বাংলা নিউজ > টুকিটাকি > Annual COVID-19 Booster: এবার থেকে কি প্রতি বছর একটি করে কোভিডের টিকা নিতেই হবে? কী বলছেন বিশেষজ্ঞরা
প্রতি বছর কি নিতে হবে করোনার টিকা? 

Annual COVID-19 Booster: এবার থেকে কি প্রতি বছর একটি করে কোভিডের টিকা নিতেই হবে? কী বলছেন বিশেষজ্ঞরা

  • দুই নাকি তিন ডোজ? নাকি তার পরেও আরও বুস্টার ডোজ? এই নিয়ে এত দিন ধরে আলোচনা চলছিল। এবার জানা গেল, করোনার টিকা এই তিনটি ডোজে নাও থামতে পারে।  

টিকা-নীতি কি আবার বদলে যেতে পারে? এত দিন ধরে যেমন শোনা যাচ্ছিল, করোনার দু’টি টিকা নেওয়ার পরে, একটি বুস্টার টিকা নিলেই কাজ শেষ, এবার কি সেই নীতিতেও বড়সড় বদল আসতে পারে? সম্ভাবনা তেমনই।

কেমন হতে পারে ভবিষ্যতের টিকা-নীতি?

এত দিন পর্যন্ত যে নিয়ম চলছে, তাতে করোনার দু’টি টিকা বা দু’টি ডোজ নেওয়ার পরে একটি বুস্টার ডোজ নেওয়ার কথা। পৃথিবীর বেশির ভাগ দেশই এই টিকা-নীতি মেনে চলছে। যদিও কোনও কোনও দেশে দ্বিতীয় বুস্টার, অর্থাৎ চতুর্থ টিকাও দেওয়া হচ্ছে। কিন্তু তার চেয়ে বেশি টিকা দেওয়ার কথা এর আগে পর্যন্ত বলা হয়নি। এবার সেই ঘটনাই ঘটতে চলেছে বলে জানা গিয়েছে।

নতুন টিকা-নীতি কেমন হতে পারে?

এর পরে প্রতি বছর একটি করে বুস্টার টিকা নিতে হতে পারে। তেমনই ভাবছেন আমেরিকার Food and Drug Administration (USFDA)-এর বিশেষজ্ঞরা। কোভিড মোকাবিলার জন্য প্রত্যেক বছর একটি করে বুস্টার ডোজ দেওয়া হতে পারে তখন। আমেরিকায় প্রতি বছর ফ্লুয়ের টিকা দেওয়ার নীতি রয়েছে।

কেন এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে?

বিজ্ঞানীরা বলছেন, করোনা নিরন্তর নিজের রূপ বদলাচ্ছে। ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে, কোভিডের বর্তমান টিকা ওমিক্রনের মতো করোনার রূপের বিরুদ্ধে খুব সফলভাবে কাজ করতে পারছে না। সকলের ক্ষেত্রে না হলেও কারও কারও ক্ষেত্রে এই সমস্যা হচ্ছে। তার সবচেয়ে বড় কারণ টিকাগুলির বদল হচ্ছে না। তাই আগামী দিনে করোনার নতুন নতুন রূপের সঙ্গে মোকাবিলার জন্য নতুন নতুন টিকারও দরকার হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতে কি টিকা-নীতি বদলাচ্ছে?

এখনই এমন কোনও খবর নেই। তবে সারা পৃথিবী জুড়েই যদি এমন সিদ্ধান্ত নেওয়া হয়, তাহলে আগামী দিনে যে ভারতে তার ব্যতিক্রম হবে না, তা আশা করাই যায়। তখন এ দেশেও প্রতি বছর নিতে হতে পারে করোনার নতুন নতুন টিকা।

বন্ধ করুন