বাংলা নিউজ > টুকিটাকি > Covid Symptoms: দেশে হু হু করে বাড়ছে কোভিড কেস, ভ্যাকসিনেটেডদের ক্ষেত্রে দেখা যাচ্ছে এই উপসর্গগুলি
কোভিড কেস বাড়ছে ভারতে (PTI)
কোভিড কেস বাড়ছে ভারতে (PTI)

Covid Symptoms: দেশে হু হু করে বাড়ছে কোভিড কেস, ভ্যাকসিনেটেডদের ক্ষেত্রে দেখা যাচ্ছে এই উপসর্গগুলি

  • যদিও দেশে বড় সংখ্যক মানুষ কোভিডের ভ্যাকসিন নিয়েছেন, তাতেও চিকিৎসক সাই রেড্ডি বলছেন, 'যে গতিতে রোগ ছড়িয়ে পড়ছে সেটিই সবচেয়ে বড় উদ্বেগ'। চিকিৎসকরা বলছেন, ভ্যাকসিনেশনই একমাত্র উপায় কোভিড থেকে দূরে থাকতে হলে। তবে ভ্যাকসিন পেলেই যে কোভিড হবে না তা নয়। ফলে সতর্কতাই একমাত্র উপায়। 

ফের একবার কোভিড-ত্রাস বাড়ছে ভারতে। ২০২২ সালের শুরুতে ওমিক্রন নির্ভর কোভিড গ্রাফ ঘিরে ভয়াবহতার আশঙ্কা থাকলেও তা সেভাবে দাপট দেখাতে পারেনি। তবে এপ্রিলের শেষ লগ্ন থেকে ভারতে কোভিডের পরিসংখ্যান ত্রাস সঞ্চার করছে। শেষ ২৪ ঘণ্টায় ভারতে কোভিডের অঙ্ক পার করেছে ৩,৩৩৭ জন আক্রান্ত, ৬০ জনের মৃত্যু হয়েছে কোভিডের জেরে। বহু জায়গাতেই শোনা যাচ্ছে, জ্বরে তাপমাত্রা থার্মোমিটারে ১০০-এর অঙ্ক ছাড়াচ্ছে! এই পরিস্থিতিতে সম্পূর্ণ ভ্যাকসিনেটেডদের শরীরে বেশ কিছু উপসর্গ দেখা যেতে শুরু করেছে। দেখে নেওয়া যাক সেই সমস্ত উপসর্গগুলি, যা শরীরে লক্ষ্য করলে হেলফাফেলা করতে বারণ করছেন বিশেষজ্ঞরা।

এই লক্ষণ শরীরে কি রয়েছে?

গলা ধরে থাকা, গলা ব্যথা থাকলে তা নিয়ে উদাসীন থাকতে বারণ করছেন চিকিৎসকরা। সঙ্গে সঙ্গে ভেপার নিলে মিলতে পারে স্বস্তি। এছাড়াও ভ্যাকসিনেটেড হলেও জ্বর, সর্দি, কাশি, উচ্চ তাপমাত্রায় জ্বর, শরীরে যন্ত্রণা কোভিডের উপসর্গ বলে ধরা হচ্ছে।

হু হু করে ছড়াচ্ছে কোভিড

উল্লেখ্য, ২০২১ সালে হোলির পরবর্তী সময় থেকে দেখা গিয়েছিল ভয়াবহ কোভিডের দ্বিতীয় স্রোত। ডেল্টা নির্ভর সেই স্রোতে প্রাণ হারিয়েছেন অনেকে। এরপর ২০২২ সালে এপ্রিলের শেষ থেকে ফের একবার কোভিড ত্রাস দেখা দিচ্ছে। যদিও দেশে বড় সংখ্যক মানুষ কোভিডের ভ্যাকসিন নিয়েছেন, তাতেও চিকিৎসক সাই রেড্ডি বলছেন, 'যে গতিতে রোগ ছড়িয়ে পড়ছে সেটিই সবচেয়ে বড় উদ্বেগ'। চিকিৎসকরা বলছেন, ভ্যাকসিনেশনই একমাত্র উপায় কোভিড থেকে দূরে থাকতে হলে। তবে ভ্যাকসিন পেলেই যে কোভিড হবে না তা নয়। ফলে সতর্কতাই একমাত্র উপায়। আরও পড়ুন-তাপপ্রবাহের অবসান কোন মাসে? ভারতে 'হিটওয়েভ প্রন' এলাকা নিয়ে IMD কী বলছে?

উদ্বেগ রয়ে যাচ্ছে কো-মর্বিডিটি কেস নিয়ে

চিকিৎসক বিপিন জিবকাটে বলছেন, যাঁদের কো মর্বিডিটি কেস রয়েছে কোভিডের নয়া স্রোতে তাঁদের সুস্থতা নিয়েও রয়েছে উদ্বেগ। তিনি বলছেন, 'যাঁরা সম্পূর্ণ ভ্যাকসিনেটেড তবে রয়েছে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, যেমন ক্যানসার রোগী যাঁরা কেমোথেরাপি নিচ্ছেন বা যাঁরা কোভিড বিধি মানছেন না তাঁরা এই রোগের শিকার হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকির মুখে।'

ভ্যাকসিনেটেড হলে কোন স্বস্তি?

চিকিৎসকরা বলছেন 'লং কোভিড সিম্পটম' বা কোভিড পরবর্তী কোনও বড় রোগ সেভাবে দেখা যাচ্ছে না তেমন রোগীদের মধ্যে যাঁরা নিয়েছেন ভ্যাকসিন। স্মৃতি ভ্রংশ, পেটের সমস্যা, নিমুনিয়া, ঘুমের অভাব, শ্বাসকষ্ট, দুর্বলতার মতো গুরুতর কোভিড উপসর্গ ভ্যাকসিনেটেডদের মধ্যে দেখা যাচ্ছে না।

নিন বুস্টার

এদিকে দেশে শুরু হয়েছে বুস্টার ডোজের প্রক্রিয়া। চিকিৎসকরা বলছেন, যত তাড়াতাড়ি সম্ভব বুস্টারের জন্য যোগ্য ব্যক্তিদের উচিত তা গ্রহণ করে নেওয়া। এতে কোভিড থেকে দূরে থাকা আরও সম্ভবপর হয়।

বন্ধ করুন