বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Pneumonia and Dementia: কোভিড থেকে নিউমোনিয়া, সেখান থেকে ডিমেনশিয়া, ধাপে ধাপে বাড়ছে বিপদ
কেন করোনার কারণে ডিমেনশিয়া বাড়ছে? 

Covid-19 Pneumonia and Dementia: কোভিড থেকে নিউমোনিয়া, সেখান থেকে ডিমেনশিয়া, ধাপে ধাপে বাড়ছে বিপদ

  • কাদের মধ্যে ডিমেনশিয়ার আশঙ্কা বাড়ছে? কী বলছেন বিজ্ঞানীরা?

ভারতে আবার বাড়ছে করোনা সংক্রমণ। ইতিমধ্যেই পাঁচটি রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্র। দিল্লি, হরিয়ানা, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র এবং মিজোরামে নতুন করে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। এর পিছনে XE Variant-এর প্রভাব আছে বলেও মনে করছেন অনেকে। কিন্তু এর মাঝেই উঠে এল নতুন তথ্য। বিজ্ঞানীরা জানালেন, করোনার কারণে বাড়ছে ডিমেনশিয়ার আশঙ্কা।

কীভাবে ডিমেনশিয়ার আশঙ্কা বাড়ছে?

সম্প্রতি University of Missouri-র বিজ্ঞানীরা এক সমীক্ষায় দেখিয়েছেন, যাঁদের কোভিড সংক্রমণের ফলে Pneumonia-র সমস্যা হচ্ছে, তাঁদের মধ্যে বাড়ছে Dementia-র আশঙ্কা।

করোনার প্রভাবে হওয়া নিউমোনিয়া নিয়ে অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছেন। এমন ১০, ৪০৩ জন রোগীর উপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন বিজ্ঞানীরা। তাঁদের মত, করোনার কারণে যাঁদের ফুসফুসের মারাত্মক ক্ষতি হচ্ছে, তাঁদের মধ্যে বাড়ছে মস্তিষ্ক এবং স্নায়ুর সমস্যা।

কাদের মধ্যে বিপদের আশঙ্কা বেশি?

University of Missouri-র বিজ্ঞানীরা বলছেন, কোভিড থেকে হওয়া নিউমোনিয়ার কারণে যে কোনও কারও মস্তিষ্কে সমস্যা হতে পারে। কমতে পারে স্মৃতিশক্তি। কিন্তু যাঁদের বয়স ৭০ বছরের ঊর্ধ্বে, তাঁদের ক্ষেত্রে বিপদের আশঙ্কা অনেকটাই বেশি। এমনকী করোনা সেরে যাওয়ার পরেও দেখা দিতে পারে এই সমস্যা। তাই সংক্রমণটি নিয়ে আরও বেশি মাত্রায় সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা।

বন্ধ করুন