০২০ সালের সেপ্টেম্বরে এই আইন কার্যকর হয়েছিল। এই আইন, নিয়মকানুনের মাঝে বিভ্রাট তৈরি হয়েছিল পড়ুয়াদের মনে। তবে সেই বিভ্রাট দূর করে মন্ত্রী সাফ কথায় জানিয়ে দিলেন, ২০২০ সালের এমবিবিএস ব্যাচের পড়ুয়াদেরই প্রথম বসতে হবে নেক্সট-এ।

কর্মখালি খবর

Latest News

সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য ‘তোর বাপ আমি ***’, ‘চোর’ শুনে বললেন শুভেন্দু, জুতো দেখিয়ে বললেন ‘নোংরা কালচার’ ভিকি-তৃপ্তির নতুন ছবি ‘ব্যাড নিউজ’-এর সঙ্গে বিশেষ যোগ সুস্মিতা সেনের! কী বলুন তো জেনে নিন শ্রাবণ মাসে ভোলেনাথের আশীর্বাদ পেতে কী করবেন আর কী করবেন না শক্তি বাড়াল নিম্নচাপ, দক্ষিণবঙ্গের কোথায় কবে ভারী বৃষ্টি হতে চলেছে? শীর্ষ নেতৃত্বের শিলমোহর নিয়ে বসেছিলেন মসনদে, কালনার সেই পুরপ্রধানকে শোকজ করল TMC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.