বাংলা নিউজ > ক্রিকেট > PAK vs AFG: আফগানদের হোয়াইটওয়াশ করে বিশ্বের এক নম্বর ODI টিম হিসেবে এশিয়া কাপ খেলতে নামবে পাকিস্তান

PAK vs AFG: আফগানদের হোয়াইটওয়াশ করে বিশ্বের এক নম্বর ODI টিম হিসেবে এশিয়া কাপ খেলতে নামবে পাকিস্তান

এখন বিশ্বের এক নম্বর ওডিআই টিম পাকিস্তান।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে-তে জেতার পর রেটিং পয়েন্টে (১১৮) অস্ট্রেলিয়াকে ছুঁয়ে ফেলেছিল পাকিস্তান। একক ভাবে শীর্ষ স্থান দখল করতে তৃতীয় ওয়ানডে-তে জয়ের দরকার ছিল। আর শনিবার সেই জয় তুলে নিয়েই ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান দখল করল পাকিস্তান।

তিন ম্যাচের ওডিআই সিরিজে আফগানিস্তানকে পুরো ল্যাজেগোবরে করে ছাড়ল বাবর আজমের দল। আফগানদের ৩-০ হোয়াইটওয়াশ করে আবারও আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান দখল করল পাকিস্তান। শনিবার আফগানিস্তানকে সিরিজের তৃতীয় ওয়ানডে-তেও হারিয়ে এক নম্বরে থাকা অস্ট্রেলিয়াকে টপকে গিয়েছেন বাবররা।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে-তে জেতার পর রেটিং পয়েন্টে (১১৮) অস্ট্রেলিয়াকে ছুঁয়ে ফেলেছিল পাকিস্তান। একক ভাবে শীর্ষ স্থান দখল করতে তৃতীয় ওয়ানডেতে জয়ের দরকার ছিল। শনিবার কলম্বোয় বাবরের দল তৃতীয় ম্যাচেও বড় ব্যবধানে জয় তুলে নিয়ে ওডিআই র‍্যাঙ্কিংয়ের একে উঠে এল। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৮ রান তোলে পাকিস্তান। রান তাড়া করতে নেমে ৯৭ রানে ৭ উইকেট হারিয়ে বসেছিল আফগানিস্তান। শেষ পর্যন্ত অবশ্য দলকে ২০৯ রানে পৌঁছে দেন মুজিব উর রহমান। ৫৯ রানে ম্যাচ জিতে আফগানিস্তানের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে সিরিজ জেতে পাক ব্রিগেড।

আরও পড়ুন: বিরাট চারের সেরা বিকল্প- রবি শাস্ত্রীর তালেই তাল মেলালেন কোহলি ঘনিষ্ঠ RCB-র প্রাক্তন তারকা

প্রেমাদাসার বোলিং-সহায়ক পিচে প্রথমে ব্যাট করে পাকিস্তান খুব বড় রান তুলতে পারেনি। তৃতীয় উইকেটে বাবর আজম এবং মহম্মদ রিজওয়ান জুটি ১৪৪ বলে ১১০ রানের পার্টনারশিপ করে। এটাই ছিল পাকিস্তানের বড় অক্সিজেন। দুই তারকাই হাফসেঞ্চুরি করেন। বাবর ৮৬ বলে ৬০ রান করে রশিদ খানের বলে আউট হন। আর বাবর আউট হতই পরপর উইকেট হারাতে শুরু করে পাকিস্তান। ২ উইকেটে ১৬২ থেকে ১৮৯ রানের মধ্যে মোট ৬ উইকেটে পড়ে যায়। রিজওয়ান ৭৯ বলে ৬৭ রান করে সাজঘরে ফেরেন। তবে সপ্তম উইকেটে আগা সলমন এবং মহম্মদ নওয়াজের জুটি ৫৩ বলে যোগ করেন ৬১ রান। ২৫ বলে ৩০ করে নওয়াজ আউট হলেও, সলমন ৩১ বলে ৩৮ করে অপরাজিত থাকেন। আফগানিস্তানের গুলবাদিন নায়েব এবং ফরিদ আহমেদ ২ি করে উইকেট নিয়েছেন।

আরও পড়ুন: রাহুল খেলবেন, নাকি ইশান? কী হবে বাবরদের বিরুদ্ধে ভারতের ব্যাটিং অর্ডার?

রান তাড়া করতে নেমে আফগানিস্তান শুরু থেকেই উইকেট হারাতে শুরু করে। ফাহিম আশরাফ, শাদাব খানদের পেস-স্পিনে জেরবার হয়ে ৯৭ রানের মধ্যে সপ্তম উইকেট হারিয়ে বসে থাকে তারা। ওপেন করতে নেমে রিয়াজ হাসান ৬৬ বলে ৩৪ করে কিছুটা হাল ধরেছিলেন। এছাড়া পাঁচে নেমে শহিদুল্লাহ ৬৫ বলে ৩৭ করেন। তবে নয়ে নেমে মুজিবের ৩৭ বলে ৬৪ রানই আফগানিস্তানকে ভদ্রস্থ স্কোরের দিকে নিয়ে যায়। শাহিন আফ্রিদির বলে হিট উইকেট হওয়ার আগে ৫টি করে চার এবং ছয় মেরে একা লড়াই চালিয়ে গিয়েছিলেন মুজিব। তিনি ক্রিজে টিকে থাকলে হয়তো খেলার ফল অন্য রকম হতে পারত। পাকিস্তানের শাদাব খান নেন তিন উইকেট। ২টি করে উইকেট নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি, ফাহিম আশরফ এবং মহম্মদ নওয়াজ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

লোকসভা ভোটে তৃণমূলের টিকিটে রচনা! কোন আসন থেকে দাঁড়াবেন টিভির দিদি নম্বর ১ 'আমার গায়ের চামড়া পুড়ে যায়', 12th Failএর প্রস্তুতিতে কঠিন অভিজ্ঞতা বিক্রান্তের ‘অনেকে গদ্দারদের সঙ্গে যোগাযোগ রাখছে’‌, সভা থেকে নেতা–কর্মীদের সতর্ক করলেন মমতা সলমনকে কোলে তুলতে না পেরে শেরাকে ডাকলেন অনন্ত! এরপরই তো শুরু হল আসল মজা প্যারিস অলিম্পিক গেমসের আগেই আন্তর্জাতিক ব্যাডমিন্টন থেকে অবসর নিলেন সাই প্রণীত ই-মেলে নয়, ডাকযোগে রাষ্ট্রপতির কাছে ইস্তফাপত্র পাঠালেন বিচারপতি গঙ্গোপাধ্যায় সলমনের জন্যই নাকি ‘নিউ ইয়র্ক’ করতে রাজি হন ক্যাটরিনা! এতদিনে ফাঁস হল বড় সিক্রেট স্প্যাম কল, প্রতারণার চেষ্টায় জীবন দুর্বিসহ? রিপোর্ট করুন সরকারের চক্ষু পোর্টালে তাপমাত্রায় রোলার-কোস্টার রাইড! বৃষ্টির সম্ভাবনা কি আছে? জানুন আবহাওয়ার খবর ইতিহাস গড়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করল ভারতের পুরষ ও মহিলা টিটি দল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.