বাংলা নিউজ > টুকিটাকি > Black cumins for weight loss: ওজন কমানোর টোটকা খুঁজছেন? কালো জিরে খেলেই কেল্লাফতে, কীভাবে খাবেন জেনে নিন

Black cumins for weight loss: ওজন কমানোর টোটকা খুঁজছেন? কালো জিরে খেলেই কেল্লাফতে, কীভাবে খাবেন জেনে নিন

অনেকেই ওজন কমানোর জন্য নানারকম টোটকার খোঁজ করেন। (Freepik)

Black cumins for weight loss know how to eat: ওজন কমাতে প্রায়ই নানারকম টোটকার হদিশ করা হয়। তব হেঁসেলের একটিমাত্র উপাদান কালো জিরে খেলেই মিলবে সমাধান, কীভাবে খাবেন জেনে নিন।

রান্নায় যেকোনও পদের স্বাদ বাড়াতে কালো জিরের জুড়ি মেলা ভার! এক চিমটে কালো জিরে ফোড়ন হিসেবে রান্নার শুরুতে দিলেই যে কোনও রান্নার দ্বিগুণ সুস্বাদু হয়ে ওঠে। তবে কেবল সুস্বাদু পদ রাঁধতেই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর যথেষ্ট ভূমিকা রয়েছে। শ্বাসকষ্টের সমস্যার কমাতেও হেঁসেলের এই মশলাটির জুড়ি মেলা ভার। এর পাশাপাশি কালো জিরে রক্তচাপ, খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রাও ঠিক রাখতে সাহায্য করে। শুধু বীজ নয়, কালো জিরের তেলও শরীরের জন্য সমান উপকারী।

অনেকেই ওজন কমানোর জন্য নানারকম টোটকার খোঁজ করেন। কত সহজে ওজন কমানো যায়, তারই খোঁজ চলতে থাকে। অতিরিক্ত ওজন রয়েছে যাদের, তাদের জন্য বেশ উপকারী এই কালো জিরে। কয়েক মাসের মধ্যে ওজন ঝরাতে হলে রান্নার এই উপকরণটি নিয়মিত খাওয়া যেতে পারে। জেনে নিন, অতিরিক্ত ওজন কমাতে কীভাবে কালো জিরে খাবেন-

  • মধু এবং লেবুর সঙ্গে মিশিয়ে: এর জন্য প্রথমে এক চিমটে কালো জিরে মিহি করে গুঁড়ো করে নিতে হবে। এরপর এক গ্লাস হালকা গরম জলে কালো জিরে গুঁড়ো, এক চামচ মধু এবং অর্ধেক লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। রোজ খালি পেটে নিয়ম করে এই পানীয়টি খান।
  • লেবুর রসে মিশিয়ে: কালো জিরের সঙ্গে অর্ধেক লেবু কেটে তার রস মিশিয়ে নিন। এবার এই লেবু আর কালো জিরের মিশ্রণটি এক থেকে দুদিন রোদে রেখে দিন। মিশ্রণটি দিনে দু'বার নিয়ম করে খান। এতে দ্রুত ওজন কমবে।
  • সরাসরি জল দিয়ে:এক চিমটে কালো জিরে গরম জল মিশিয়ে একবারের চেষ্টায় গিলে ফেলতে হবে। এছাড়াও, এক গ্লাস জলে এক চিমটে কালো জিরে সারারাত ভিজিয়ে রাখতে পারেন। পরদিন সকালে বীজগুলো তুলে নিয়ে জলটি পান করতে হবে।

কী কী পুষ্টি উপাদান থাকে কালো জিরেতে?

কালো জিরে একাধিক গুরুত্বপূর্ণ মাইক্রোনিউট্রিয়েন্টস রয়েছে। ভিটামিন এ, সি, কে-এর পাশাপাশি এতে রয়েছে আয়রন, ফসফরাস এবং পটাশিয়ামের মতো পুষ্টি উপাদান। এছাড়াও, ফাইটোকেমিক্যাল নামক সক্রিয় যোগ রয়েছে এই কালো রঙের বীজে। এই কারণেই ফলে ওজন কমাতে সাহায্য করে কালো জিরে। ডায়াবেটিস ও আর্থ্রাইটিসের মতো দীর্ঘস্থায়ী রোগের সারাতেও কালো জিরে অত্যন্ত উপকারী।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ফের বাংলাদেশে পেঁয়াজ পাঠানো যাবে, ছাড়পত্র দিল সরকার, ক্রিকেট ঝগড়া অতীত বনগাঁ-নৈহাটিতে AC ওয়েটিং রুম, মধ্যমগ্রাম হবে 'বিদেশ', কেমন দেখাবে ৩ স্টেশনকে? চুপিসাড়ে বিয়ে সেরে চর্চায়, বাপ-ঠাকুর্দার পথে হাঁটেননি, সত্যজিতের নাতি সৌরদীপকে চেনেন? উচ্ছিষ্ট স্যান্ডউইচ খাওয়ায় চাকরি গেল মহিলার, সংস্থার বিরুদ্ধে প্রতিবাদের ঢেউ ক্লাস শুরুর ১৫ মিনিট আগেই স্কুলে আসতে হবে, টিচারদের নির্দেশ পড়শি রাজ্যে বিশ্বের ১ নম্বর ডেয়ারি করতে হবে আমূলকে, বিশ্বসেরার টার্গেট দিলেন মোদী বিরাটের ব্যাট দিয়ে মাত্র দুবার খেলেছি- কোহলির উপহারে খুশি নন ড্যানিয়েল ওয়াট হোটেলে চলছিল মধুচক্র, হানা দিয়ে ২ নাবালিকাসহ ১১ জনকে গ্রেফতার করল পুলিশ পিচে ফাটল আছে, এখানে বল ঘুরবেই- রাঁচির বাইশ গজ নিয়ে মুখ খুললেন বিক্রম রাঠোর রাতেই কলকাতা-সহ একাধিক জেলায় বৃষ্টি, ৫০ কিমিতে ঝড়, কতদিন আরও এরকম চলবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.