বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ভাতার বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতায় মনগোবিন্দ অধিকারী। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন মহেন্দ্র কোনার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের নজরুল হক।

মঙ্গলকোট বিধানসভা কেন্দ্র পূর্ব বর্ধমান জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি মঙ্গলকোট সমষ্টি উন্নয়ন ব্লক, সরগ্রাম, গিধগ্রাম ও আলমপুর গ্রাম পঞ্চায়েতগুলি কাটোয়া-১ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত। এই কেন্দ্রটি বোলপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

ভাতার বিধানসভা কেন্দ্র পূর্ব বর্ধমান জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি ভাতার সমষ্টি উন্নয়ন ব্লক, কুরমুন-১ ও ক্ষেতিয়া গ্রাম পঞ্চায়েতগুলি বর্ধমান-১ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত। ভাতার বিধানসভা কেন্দ্রটি বর্ধমান-দূর্গাপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এই কেন্দ্রটি বর্ধমান লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী শুভাশিস মণ্ডল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯২ হাজার ৫৪৪৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী বামাচরণ বন্দোপাধ্যায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৮৬ হাজার ২৬৪৷ তৃণমূল প্রার্থী শুভাশিস মণ্ডল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী বামাচরণ বন্দোপাধ্যায়কে ৬ হাজার ২৮০ ভোটে পরাজিত করেছিলেন। ২০০৬ সালে সিপিআইএমের সৈয়দ মহ মাসিহ ভাতার কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের বনমালি হাজরাকে পরাজিত করেছিলেন।

২০০১ ও ১৯৯৬ সালে সিপিআইএমের সুভাষ মণ্ডল তৃণমূল কংগ্রেস বনমালী হাজরা ও কংগ্রেসের সুশান্ত ঘোষকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে সিপিআইএমের মেহবুব জাহেদি কংগ্রেসের ভোলানাথ সেনকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ ও ১৯৮২ সালে সিপিআইএমের সৈয়দ মহ. মাসিহ কংগ্রেসের বনমালী হাজরা ও ভোলানাথ সেন উভয়কেই পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালে কংগ্রেসের ভোলানাথ সেন ফরওয়ার্ড ব্লকের শক্তিপদ চট্টোপাধ্যায়কে এই আসনে হারিয়েছিলেন।

১৯৭২ সালে এই আসনে জিতেছিলেন কংগ্রেসের ভোলানাথ সেন। ১৯৭১ সালে সিপিআইএমের অনাথবন্ধু ঘোষ জিতেছিলেন। ১৯৬৯ সালে সিপিআইয়ের অশ্বিনী রায় এই আসনে জয়ী হয়েছিলেন। তার আগে ১৯৬৭ সালে কংগ্রেসের এস. হাজরা এই আসনে জিতেছিলেন। তারও আগে ১৯৬২ সালে সিপিআইয়ের অশ্বিনী রায় এই আসনে জিতেছিলেন। ১৯৫৭ সালে কংগ্রেসের অবলতা কুণ্ডু জিতেছিলেন।

বন্ধ করুন