বাংলা নিউজ > টুকিটাকি > Black cumins for weight loss: ওজন কমানোর টোটকা খুঁজছেন? কালো জিরে খেলেই কেল্লাফতে, কীভাবে খাবেন জেনে নিন

Black cumins for weight loss: ওজন কমানোর টোটকা খুঁজছেন? কালো জিরে খেলেই কেল্লাফতে, কীভাবে খাবেন জেনে নিন

অনেকেই ওজন কমানোর জন্য নানারকম টোটকার খোঁজ করেন। (Freepik)

Black cumins for weight loss know how to eat: ওজন কমাতে প্রায়ই নানারকম টোটকার হদিশ করা হয়। তব হেঁসেলের একটিমাত্র উপাদান কালো জিরে খেলেই মিলবে সমাধান, কীভাবে খাবেন জেনে নিন।

রান্নায় যেকোনও পদের স্বাদ বাড়াতে কালো জিরের জুড়ি মেলা ভার! এক চিমটে কালো জিরে ফোড়ন হিসেবে রান্নার শুরুতে দিলেই যে কোনও রান্নার দ্বিগুণ সুস্বাদু হয়ে ওঠে। তবে কেবল সুস্বাদু পদ রাঁধতেই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর যথেষ্ট ভূমিকা রয়েছে। শ্বাসকষ্টের সমস্যার কমাতেও হেঁসেলের এই মশলাটির জুড়ি মেলা ভার। এর পাশাপাশি কালো জিরে রক্তচাপ, খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রাও ঠিক রাখতে সাহায্য করে। শুধু বীজ নয়, কালো জিরের তেলও শরীরের জন্য সমান উপকারী।

অনেকেই ওজন কমানোর জন্য নানারকম টোটকার খোঁজ করেন। কত সহজে ওজন কমানো যায়, তারই খোঁজ চলতে থাকে। অতিরিক্ত ওজন রয়েছে যাদের, তাদের জন্য বেশ উপকারী এই কালো জিরে। কয়েক মাসের মধ্যে ওজন ঝরাতে হলে রান্নার এই উপকরণটি নিয়মিত খাওয়া যেতে পারে। জেনে নিন, অতিরিক্ত ওজন কমাতে কীভাবে কালো জিরে খাবেন-

  • মধু এবং লেবুর সঙ্গে মিশিয়ে: এর জন্য প্রথমে এক চিমটে কালো জিরে মিহি করে গুঁড়ো করে নিতে হবে। এরপর এক গ্লাস হালকা গরম জলে কালো জিরে গুঁড়ো, এক চামচ মধু এবং অর্ধেক লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। রোজ খালি পেটে নিয়ম করে এই পানীয়টি খান।
  • লেবুর রসে মিশিয়ে: কালো জিরের সঙ্গে অর্ধেক লেবু কেটে তার রস মিশিয়ে নিন। এবার এই লেবু আর কালো জিরের মিশ্রণটি এক থেকে দুদিন রোদে রেখে দিন। মিশ্রণটি দিনে দু'বার নিয়ম করে খান। এতে দ্রুত ওজন কমবে।
  • সরাসরি জল দিয়ে:এক চিমটে কালো জিরে গরম জল মিশিয়ে একবারের চেষ্টায় গিলে ফেলতে হবে। এছাড়াও, এক গ্লাস জলে এক চিমটে কালো জিরে সারারাত ভিজিয়ে রাখতে পারেন। পরদিন সকালে বীজগুলো তুলে নিয়ে জলটি পান করতে হবে।

কী কী পুষ্টি উপাদান থাকে কালো জিরেতে?

কালো জিরে একাধিক গুরুত্বপূর্ণ মাইক্রোনিউট্রিয়েন্টস রয়েছে। ভিটামিন এ, সি, কে-এর পাশাপাশি এতে রয়েছে আয়রন, ফসফরাস এবং পটাশিয়ামের মতো পুষ্টি উপাদান। এছাড়াও, ফাইটোকেমিক্যাল নামক সক্রিয় যোগ রয়েছে এই কালো রঙের বীজে। এই কারণেই ফলে ওজন কমাতে সাহায্য করে কালো জিরে। ডায়াবেটিস ও আর্থ্রাইটিসের মতো দীর্ঘস্থায়ী রোগের সারাতেও কালো জিরে অত্যন্ত উপকারী।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

টুকিটাকি খবর

Latest News

T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর পাহাড় নাকি সমুদ্র, কোথায় গেলে মন বেশি ভালো হয়? বেড়াতে যাওয়ার আগে জানুন DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ আজ কাদের সম্পর্কের মধ্যে ফাটল দেখা দিতে পারে? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল সিভিক ভলান্টিয়ারদের দৈনিক মজুরি বাড়াল রাজ্য সরকার, বিজ্ঞপ্তি জারি করল নবান্ন মন্দির অপবিত্র করার অভিযোগের তদন্তে পক্ষপাতিত্বের অভিযোগ, বদলি মারগ্রাম থানার OC 'এটাই প্রত্যাশিত.....', গর্ভগৃহে জল চুঁইয়ে পড়া নিয়ে সাফাই রামমন্দির কর্তৃপক্ষের খান পরিবারের ক্রিকেট ম্যাচ, ব্যাটিং সুহানার, ‘বেচারা’ শাহরুখের ঘাড়ে কোন দায়িত্ব ২০৩৬ পর্যন্ত ভারতীয় হকির টাইটেল স্পন্সর ওড়িশা সরকার, নিশ্চিত করলেন মুখ্যমন্ত্রী সেরা প্রস্তুতি নেওয়ার পরেও ব্যর্থ হতে পারি…অলিম্পিক্সের আগে কেন এমন বললেন চানু?

T20 WC 2024

DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.