বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > BAN vs SL- ম্যাচের পরে শাকিবদের সঙ্গে হাতই মেলালেন না ম্যাথিউজ-মেন্ডিসরা! শুরু বড় বিতর্ক

BAN vs SL- ম্যাচের পরে শাকিবদের সঙ্গে হাতই মেলালেন না ম্যাথিউজ-মেন্ডিসরা! শুরু বড় বিতর্ক

আউট হওয়ার পরে মাঠ ছাড়ছন অ্যাঞ্জেলো ম্য়াথিউজ (ছবি-PTI)

Angelo Mathews Time Out Controversy- খেলার পর দুই দলের খেলোয়াড়রা করমর্দন না করায় খেলাধুলার চেতনা নষ্ট হয়। ম্যাচ চলাকালীন যত বড় বিবাদই ঘটুক না কেন, উভয় দলের খেলোয়াড়রা খেলা শেষে করমর্দন করে একে অপরের প্রশংসা করেন। কিন্তু বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচের পর সেটা দেখা যায়নি।

Sri lanka vs Bangladesh Handshake Controversy- চলতি বিশ্বকাপ ২০২৩-এর ৩৮ তম ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। এই সময় একটি অদ্ভুত ঘটনার সাক্ষী থেকেছিল গোটা ক্রিকেট বিশ্ব। এই ম্যাচে কোনও বল না খেলেই শ্রীলঙ্কার ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউজকে আউট হয়ে যন। আসলে ‘টাইম আউট’ করার কারণে আম্পায়ার তাঁকে আউট দেন। আসলে, ক্রিকেটের নিয়ম অনুযায়ী, কোনও খেলোয়াড় আউট হওয়ার পর যদি নতুন ব্যাটসম্যান পরের দুই মিনিটের মধ্যে ক্রিজে না পৌঁছায়, তাহলে তাঁকে ‘টাইম আউট’ নিয়মের কারণে আউট দেওয়া হয়। ক্রিকেট ভক্তরা ‘টাইম আউট’ সম্পর্কে পড়লেও আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম ঘটনাটি ঘটতে দেখা গিয়েছিল।

এরপরে কী হয়েছিল-

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা বিশ্বকাপ ২০২৩-এর ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল। পুরো ম্যাচের পরিবেশটি ‘টাইম আউট’ বিতর্ক নিয়ে উত্তপ্ত ছিল। প্রথম ইনিংসে যেখানে বাংলাদেশ অধিনায়ক শাকিব আল হাসান শ্রীলঙ্কান ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউজের বিরুদ্ধে 'টাইম আউট'-এর কারণে আপিল করে প্যাভিলিয়নের পথ দেখিয়েছিলেন, সেখানে দ্বিতীয় ইনিংসে শাকিবের উইকেট নিয়ে তাঁর প্রতিশোধ নেন ম্যাথিউজ। কিন্তু খেলার পর দুই দলের খেলোয়াড়রা করমর্দন না করায় খেলাধুলার চেতনা নষ্ট হয়ে যায়। ক্রিকেট মাঠে এমন দৃশ্য খুব কমই দেখা যায়। ম্যাচ চলাকালীন যত বড় বিবাদই ঘটুক না কেন, উভয় দলের খেলোয়াড়রা খেলা শেষে করমর্দন করে একে অপরের প্রশংসা করেন এবং খেলার স্পিরিট বজায় রাখেন। কিন্তু বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচের পর সেটা দেখা যায়নি।

ম্যাচের পরে কী হয়েছিল-

খবরে বলা হয়েছে, হারের পরে শ্রীলঙ্কা দল সোজা তাদের ডাগআউটের দিকে চলে যায়। তাদের অধিনায়ক কুশল মেন্ডিস দলের সঙ্গে করমর্দন করতে অস্বীকার করেন এবং তিনি পুরো দলের সঙ্গে তাদের ডাগআউটের দিকে চলে যান। দুই বাংলাদেশি ব্যাটসম্যানও প্রতিপক্ষ ক্রিকেটারদের সঙ্গে হাত না মিলিয়ে তাদের ডাগ আউটের দিকে চলে যান, যদিও শাকিব আল হাসান পরে এসে আম্পায়ার ও কিছু শ্রীলঙ্কার সাপোর্ট স্টাফের সঙ্গে করমর্দন করেন। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়াতে দেখা যাচ্ছে। তবে শ্রীলঙ্কার ক্রিকেটারদের সঙ্গে বাংলাদেশ টিমের করমর্দন করতে দেখা যায়নি।

অ্যাঞ্জেলো ম্যাথিউজের আউটের সম্পূর্ণ ঘটনাটা কী-

শ্রীলঙ্কার ইনিংসের ২৫তম ওভারে সাদিরা সমরাবিক্রমে আউট হওয়ার পর ব্যাটিংয়ে আসেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। সাধারণত ব্যাটসম্যানরা তাদের সুযোগ আসার আগেই ব্যাট করার জন্য প্রস্তুত থাকেন। ম্যাথুজও তাঁর ব্যাটিংয়ের জন্য প্রস্তুত ছিলেন এবং সময়মতো মাঠে পৌঁছে গিয়েছিলেন। কিন্তু ক্রিজে পৌঁছানোর আগে যখন তিনি হেলমেটের স্ট্র্যাপ শক্ত করছিলেন, তখন স্ট্র্যাপটি ভেঙে যায়। যে কারণে ক্রিজে পৌঁছনোর আগেই সতীর্থের কাছে দ্বিতীয় হেলমেট চেয়েছিলেন ম্যাথিউজ। বাংলাদেশি দল যখন অনুভব করেছিল যে খুব বেশি সময় নষ্ট করছে, তখন তারা আম্পায়ারদের কাছে অভিযোগ করেন। এরপরে শাকিব ‘টাইম আউট’-এর নিয়মে ম্যাথিউজের আউটের আবেদন করেন। আম্পায়ার শাকিবকে জিজ্ঞাসা করেন, আপনি আসলেই কি এই আবেদন করতে চান। শাকিব আল হাসানের আবেদনের পর আম্পায়ার অ্যাঞ্জেলো ম্যাথিউজকে আউট দেন। ম্যাথিউজ তার ক্রিজে না আসার কারণ ব্যাখ্যা করলেও আম্পায়াররা তার কথা শোনেননি এবং নিয়মের কারণে তাঁকে কোনও বল না খেলেই প্যাভিলিয়নে ফিরে যেতে বলেন।

টাইম আউটের নিয়ম কী বলে?

টাইম আউটের নিয়ম অনুসারে, একজন খেলোয়াড় আউট হলে, নতুন খেলোয়াড়কে পরবর্তী দুই মিনিটের মধ্যে ক্রিজে পৌঁছাতে হয়। নতুন ব্যাটসম্যান তা করতে ব্যর্থ হলে তাকে আউট ঘোষণা করা যেতে পারে। এখানে অ্যাঞ্জেলো ম্যাথিউজের ভুল ছিল যে তিনি সময়মতো মাঠে পৌঁছতে পারেননি, কিন্তু তিনি ভাঙা হেলমেট নিয়ে ক্রিজে পৌঁছতে পারলে হয়তো তাকে আউট দেওয়া হত না। আইসিসির নিয়ম 40.1.1 অনুসারে, যখন একটি উইকেট পড়ে যায় বা একজন ব্যাটসম্যান অবসর নেন, তখন নতুন ব্যাটসম্যানকে ২ মিনিটের মধ্যে পরের বলটি খেলতে প্রস্তুত থাকতে হবে। নতুন ব্যাটসম্যান পরবর্তী দুই মিনিটের মধ্যে পরের বলটি না খেললে তাকে 'টাইম আউট' নিয়ম অনুযায়ী আউট দেওয়া যেতে পারে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

'বয়স্ক লোকের ব্যাপারই আলাদা...' মত শ্রীময়ীর, তাই কি কাঞ্চনকে বিয়ে করলেন? Joint Problem Prevention: গাঁটে ব্যথা হয়? এই অভ্যাসগুলি থাকলে, ব্যথামুক্ত হতে পারবেন সহজেই ২৩ ওভার বল করে কি কেউ ক্লান্ত হয়ে যায়- বুমরাহর বিশ্রাম নিয়ে গাভাসকরের প্রশ্ন এবার এসফিএফের ছাতায় ফ্যাব ফোর! সৃজিত সহ চার বড় পরিচালকের সঙ্গে ছবির ঘোষণা অবৈধ লেনদেন ঘটেছে মতুয়া মহাসঙ্ঘের ব্যাঙ্ক অ্যাকাউন্টে, ডিজিকে চিঠি মমতাবালার এই সপ্তাহে কাদের বড় অর্থের লেনদেন এড়িয়ে চলা উচিত হবে? দেখুন সাপ্তাহিক রাশিফল প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই নিজেকে ‘বিরোধী দলনেতা’ বলে ফেললেন নয়া পাক PM! আম্বানিদের অনুষ্ঠানে রোলস রয়েস থেকে BMW, সারি সারি দামি গাড়ির বহর চোখ ধাঁধাবে সকাল সকাল হাসি মাস্ট! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর সোমবার সকালটা হোক মজাদার আম্বানিদের অনুষ্ঠানে ফের একসঙ্গে বচ্চন পরিবার, ঢোলের তালে মজে ঐশ্বর্য-অভিষেক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.