বাংলা নিউজ > টুকিটাকি > Blood Sugar Control: ভারতে শুধুমাত্র এক তৃতীয়াংশ ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার রয়েছে নিয়ন্ত্রণে! বলছে গবেষণা
ডায়াবেটিস নিয়ে সেভাবে সচেতন নন অনেকেই! কী বলছে গবেষণা?

Blood Sugar Control: ভারতে শুধুমাত্র এক তৃতীয়াংশ ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার রয়েছে নিয়ন্ত্রণে! বলছে গবেষণা

  • গবেষণা তার চাঞ্চল্যকর তথ্যে জানিয়েছে, ভারতে ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে অর্ধেকেরও কম মানুষ ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখতে পারেন। এছাড়াও তাঁরা 'ব্যাড কোলেস্টেরল'-কেও নিয়ন্ত্রণে রাখতে পারছেন। তবে ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে মাত্র ৭.৭ শতাংশ মানুষ তিনটি 'লক্ষ্য' পূরণে সফল হয়েছেন।

ভারতের ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার নিয়ন্ত্রণ ইস্যুতে ভয়াবহ তথ্য উঠে আসছে নয়া গবেষণায়। সেখানে বলা হচ্ছে, ভারতের মাত্র এক তৃতীয়াংশ ডায়াবেটিস রোগীদের শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে। এই গবেষণা চালিয়েছে কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ও মাদ্রাজ ডায়াবেটিস রিসার্চ ফাউন্ডেশন। শুক্রবার এই গবেষণার তথ্য প্রকাশিত হয়েছে ল্যানসেট ডায়াবেটিস ও এন্ডোক্রিনোলজিতে।

গবেষণা তার চাঞ্চল্যকর তথ্যে জানিয়েছে, ভারতে ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে অর্ধেকেরও কম মানুষ ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখতে পারেন। এছাড়াও তাঁরা 'ব্যাড কোলেস্টেরল'-কেও নিয়ন্ত্রণে রাখতে পারছেন। তবে ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে মাত্র ৭.৭ শতাংশ মানুষ তিনটি 'লক্ষ্য' পূরণে সফল হয়েছেন। গবেষণা বলছে ভালভাবে গ্লাইসেমিক কন্ট্রোল রয়েছে ৩৬ শতাংশ মানুষের মধ্যে। ব্লাড প্রোশার ভালভাবে নিয়ন্ত্রণে রাখতে পেরেছেন ৪৮.৮ শতাংশ, এলডিএল কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে পেরেছেন ৪১.৫ শতাংশ। ১১৩,০৪৩ জনের স্যাম্পেল সাইজ নিয়ে এই গবেষণা করে দেখা গিয়েছে জীবনযাত্রার সমস্যার জেরে ডায়াবেটিস ভয়ঙ্কর আকার নিয়েছে। আরও পড়ুন-দিল্লিতে প্রতি ১ জন কোভিড আক্রান্তের থেকে আরও ২ জন সংক্রমিত হচ্ছেন! বলছে গবেষণা

গবেষণা বলছে, যতটা পরিমাণ ফলমূল বা সবজি খাওয়া প্রয়োজন ততটা খাননা অনেকে। ২০ শতাংশের কম ডায়াবেটিস রোগী মেনে চলেন খাওয়ার দাওয়ার বিষয়ে শাক সবজি খাওয়ার ক্ষেত্রে বিবিধ নিয়ম। বিশ্ব স্বাস্থ্যসংস্থা জানিয়েছে, প্রতিদিন একটি সবজি ও পাঁচটি ফল খাওয়া প্রয়োজনীয়। গবেষণা বলছে, ভারতে ২৫ শতাংশেরও কম ডায়াবেটিস রোগী ব্যায়াম করেন। যা মোটেও ভাল বার্তা নয়। পরিসংখ্যানের দিক থেকে। বাড়িতে ব্লাড গ্লুকোজ মনিটার করেন ১৬.৭ শতাংশ ডায়াবেটিস রোগী। উল্লেখ্য, দেখা যাচ্ছে, নীরবে মানুষকে অসুস্থ করে তোলা এই ডায়াবেটিস রোগ ধীরে ধীরে বাড়িয়ে যাচ্ছে এর শিকারের সংখ্যা। বিশ্বে ৫৩৭ মিলিয়ন মানুষের মৃত্যুর অন্যতম কারণ ডায়াবেটিস। ফলে এটিকে রোধ করতে এখন থেকেই সতর্ক হওয়া প্রয়োজন।

বন্ধ করুন