বাংলা নিউজ > টুকিটাকি > Fashion tips: শরীরচর্চা তো করছেন, কিন্তু ঠিকঠাক পোশাক পরে করছেন তো? না হলেই সমস্যা

Fashion tips: শরীরচর্চা তো করছেন, কিন্তু ঠিকঠাক পোশাক পরে করছেন তো? না হলেই সমস্যা

কী ধরনের পোশাক পরে শরীরচর্চা করবেন?

শরীর চর্চা করলে তা আমাদের স্বাস্থ্যকে ভালো রাখে নানা উপায়ে। কিন্তু আরও ভালো ফল পেতে চাইলে সঠিক পোশাক পরাও জরুরি।

সুস্থ এবং অ্যাক্টিভ জীবনযাপন বজায় রাখার জন্য শরীর চর্চা এবং ফিট থাকা ভীষণ জরুরি। গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা ব্যস্ত রুটিনের মাঝেও সময় করে শরীর চর্চা করেন তাঁরা বাকিদের তুলনায় ভালো, খুশি এবং স্ট্রেস ফ্রি থাকেন। ২০০০ জনের মধ্যে ৭৫ শতাংশই এই উত্তর দিয়েছেন, তাঁরা ভালো আছে, ফিট আছেন, সর্বোপরি খুশি আছেন।

শরীর চর্চা করার সময় আপনি নিশ্চয় বিভিন্ন ধরনের ওয়ার্কআউট রুটিন মানেন, কখনও যোগ ব্যায়াম করেন, তো কখনও জিমে যান। কিন্তু জানেন কি শরীর চর্চার ভালো ফল পাওয়ার জন্য সঠিক পোশাক বেছে নেওয়াটাও জরুরি।

সঠিক পোশাক পরলে আপনার লুক যেমন বাড়বে তেমনই আপনি দ্বিগুণ এনার্জি পাবেন ব্যায়াম করার জন্য। নিজেকে মোটিভেট করার জন্য, মুড ভালো রাখার জন্য শরীর চর্চার সময় সর্বদা সঠিক পোশাক পরা উচিত। একই সঙ্গে এই পোশাক ঘামের দুর্গন্ধকেও দূরে রাখবে, আপনাকে বিপদ আপদের থেকেও রক্ষা করবে। মেনটেন করবে শরীরের তাপমাত্রা। এছাড়াও সঠিক পোশাক আপনার রক্ত চলাচল বৃদ্ধিতে, অক্সিজেন সাপ্লাই ঠিক রাখতে, ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

তাহলে দেখে নেওয়া যাক শরীর চর্চার জন্য সঠিক পোশাক বাছার সময় কী কী জিনিস খেয়াল রাখবেন।

১. সঠিক কাপড় বেছে নেবেন: যেই কাপড় দ্রুত আপনার ঘাম শুষে নেবে, হালকা এবং আরামদায়ক হবে সেই কাপড় বেছে নেবেন। শরীর চর্চার সময় প্রচণ্ড ঘাম হয়, অনেক কসরত করতে হয় তাই ঘাম শুষে নেয় এবং হালকা কাপড় বাধ্যতামূলক এক্ষেত্রে। নইলে ঘাম গায়ে বসলে জ্বর আসতে পারে, দুর্গন্ধ ছাড়তে পারে। শরীর তাপমাত্রা ঠিক রাখার জন্যও সঠিক কাপড় জরুরি।

২. ভালো কোয়ালিটির কাপড় কিনবেন: সস্তার কাপড়ের থেকে ভালো কোয়ালিটির কাপড়ের দিকে বেশি নজর দেবেন। কারণ শরীর চর্চা করতে গিয়ে বিপদের হাত থেকে পোশাক আমাদের বাঁচায়। তাই নিজের সুরক্ষার সঙ্গে কোনও আপোস না করাই ভালো।

৩. ওয়েদার কেমন তার দিকেও নজর রাখুন: যদি আপনি সারা বছর ধরেই শরীর চর্চা করে থাকেন তাহলে এমন পোশাক বেছে নেওয়া উচিত যা আপনি সবসময়ই পরতে পারবেন। ইনফেকশন, দুর্গন্ধ, সহ সমস্ত সমস্যা থেকে যা আপনাকে বাঁচাবে এমন কাপড় এবং পোশাক কেনা উচিত।

৪. ফ্লেক্সিবিলিটি: শরীর চর্চার সময় সঠিক পশ্চার বা ভঙ্গি মেনটেন করা খুব জরুরি। তাই এমন পোশাক বাছুন যা আরামদায়ক এবং ফ্লেক্সিবল। যেটা পরে আপনি সহজেই বিভিন্ন ধরনের ব্যায়াম করতে পারবেন।

বন্ধ করুন