বাংলা নিউজ > টুকিটাকি > কিডনিতে পাথর? সেরে যাবে যেসব ঘরোয়া উপাদানে

কিডনিতে পাথর? সেরে যাবে যেসব ঘরোয়া উপাদানে

কিডনিতে পাথর? সেরে যাবে এই ৫ ঘরোয়া উপাদানে

Kidney Diseases: আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। কিডনির কাজ হল শরীরের বর্জ্য পদার্থ বের করে দেওয়া। এককথায় কিডনি হল শরীরের ফিল্টার। কিন্তু আমরা কজন কিডনির যত্ন নিই? অযত্নের কারণেই কিডনিতে পাথর হয়।

প্রস্রাবের নুন এবং খনিজ পদার্থ জমে জমে কিডনিতে যে শক্ত পদার্থ তৈরি হয়। তাকেই বলা হয় কিডনির পাথর। আমাদের দেশে কিডনির সমস্যায় ভুগছে, এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। অনেক সময় কিডনিতে যে পাথর হয়েছে তা বোঝায় যায় না। এর প্রাথমিক লক্ষণ হল কোমরের যন্ত্রণা। এই গরমে কিডনি ভালো রাখার একমাত্র উপায় প্রচুর পরিমাণে জল পান করা। তবে কিডনির সমস্যা থেকে একেবারে রেহাই পাওয়ার উপায় কী? কী বলছেন চিকিৎসকেরা?

একটি কিডনি খারাপ হলে আরেকটি দিয়ে কাজ চালিয়ে নেওয়া যায়। কিন্তু, বেশিদিন এমন চললে তো বিপদ। সময় থাকতে থাকতে সচেতন হওয়া জরুরি। কিডনিতে পাথর, মানেই খুব যন্ত্রণাদায়ক, এর ফলে কখনও কখনও প্রস্রাব দিয়ে রক্তও বের হয়। শুরু হয় পেটে, কোমরে যন্ত্রণা। সোনোগ্রাফি, এক্সরের মাধ্যমে বোঝা যায় কিডনিতে পাথর আছে কিনা। পাথর ছোট হলে ওষুধ খেলেই ঠিক হয়ে যায়। কিন্তু বিষয়টি হাতের নাগালের বাইরে গেলেই বিপদ। তখন অপারেশন ছাড়া গতি নেই। তবে আয়ুর্বেদিক উপায়ে, অপারেশন না করিয়েও এর থেকে রেহাই পাওয়া যায়। কী সেই আয়ুর্বেদিক টোটকা জানুন।

আদা- আদা কেবল রান্নার উপকরণ নয়। এটি চিকিৎসার কাজেও লাগে এমন একটি উপাদান। আদা খেলে কিডনির দূষিত পদার্থ নষ্ট হয়। শুধু কিডনি কেন, লিভার ভালো রাখতে এর জুড়ি মেলা ভার।

হলুদ- কিডনির সমস্যা এড়াতে হলুদ খাওয়া উচিত। কিডনির সংক্রমণ থেকে রক্ষা করতে কাচা হলুদ একাই একশো। রোজ সকালে খালি পেটে কয়েক টুকরো হলুদ খান। ভালো ফল পাবেন।

ধনে- কিডনির সমস্যা থেকে পরিত্রাণ পেতে রোজের পাতে গোটা ধনে রাখুন। এই মশলা শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। প্রয়োজনে আপনি ধনে ভেজানো জল পান করতে পারেন।

ত্রিফলা- নিয়মিত ত্রিফলার জল পান করলে শুধু কিডিনির সমস্যা এড়ানো যায় না। এমনকী কিডনির পাথরও প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসে। রাতে এক গ্লাস ত্রিফলা চূর্ণ ভিজিয়ে রাখুন। সকালে ওই জল পান করুন।

কিডনির সমস্যা কখনওই অবহেলা করা উচিত নয়। অবহেলার কারণে আপনার জীবন হানি হতে পারে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

বিয়ের ৪মাসের মাথায় যমজ সন্তানের মা, ২ বছরও গেল না, স্বামীকে আনফলো করলেন নয়নতারা অনুপম-প্রশ্মিতার বিয়েতে কী হচ্ছে শনিবারে? হিন্দুস্তান টাইমস বাংলাকে বললেন উপল ধরা পড়ার আগে কোথায় ছিলেন?‌ সিআইডি’‌র জেরার মুখে ঔদ্ধত্য হারালেন শাহজাহান বল ধরে বাউন্ডারির দিকে ছুঁড়ে দিলেন ফিল্ডার, মনে করালেন লগানের লাখাকে- ভিডিয়ো বদলে গেল পোস্টাল ব্যালটের সর্বনিম্ন বয়স, ৮০ বছরেও ভোট দিতে হবে বুথেই বল হাতে ফিলিপস, ব্যাট হাতে রাচিন রবীন্দ্রের লড়াই, জমে উঠেছে NZ vs AUS 1st Test রাঁচিতে ম্যাচের সেরা হয়েছেন, এবার সেই পুরস্কার প্রিয়জনের হাতে তুলে দিলেন ধ্রুব 'ছাল ছাড়ানো মুরগি', সুস্মিতাকে ‘বাংলার উরফি’র তকমা! কী এমন করলেন জিতের নায়িকা? Turmeric Benefits: নিয়মিত খেয়ে দেখুন হলুদ, অনেক উপকার পেতে পারেন। অক্ষয়, অজয়, ধোনি থেকে জুকেরবার্জ মেতেছেন আনন্দে, দেখুন জামনগরে আম্বানি বাড়ির টুকরো ছবি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.