বাংলা নিউজ > টুকিটাকি > Home Remedies for Skin Care: রূপের পরিচর্যায় এই ফুলের রস দিয়ে মাখনের মতো ত্বক পান! কিছু ঘরোয়া টিপস
ত্বকের যত্নে জবা ফুল খুবই কার্যকরি

Home Remedies for Skin Care: রূপের পরিচর্যায় এই ফুলের রস দিয়ে মাখনের মতো ত্বক পান! কিছু ঘরোয়া টিপস

  • বিশেষত রূপের পরিচর্যায় একটি বিশেষ ফুল খুবই উপকার দিয়ে থাকে। ভাবছেন, গোলাপ ফুলের কথা? না! গোলাপ নয়, বরং জবা ফুলের রসেই ত্বকের জেল্লা আরও ফোটে। তবে তার জন্য গ্রহণ করতে হবে একটি বিশেষ পদ্ধতি।

সারা সপ্তাহের কাজের পর উইএন্ডকেই বহু মহিলা ত্বক পরিচর্যার আসল সময় বলে মনে করেন। শনি কিম্বা রবিবার নানান প্যাক ব্যবহার করে চলে রূপ পরিচর্যা। বিশেষজ্ঞরা বলছেন, মাখনের মতো মসৃণ ও জেল্লাদার ত্বক পেতে হলে ঘরোয়া কিছু উপায় দারুন কাজ দেয়।

বিশেষত রূপের পরিচর্যায় একটি বিশেষ ফুল খুবই উপকার দিয়ে থাকে। ভাবছেন, গোলাপ ফুলের কথা? না! গোলাপ নয়, বরং জবা ফুলের রসেই ত্বকের জেল্লা আরও ফোটে। তবে তার জন্য গ্রহণ করতে হবে একটি বিশেষ পদ্ধতি। দেখে নেওয়া যাক, কীভাবে জবা ফুলের রস ব্যবহার করে ত্বকে জেল্লা আনা যায়। কন্ডোমের প্যাকেটের দাম সোনার গয়নার মূল্যকে টক্কর দিচ্ছে! হু হু করে কেন বাড়ল দাম

মুলতানি মাটি ও জবা ফুল

জবা ফুলের পাপড়ি বেঁটে নিয়ে তাতে ১ চামচ মুলতানি মাটি, আর এক চামচ দই আর গোলাপের পাপড়ি দিয়ে দিন। সমস্তটা ভাল করে মিশিয়ে নিন। এই প্যাক মুখে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর আয়নায় নিজেকে দেখুন!

দুধ ও জবা ফুল

জবা ফুল খানিক দিন রোদে শুকিয়ে নিন। তারপর তা গুঁড়ো করে নিন। এরপর তাতে দিয়ে দিন মধু। দিন এক চামচ দুধ। এরপর তা মিশিয়ে নিন। এই মিশ্রণ ২০ মিনিট রেখে দিন মুখে। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। পাবেন আরাম।

দই আর জবা ফুল

একইভাবে জবা ফুলের পাপড়ি শুকিয়ে তা গুঁড়ো করে নিন। তাতে মেশান দই। পেস্টটি মসৃণ হলে তা ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এটি শুকিয়ে গেলে ধিরে ধিরে তুলোয় জল লাগিয়ে তুলে দিন। এটি ব্যবহার করলে ফেস ওয়াশের দরকার নেই।

বন্ধ করুন