বাংলা নিউজ > টুকিটাকি > করোনায় মৃত্যুর জন্য দায়ী কি লিভার বা ওবেসিটির সমস্যা? কী বলছে গবেষণা
ওবেসিটির সমস্যা করোনা আক্রান্তদের জন্য ভয়াবহ হতে পারে

করোনায় মৃত্যুর জন্য দায়ী কি লিভার বা ওবেসিটির সমস্যা? কী বলছে গবেষণা

  • সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসেছে করোনা-মৃত্যু সংক্রান্ত এক নতুন তথ্য। কী বলছে সেই সমীক্ষা?

সম্প্রতি Indian Council of Medical Research (ICMR) ভারতের ৪২টি হাসপাতালের ২৫,৫০৯ জন করোনা রোগীর মধ্যে একটি সমীক্ষা করেছে। এই সমীক্ষায় দেখা গিয়েছে, যে সকল করোনা রোগীরা লিভার বা ওবেসিটির সমস্যায় আগে থেকেই আক্রান্ত তাঁদের প্রাণহানির আশঙ্কা অনেকটাই বেশি।

এই সমীক্ষা প্রসঙ্গে ICMR-এর ডিরেক্টর জেনারেল ড.সমীরণ পন্ডা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই সমীক্ষা থেকে প্রমাণিত হল, যাঁদের ওবেসিটির মতো উপসর্গ নেই ও যাঁরা টিকাপ্রাপ্ত তাঁরা করোনার বিপদ থেকে অনেকটাই নিরাপদ।

এই সমীক্ষায় দেখা গিয়েছে, ১২,০৪৬ জন করোনা আক্রান্তদের মধ্যে ৬০ শতাংশ রোগীই ওবেসিটি বা লিভারের সমস্যায় আক্রান্ত। করোনা আক্রমণের তীব্রতাএই ধরনের উপসর্গের উপর অনেকটাই নির্ভর করে। সমীক্ষায় দেখা গিয়েছে ৭,৩০৭ জনের মধ্যে যে ১০ শতাংশ রোগী করোনায় প্রাণ হারিয়েছেন তাঁরাও ওবেসিটির সমস্যায় ভুগছিলেন।

সমীক্ষায় অবশ্য দেখা গিয়েছে, টিকাপ্রাপ্তদের মধ্যে মৃত্যুহার অনেকটাই কম। একটি ডোজের টিকা নিলে ওবেসিটি বা লিভারের উপসর্গ থাকা সত্বেও মৃত্যু হার ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস পেতে পারে। আবার দুইটি ডোজের টিকা নিলে সেই হার হ্রাস পেতে পারে ৬০ শতাংশ।

এই সমীক্ষা চালানো হয়েছিল ২০২০ সালের ১ সেপ্টেম্বর থেকে ২০২১ সালে ২০২৬ সালের ১ অক্টোবর পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের উপর।

চিকিৎসক সমীরণ পন্ডা বলেছেন, যে সকল করোনা রোগীরা ডায়াবিটিস বা টিউবারকিউলোসিসে আক্রান্ত এবং টিকাপ্রাপ্ত তাঁদের ক্ষেত্রে মৃত্যুহার অনেকটাই কম।

বন্ধ করুন