বাংলা নিউজ > ক্রিকেট > PAK vs AFG: আফগানদের হোয়াইটওয়াশ করে বিশ্বের এক নম্বর ODI টিম হিসেবে এশিয়া কাপ খেলতে নামবে পাকিস্তান

PAK vs AFG: আফগানদের হোয়াইটওয়াশ করে বিশ্বের এক নম্বর ODI টিম হিসেবে এশিয়া কাপ খেলতে নামবে পাকিস্তান

এখন বিশ্বের এক নম্বর ওডিআই টিম পাকিস্তান।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে-তে জেতার পর রেটিং পয়েন্টে (১১৮) অস্ট্রেলিয়াকে ছুঁয়ে ফেলেছিল পাকিস্তান। একক ভাবে শীর্ষ স্থান দখল করতে তৃতীয় ওয়ানডে-তে জয়ের দরকার ছিল। আর শনিবার সেই জয় তুলে নিয়েই ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান দখল করল পাকিস্তান।

তিন ম্যাচের ওডিআই সিরিজে আফগানিস্তানকে পুরো ল্যাজেগোবরে করে ছাড়ল বাবর আজমের দল। আফগানদের ৩-০ হোয়াইটওয়াশ করে আবারও আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান দখল করল পাকিস্তান। শনিবার আফগানিস্তানকে সিরিজের তৃতীয় ওয়ানডে-তেও হারিয়ে এক নম্বরে থাকা অস্ট্রেলিয়াকে টপকে গিয়েছেন বাবররা।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে-তে জেতার পর রেটিং পয়েন্টে (১১৮) অস্ট্রেলিয়াকে ছুঁয়ে ফেলেছিল পাকিস্তান। একক ভাবে শীর্ষ স্থান দখল করতে তৃতীয় ওয়ানডেতে জয়ের দরকার ছিল। শনিবার কলম্বোয় বাবরের দল তৃতীয় ম্যাচেও বড় ব্যবধানে জয় তুলে নিয়ে ওডিআই র‍্যাঙ্কিংয়ের একে উঠে এল। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৮ রান তোলে পাকিস্তান। রান তাড়া করতে নেমে ৯৭ রানে ৭ উইকেট হারিয়ে বসেছিল আফগানিস্তান। শেষ পর্যন্ত অবশ্য দলকে ২০৯ রানে পৌঁছে দেন মুজিব উর রহমান। ৫৯ রানে ম্যাচ জিতে আফগানিস্তানের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে সিরিজ জেতে পাক ব্রিগেড।

আরও পড়ুন: বিরাট চারের সেরা বিকল্প- রবি শাস্ত্রীর তালেই তাল মেলালেন কোহলি ঘনিষ্ঠ RCB-র প্রাক্তন তারকা

প্রেমাদাসার বোলিং-সহায়ক পিচে প্রথমে ব্যাট করে পাকিস্তান খুব বড় রান তুলতে পারেনি। তৃতীয় উইকেটে বাবর আজম এবং মহম্মদ রিজওয়ান জুটি ১৪৪ বলে ১১০ রানের পার্টনারশিপ করে। এটাই ছিল পাকিস্তানের বড় অক্সিজেন। দুই তারকাই হাফসেঞ্চুরি করেন। বাবর ৮৬ বলে ৬০ রান করে রশিদ খানের বলে আউট হন। আর বাবর আউট হতই পরপর উইকেট হারাতে শুরু করে পাকিস্তান। ২ উইকেটে ১৬২ থেকে ১৮৯ রানের মধ্যে মোট ৬ উইকেটে পড়ে যায়। রিজওয়ান ৭৯ বলে ৬৭ রান করে সাজঘরে ফেরেন। তবে সপ্তম উইকেটে আগা সলমন এবং মহম্মদ নওয়াজের জুটি ৫৩ বলে যোগ করেন ৬১ রান। ২৫ বলে ৩০ করে নওয়াজ আউট হলেও, সলমন ৩১ বলে ৩৮ করে অপরাজিত থাকেন। আফগানিস্তানের গুলবাদিন নায়েব এবং ফরিদ আহমেদ ২ি করে উইকেট নিয়েছেন।

আরও পড়ুন: রাহুল খেলবেন, নাকি ইশান? কী হবে বাবরদের বিরুদ্ধে ভারতের ব্যাটিং অর্ডার?

রান তাড়া করতে নেমে আফগানিস্তান শুরু থেকেই উইকেট হারাতে শুরু করে। ফাহিম আশরাফ, শাদাব খানদের পেস-স্পিনে জেরবার হয়ে ৯৭ রানের মধ্যে সপ্তম উইকেট হারিয়ে বসে থাকে তারা। ওপেন করতে নেমে রিয়াজ হাসান ৬৬ বলে ৩৪ করে কিছুটা হাল ধরেছিলেন। এছাড়া পাঁচে নেমে শহিদুল্লাহ ৬৫ বলে ৩৭ করেন। তবে নয়ে নেমে মুজিবের ৩৭ বলে ৬৪ রানই আফগানিস্তানকে ভদ্রস্থ স্কোরের দিকে নিয়ে যায়। শাহিন আফ্রিদির বলে হিট উইকেট হওয়ার আগে ৫টি করে চার এবং ছয় মেরে একা লড়াই চালিয়ে গিয়েছিলেন মুজিব। তিনি ক্রিজে টিকে থাকলে হয়তো খেলার ফল অন্য রকম হতে পারত। পাকিস্তানের শাদাব খান নেন তিন উইকেট। ২টি করে উইকেট নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি, ফাহিম আশরফ এবং মহম্মদ নওয়াজ।

ক্রিকেট খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.