বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বিষ্ণুপুর বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
৬ এপ্রিল বিষ্ণুপুরে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
৬ এপ্রিল বিষ্ণুপুরে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

বিষ্ণুপুর বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ৬ এপ্রিল বিষ্ণুপুরে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে।

এই কেন্দ্রটি তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত।এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন দিলীপ মণ্ডল। এই কেন্দ্র বিজেপির তরফে দাঁড়াচ্ছেন অগ্নিশ্বর নস্কর। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএম প্রার্থী ঝুমা কয়াল।

দক্ষিণ ২৪ পরগনা প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত জেলা। জেলার সদর আলিপুরে। বাসন্তী এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই জেলার উত্তরদিকে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা, পূর্ব দিকে বাংলাদেশ, পশ্চিম দিকে হুগলি নদী ও দক্ষিণ দিকে বঙ্গোপসাগর রয়েছে। বিষ্ণুপুর এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। ৬ এপ্রিল বিষ্ণুপুরে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী দিলীপ মণ্ডল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১০৭,১২৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী অলোক সর্দার৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭৬,৪৯৯৷ ২০০৯ সালে বিষ্ণুপুর পশ্চিম বিধানসভা কেন্দ্রে সিপিআইএমের বিধায়ক রথীন সরকারের মৃত্যুর কারণে উপনির্বাচন হয়েছিল। উপনির্বাচনে তৃণমূল প্রার্থী মদন মিত্র সিপিআইএমের ইস্কান্দার হোসেনকে পরাজিত করেন।

২০০৬ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে সিপিআইএমের আনন্দকুমার বিশ্বাস বিষ্ণুপুর পূর্ব (তফসিলি জাতি) কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তিনি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের দিলীপ মণ্ডলকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের দিলীপ মণ্ডল সিপিআইএমের আনন্দকুমার বিশ্বাসকে এই আসনে পরাজিত করেছিলেন। ২০০১ সালে বিষ্ণপুর পশ্চিম থেকে তৃণমূল কংগ্রেসের সুব্রত বক্সী সিপিআইএমের রথীন সরকারকে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন