বাংলা নিউজ > বায়োস্কোপ > কিংবদন্তি দক্ষিণী অভিনেতা শিবাজি গণেশন-এর ৯৩ তম জন্মবার্ষিকী, শ্রদ্ধা জানাল গুগল
গুগল এর ডুডলে শিবাজি গণেশন।(ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
গুগল এর ডুডলে শিবাজি গণেশন।(ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

কিংবদন্তি দক্ষিণী অভিনেতা শিবাজি গণেশন-এর ৯৩ তম জন্মবার্ষিকী, শ্রদ্ধা জানাল গুগল

  • প্রয়াত কিংবদন্তি দক্ষিণী অভিনেতা শিবাজি গণেশন এর ৯৩তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করল গুগল।প্রয়াত এই মঞ্চ অভিনেতার ছবি ডুডল করে নিজেদের চিরাচরিত কায়দায় শ্রদ্ধা জানিয়েছে গুগল।

বেঁচে থাকলে এদিন তাঁর বয়স হত ৯৩। প্রয়াত কিংবদন্তি দক্ষিণী অভিনেতা শিবাজি গণেশন এর ৯৩তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করল গুগল। প্রয়াত এই মঞ্চ অভিনেতার ছবি ডুডল করে নিজেদের চিরাচরিত কায়দায় শ্রদ্ধা জানিয়েছে গুগল। ডুডলটি এঁকেছেন বেঙ্গালুরুর শিল্পী নুপুর রাজেশ চোকসি।

প্রসঙ্গত, শিবাজি গণেশন শুধুই দেশের অন্যতম শক্তিশালী ও জনপ্রিয় অভিনেতাই ছিলেন না। একইসঙ্গে জনমানসে অত্যন্ত প্রভাবশালীও ছিলেন। মাত্র ৭ বছর বয়সে অভিনেতা হবেন বলে ঘর ছেড়েছিলেন তিনি। জানিয়ে রাখা ভালো, তাঁর আসল নাম ছিল গণেশমূর্তি। কিন্তু ১৯৪৫ সালে 'শিবাজি কাণ্ড হিন্দু রাজ্যম' নাটকে ' ছত্রপতি শিবাজি'-র ভূমিকায় তাঁর অসাধারণ অভিনয় তাঁকে এতটাই বিখ্যাত করে তোলে যে গণেশমূর্তির বদলে 'শিবাজি' বলেই ডাকা শুরু করে মানুষজন। ধীরে ধীরে সেই নামই তাঁর আসল নামের জায়গায় এঁটে বসে। মঞ্চের পাশাপাশি প্রায় ৩০০-র ওপর দক্ষিণী ছবিতেও চুটিয়ে অভিনয় করেছিলেন তিনি। ১৯৯৫ সালে ফরাসি সরকারের তরফে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান লেজিয়ঁ দ’ নরে ভূষিত করা হয়েছিল তাঁকে। এরপর ১৯৯৭ সালে পেয়েছিলেন দাদাসাহেব ফালকে।

গুগলের এই কীর্তি দেখে আপ্লুত এই কিংবদন্তি অভিনেতার নাতি তথা জনপ্রিয় অভিনেতা বিক্রম প্রভু। টুইট করে গুগলের ওই ডুডল-এর ছবিটি পোস্ট করে এই উদ্যোগ নেওয়ার সুবাদে তিনি গুগল ইন্ডিয়া সংস্থা ও শিল্পী নুপুর রাজেশ চোকসি-কে ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি লিখেছেন গোটা ব্যাপারটি তাঁর কাছে অত্যন্ত গর্বের এবং এমন কোনওদিন কাটে না যেদিন দাদুকে তাঁর মনে পড়ে না।

বন্ধ করুন