বাংলা নিউজ > টুকিটাকি > Koi Paturi: ভেটকি পাতুরি তো অনেক হল, এবার বানান কই পাতুরি
কই মাছের পাতুরি

Koi Paturi: ভেটকি পাতুরি তো অনেক হল, এবার বানান কই পাতুরি

  • Koi Paturi: পাতুরি নামটা শুনলেই প্রথমে যেটা মনে আসে সেটা হল ভেটকি। বা বড় জোর ইলিশ। কিন্তু জানেন কি কই মাছ দিয়েও পাতুরি হয়। দেখুন রেসিপি।

মাছে ভাতে বাঙালির অন্যতম পছন্দের মাছের পদ হল পাতুরি। আর সাধারণত কোনও অনুষ্ঠান বাড়ি কিংবা এমনই বাড়িতে অথবা রেস্তোরাঁয় এই পদটি মূলত ভেটকি দিয়েই তৈরি করা হয়। কিংবা ইলিশ দিয়ে। কিন্তু জানেন কি কই মাছের পাতুরি হয়? আসুন দেখে নেওয়া যাক কই মাছের পাতুরির রেসিপি।

কই মাছের পাতুরির রেসিপি:

উপকরণ: ৪টে কই মাছ, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, সর্ষের তেল, কালো সর্ষে বাটা, পোস্ত বাটা, সাদা সর্ষে বাটা, নারকেল কোরা, টকদই, কলা পাতা।

পদ্ধতি: সবার আগে কই মাছগুলো কেটে, ধুয়ে তাতে নুন আর হলুদ মাখিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর কলা পাতাগুলো কেটে ধুয়ে ভাপিয়ে নিন একটু। এবার একটা বাটিতে নিন অল্প টকদই, পোস্ত বাটা, নারকেল কোরা, সাদা সর্ষে বাটা, কালো সর্ষে বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, স্বাদ মতো নুন। সব উপকরণ দুই চামচ করে নেবেন। এবার এগুলোকে একসঙ্গে ভালো করে মেশান। সঙ্গে দিন সর্ষের তেল। ভালো করে মেশানো হয়ে গেলে এই মিশ্রণে মাছগুলো মাখিয়ে নিন। তারপর মিনিট পনের চাপা দিয়ে রাখুন। এরপর ঢাকা খুলে মাছগুলোর এক একটা টুকরো এক একটা কলা পাতায় রেখে সুতো দিয়ে মুড়িয়ে বেঁধে দিন।

এরপর একটা প্যান বা কড়াই বসান গ্যাসে। প্যান গরম হয়ে গেলে তাতে সর্ষের তেল ঘষে বা লাগিয়ে নিয়ে কলা পাতায় মোরা কই মাছগুলো বসিয়ে ঢাকা দিয়ে দিন। মিনিট দশ ভাপে হতে দিন। এরপর পাতুরিগুলোকে উল্টে দিন। তারপর আরও দশ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এবার ঢাকা খুলে মিনিট পাঁচ মতো উল্টে পাল্টে ভেজে নিয়ে তুলে নিন। ব্যাস এরপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কই মাছের পাতুরি।

বন্ধ করুন