বাংলা নিউজ > টুকিটাকি > Earlobe folding disease symptoms: কানের লতিতে ভাঁজ পড়ছে প্রায়ই? মারাত্মক রোগের লক্ষণ এটি, জেনে নিন কী করণীয়

Earlobe folding disease symptoms: কানের লতিতে ভাঁজ পড়ছে প্রায়ই? মারাত্মক রোগের লক্ষণ এটি, জেনে নিন কী করণীয়

কানের লতির কিছু অবস্থা থেকে বিভিন্ন রোগের পূর্বাভাস পাওয়া যেতে পারে। (Freepik)

Earlobe folding symptoms of serious illness know the disease: শরীরের বিভিন্ন অঙ্গগুলির মধ্যে কানের লতিও একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। মধ্যবয়স্ক ও বয়স্ক ব্যক্তিদের অনেকেরই কানের লতিতে ভাঁজ পড়ে। কোন রোগের লক্ষণ এটি জেনে নিন।

সারা শরীরের বিভিন্ন অঙ্গগুলির মধ্যে কানের লতি অন্যতম একটি অঙ্গ। তবে, এটি আকারে এতটাই ছোট যে এই নিয়ে প্রায়ই কেউ মাথা ঘামান না। এর সমস্যা থেকে যে কোনও রোগ হতে পারে সে কথা কারও ভাবনাতেই আসে না। তবে বিশেষজ্ঞদের কথায়, কানের লতির কিছু অবস্থা থেকে বিভিন্ন রোগের পূর্বাভাস পাওয়া যেতে পারে। তাই অঙ্গটি আকারে ক্ষুদ্র হলেও একে অবহেলা করা মোটেই ঠিক নয়।

কানের লতিতে অনেকেরই ভাঁজ পড়ে। তবে এ নিয়ে সহজে তেমন কেউ মাথা ঘামান না। মধ্যবয়স্ক বা বয়স্কদের কানের লতিতে বিশেষ করে এই ভাঁজ বেশি দেখা যায়। একে বিজ্ঞানের ভাষায় ফ্রাঙ্কের চিহ্নও বলা হয়। এই চিহ্ন গুরুতর শারীরিক সমস্যার ইঙ্গিত বয়ে আনে। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক। বিজ্ঞানীদের কাছে এখনও পর্যন্ত এটি স্পষ্ট নয় যে ঠিক কোন কারণে কানের লতিতে ভাঁজের সৃষ্টি হয়। তবে বিশেষজ্ঞদের কথায় এই ভাঁজ থাকলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো। কারণ এই ছোট্ট ভাঁজই হতে পারে হৃদরোগের লক্ষণ।

বিশেষজ্ঞদের মতে, অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত ডায়েট, মানসিক অবসাদ সব কিছু মিলিয়েই বেড়ে চলেছে উচ্চ রক্তচাপের মতো সমস্যা। প্রায় ঘরে ঘরেই আজকাল এই রোগটি দেখা যায়। এই উচ্চ রক্তচাপের হাত ধরেই শরীরে হৃদরোগ বাসা বাঁধছে। একইসঙ্গে বেড়ে চলেছে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

চিকিৎসদের কথায়, হার্ট অ্যাটাকের পূর্বাভাস হিসেবে কানের লতি কুঁচকে যাওয়া কিংবা কান নীল হয়ে যাওয়ার মতো কিছু উপসর্গ দেখা দিতে পারে। এছাড়াও, কানে ব্যথাও হতে পারে। অনেকেই বিষয়টিকে তেমন গুরুত্ব না দিয়ে এড়িয়ে যান। তবে হার্ট অ্যাটাক প্রতিরোধ করতে হলে এর লক্ষণগুলি ভালো করে জেনে রাখা দরকার। এতে আগে থেকে সতর্ক থাকা যায়।

তবে শুধু কানের উপসর্গগুলো নয়, এর সঙ্গে যদি বুকে ব্যথা থাকে তাহলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। আমেরিকান স্বাস্থ্য বিষয়ক সংস্থা সিডিসি-এর তথ্য অনুযায়ী, পুরুষ ও নারীর ক্ষেত্রে হার্ট অ্যাটাকের লক্ষণগুলি আলাদা আলাদা হতে পারে। তবে দুক্ষেত্রেই সাধারণ একটি উপসর্গ হল বুকে ব্যথা।

এছাড়া, হার্ট অ্যাটাকের অন্যান্য লক্ষণগুলো হলো-

১. বুকের বাম দিকে চিনচিন করে ব্যথা

২. বুকে চাপ ও

৩. অস্বস্তি ইত্যাদি।

এমন লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup।

 

 

টুকিটাকি খবর

Latest News

৩০০ মিসাইল হামলা সামলে এবার ইরানকে জবাব দেবে ইজরায়েল? নেওয়া হল কোন সিদ্ধান্ত? MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! রচনার বর্ণনার সঙ্গে মিল নেই শ্রীতমার প্রেমিকের! 'পুতুল'- এর মনের মানুষ কে তবে? 'ন্যায়বিচার নয়…', বাবার খুনির মৃত্যু নিয়ে মনের কথা বললেন সরবজিৎ কন্যা ‘কিছু সিনেমা…’,মিস্টার অ্যান্ড মিসেস মাহির মুক্তির দিন ঘোষণা করণের, কবে আসছে ছবি MI-এর হয়ে ওপেনে সব থেকে বেশি রান, সচিনের রেকর্ড ভাঙলেন রোহিত মোহনবাগানের বিপদ বাড়াল গোয়া! ISL-এ ডুবতে পারে দু'কূলই, কীভাবে চাপ কাটাতে হবে? ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা LAC ঘেঁষে বিমানঘাঁটি তৈরি করছে BRO, চিনকে চোখ রাঙাচ্ছেন ভারতের এক মহিলা অফিসার ময়দানকে টেক্কা বড়ে মিয়াঁর, ৪ দিনে ৪০ কোটি আয় অক্ষয়ের ছবির, কী হাল অজয়ের?

Latest IPL News

MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.