বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Karnataka Assembly Vote 2023 Results: রাত পোহালেই কর্ণাটকের ফল, তুঙ্গে জল্পনা

Karnataka Assembly Vote 2023 Results: রাত পোহালেই কর্ণাটকের ফল, তুঙ্গে জল্পনা

১৩ মে ভোট গণনা কর্ণাটক বিধানসভা নির্বাচনের। (PTI Photo) (PTI05_10_2023_000253A) (PTI)

কন্নড়ভূমে যদি পদ্ম ফোটে তাহলে বিজেপির স্ট্র্যাটেজি ফের প্রাসঙ্গিক হবে, যদি কংগ্রেস ফের কর্ণাটক জয় করে নেয়, তাহলে ২০২৪ লোকসভা ভোটের আগে তা কন্নড়ভূমের ভূমিপুত্র তথা কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গের কাছেও বেশ বড় জয় প্রমাণিত হবে।

কর্ণাটক বিধানসভা নির্বাচন ২০২৩ সালের ভোটগ্রহণ পর্ব শেষ হয়েছিল ১০ মের বিকেলে। এরপর ভোটের গণনা ১৩ মে। মসনদ ঘিরে কার্যত রুদ্ধশ্বাস লড়াইয়ের আভাস রয়েছে বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষায়। সমীক্ষা বলছে, কংগ্রেস ও বিজেপি কন্নড়ভূমে হাড্ডাহাড্ডি লড়াইতে নামবে। তবে তার মাঝে স্থানীয় দল জেডিএস ফের একবার 'কিং মেকার' হবে কি না, তা নিয়ে রয়েছে জল্পনা।

কর্ণাটক বিধানসভা ভোট ঘিরে পরিসংখ্যান:-

দেশের জাতীয় রাজনীতিতে কর্ণাটক বিধানসভা ভোট বেশ তাৎপর্যপূর্ণ একটি দিক। চলতি বছরে বাকি কয়েকটি রাজ্যে বিধানসভা ভোট ও বছর ঘুরলেই রয়েছে ২০২৪ হাইভোল্টেজ লোকসভা ভোট। তার আগে, কন্নড়ভূমে যদি পদ্ম ফোটে তাহলে বিজেপির স্ট্র্যাটেজি ফের প্রাসঙ্গিক হবে, যদি কংগ্রেস ফের কর্ণাটক জয় করে নেয়, তাহলে ২০২৪ লোকসভা ভোটের আগে তা কন্নড়ভূমের ভূমিপুত্র তথা কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গের কাছেও বেশ বড় জয় প্রমাণিত হবে। এই পরিস্থিতিতে দেখে নেওয়া যাক, কিছু পরিসংখ্যান।

কর্ণাটকে মোট আসন সংখ্যা ২২৪। ম্যাজিক ফিগার বা সরকার গড়তে গেলে যে কোনও সংখ্যা গরিষ্ঠ শিবিরকে পেতে হবে ১১২ টি আসন। যে সমস্ত পার্টি এই ভোটে নজর কাড়ছে, তার মধ্যে কংগ্রেস রয়েছে। রয়েছে শাসকদল বিজেপি। এছাড়াও স্থানীয় কন্নড়ভূমের দল জে়ডিএস রয়েছে লড়াইতে। ১৩ মে সকাল ৮ টা থেকে শুরু হয়ে যাবে গণনা। উল্লেখ্য, নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, কর্ণাটক বিধানসভা নির্বাচন ২০২৩ এ চলতি বছরে ভোট পড়েছে ৭৩.১৯ শতাংশ। যা ২০১৮ সালের ভোটের শতাংসের থেকে বেশি। ২০১৮ সালে বিজেপির পক্ষে ছিল ১০৪ টি আসন, কংগ্রেস ৮০ ও জেডিএস ছিল ৩৭ আসনে জয়ী। এছাড়াও বিএসপি একটি, কেজিপেজি একটি ও নির্দল একটি আসন পেয়েছিল।

রাজনৈতিক হাওয়া:

এদিকে, রাজনীতির অলিন্দে সমস্ত তাবড় নেতারাই তাঁদের জয়ের বিষয়ে নিশ্চিত। কংগ্রেসের তরফে ইতিমধ্যেই দাবি করা হচ্ছে কর্ণাটক তাঁরা জিতছে, অন্যদিকে বিজেপিও আশাবাদী গদি দখলের বিষয়ে। এদিকে, কংগ্রেস যেখানে ১৪০ আসন দখলের আশায় রয়েছে, সেখানে জেডিএস ৫০ আসনে ক্ষমতা ধরে রাখবে বলে আশাবাদী। একচুল জমিও ছাড়তে রাজি নয় বিজেপি। 

ভোটে নজর থাকবে কোনদিকে:

এবারের কর্ণাটক ভোটে ভোট ব্যাঙ্কের নিরিখে ভোক্কালিগা ও লিঙ্গায়েত ভোটব্যাঙ্ক কোনদিকে ঝুঁকছে সেদিকে থাকবে নজর। এছাড়াও যে সমস্ত প্রার্থীরা নজর কাড়ছেন তাঁদের মধ্যে অবশ্যই মুখ্যমন্ত্রী তথা বিজেপি প্রার্থী বাসবরাজ বোম্মাই, আর অশোক রয়েছেন। কংগ্রেসের ডিকে শিবকুমার ও সিদ্দারামাইয়া রয়েছেন। এছাড়াও জেডিএসের এইচ ডি কুমারস্বামীও রয়েছেন লড়াইতে। যে সমস্ত এলাকার ভোটের ফলাফলের দিকে জাতীয় রাজনীতির নজর রয়েছে, তা হল- শিকারিপুরা, চিত্তাপুর, বরুণা, কনকপুরা, শিগ্গাওঁ, হুবলি-দারওয়াড, চিকমাগালুর, চান্নাপতনা, রামনগর। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

 

 

 

 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

ভারতের বিদেশি মুদ্রা আইন ভেঙে বিপাকে বিদেশি ব্যাঙ্ক, মোটা জরিমানা চাপাল RBI বেড়েছে দল,বদলেছে নিয়ম,2024 T20 World Cup কী ফর্ম্যাটে খেলা হবে? জানুন বিস্তারিত কয়েক কোটির বিয়েতে এ কেমন কার্ড! লালের উপর সাদা হরফে লেখা, ছবি প্রকাশ্যে আগাম এলেন মেঘদূত, কেরলের সঙ্গে একই দিনে পশ্চিমবঙ্গেও ঢুকে পড়ল মৌসুমী বায়ু Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কলা দিয়ে বাড়িতেই বানিয়ে নিন এই ২ হেয়ার মাস্ক! চুল হবে ঘন, কালো ও নরম ইডির তলবে কি হাজিরা দেবেন ঋতুপর্ণা? মার্কিন মুলুকে বসে কী জবাব দিলেন অভিনেত্রী? জুনে আছে ইদের ছুটি, সঙ্গে 'বাড়তি' রবিবার, আগামী মাসে কতদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক? হিট ছবির অভাব এনআরআই বিয়ে করে দেশ ছাড়ছেন পায়েল? জবাব এল, ‘অনেকেই তো লিভ ইন…’ মামা বাড়ি বেড়াতে গিয়ে আশ্রমে চুরির অভিযোগ, চরম পরিণতি হল আদিবাসী ছাত্রের

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.