বাংলা নিউজ > টুকিটাকি > Ganesh Puja 2023: গণেশের জন্য ৩৬০ কোটি টাকার বিমা! গণপতির পুজোয় রেকর্ড আয়োজকদের

Ganesh Puja 2023: গণেশের জন্য ৩৬০ কোটি টাকার বিমা! গণপতির পুজোয় রেকর্ড আয়োজকদের

জিসিবির গণপতি

GSB Ganpati insurance cover: গণেশের জন্য ৩৬০ কোটি টাকার বিমা। এই মোটা অঙ্কের বিমার কারণ কী?

মুম্বই-সহ গোটা দেশে পালিত হবে গণেশ চতুর্থী। ভক্তরা তাঁদের দেবতাকে স্বাগত জানাতে ব্যস্ত। ভক্তরা দেশের বিভিন্ন জায়গার প্যান্ডেলগুলিতে হাজার হাজারে আসতে প্রস্তুত। আর তার জন্য প্যান্ডেলগুলি নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি বীমার মাধ্যমে জনগণের জীবন রক্ষা করার জন্য প্রস্তুত হচ্ছে।

এরই মধ্যে রেকর্ড করে ফেলল মুম্বইয়ের বিখ্যাত কিং সার্কেল জিএসবি সেবা মণ্ডল। এখানকার পুজোর আয়োজকরা এবার ৩৫০.৪০ কোটি টাকার বিমা কভার নিয়েছেন। এই কভারের মধ্যে রয়েছে গণপতি বাপ্পার সোনা-রূপার গয়না থেকে শুরু করে ব্যক্তিগত দুর্ঘটনার কভার। স্বেচ্ছাসেবক পুরোহিত এবং রাঁধুনিদের মতো মানুষও এই কভারে অন্তর্ভুক্ত এবং এই বিমা কভারটি সরকারি সাধারণ বীমা সংস্থা নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স থেকে নেওয়া হয়েছে।

গণেশোৎসব প্রায় দুই সপ্তাহ দূরে এবং রাজ্য জুড়ে গণেশ ভক্ত এবং গণেশ মণ্ডলের কর্মীদের জমায়েত চলছে। মুম্বইয়ের গণেশোৎসব মণ্ডলগিলোর প্রস্তুতি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এরই মধ্যে জিএসবি-র পুজোর বিমার খবরটি দ্রুত ছড়িয়ে পড়েছে। গণপতি দর্শনে ভক্তদের ভিড় এবং বিগ্রহের গায়ে মূল্যবান অলংকারের কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতি বছর লক্ষ লক্ষ ভক্ত গণপতি বাপ্পার দর্শন পেতে জিএসবি সেবা মণ্ডল কিং সার্কেলে যান। ভক্তদের ভিড়ের কারণে বাপ্পার অলংকার এবং নিরাপত্তার বিষয়টি মাথায় রাখতেই হয় আয়োজকদের। আর সেই কারণেই বিমার অঙ্কের পরিমাণ এত। 

জিএসবি গণপতি পুজো পাঁচ দিন ধরে চলে। এ বছর এই বোর্ডের ৬৯তম পুজো। জিএসবি মহাগণপতি সবচেয়ে ধনী গণপতি হিসাবে পরিচিত। প্রতিবছরই এই গণপতি দেখতে ভক্তদের ভিড় বাড়ছে। তাই নিরাপত্তার বিষয়টিকে আরও গুরুত্ব দিতেই হচ্ছে। 

কী খী থাকছে বিমায়:

১। ৩৮.৪৭ কোটি: সোনা, রুপো এবং অন্যান্য গহনা-সহ বিভিন্ন ধরনের ঝুঁকি কভার করা হচ্ছে।

২। ২ কোটি: ভূমিকম্প, আগুন এবং বিশেষ ঝুঁকি কভারের বিমা। আসবাবপত্র, কম্পিউটার, সিসিটিভি ক্যামেরা, কিউআর স্ক্যানার, বাসনপত্র ইত্যাদির মতো জিনিসকে কভার করা হচ্ছে এতে।

৩। ৩০ কোটি: এর মধ্যে রয়েছে প্যান্ডেল, স্টেডিয়াম, ভক্তদের নানা জিনিসের বিমা।

৪। ২৮৯.৫০ কোটি: স্বেচ্ছাসেবক, পুরোহিত, রাঁধুনি, গাড়ি, চপ্পল স্টল কর্মী, পার্কিং ব্যক্তি, নিরাপত্তা প্রহরীদের মতো মানুষের জন্য ব্যক্তিগত দুর্ঘটনা বিমা কভার।

৫। ৪৩ লক্ষ: অনুষ্ঠানস্থলে স্ট্যান্ডার্ড ফায়ার এবং বিশেষ বিপদের বিমা।

 

 

 

 

টুকিটাকি খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.