বাংলা নিউজ > টুকিটাকি > Basil Seed Sabja Benefits: ব্লাডসুগার থেকে কোষ্ঠকাঠিন্য নিরাময়ে এই বিশেষ গাছটির বীজ কাজ দেয়, জানুন কীভাবে খাবেন
সবজা বীজে রয়েছে বিভিন্ন ধরনের উপকারিতা। 

Basil Seed Sabja Benefits: ব্লাডসুগার থেকে কোষ্ঠকাঠিন্য নিরাময়ে এই বিশেষ গাছটির বীজ কাজ দেয়, জানুন কীভাবে খাবেন

  • বুক জ্বালা বা অ্যাসিডিটির সমস্যা কাটাতে এই বীজের জুড়ি মেলা ভার। দুধে দিয়েও সকালে এটি খেতে পারেন। এর স্মুদি বানিয়েও বা আইসক্রিমে দিয়ে এই বীজ খেতে পারেন।

সর্দিকাশি হলেই বাগানের তুলসীপাতা সাতটা নিয়ে তাতে নুন দিয়ে মুখে ঢুকিয়ে নেন অনেকেই। আবার রোগ প্রতিরোধক হিসাবেও তুলসী চায়ের মধ্যে ফেলে দিয়ে অনেকে ফুটিয়ে নেন। এই তুলসী গাছেরই আরেকটি ধরন হল বেসিল। বেসিল পাতা যেমন খাওয়াতে ব্যবহার করা হয়, তেমনই এর বীজ 'সবজা সিড' বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা মিটিয়ে দেয়। দেখে নেওয়া যাক, এই সবজা বীজের উপকারিতা।

সবজা বীজের উপকারিতা

-ওজন কমাতে এই সবজা বীজ খুবই উপকারী। এই বীজ খেলে পেট ভরে আছে এমন একটা ভাব তৈরি হয়। ফলে যাঁরা ওজন কমাতে চান তাঁদের পক্ষে এটি ভাল।

-ব্লাড সুগার কন্ট্রোল করতে সাহায্য করে সবজা বীজ। এতে সহজে হজম হয়, আর হজম ক্ষমতাকেও বাড়িয়ে তোলে।

-বুক জ্বালা বা অ্যাসিডিটির সমস্যা কাটাতে এই বীজের জুড়ি মেলা ভার।

-কোষ্ঠকাঠিন্য দূর করতে সবজা বীজ বিভিন্নভাবে কার্যকরী ফল দেয়।

-ত্বক ভাল রাখতে ও মহিলাদের শারীরিক বিভিন্ন সমস্যা দূর করতে সবজা বীজ খুবই ভাল।

-মহিলাদের পিরিয়ড চলাকালীন নানান ধরনের সমস্যার সমাধানে এই বীজ কার্যকরী ফল দেয়। পিরিয়ডের সময় অতিরিক্ত ব্লিডিং? শরীরে এই মারাত্মক রোগটি নীরবে দানা বাঁধছে না তো!

সবজা বীজ কীভাবে খাবেন?

শিশুদের সবজা বীজ খাওয়াতে গেলে সাবধান। তাদের গলায় এগুলি লেগে যেতে পারে। ফলে এক চামচ সবজা বীজ রাতে ভিজিয়ে রাখুন জলে। তারপর সকালে তা খেতে পারেন বা সকালে ২০ মিনিট জলে ভিজিয়ে তা খেয়ে নিন। দুধে দিয়েও সকালে এটি খেতে পারেন। এর স্মুদি বানিয়েও বা আইসক্রিমে দিয়ে এই বীজ খেতে পারেন।

বন্ধ করুন