বাংলা নিউজ > টুকিটাকি > Weight loss: কোনও এক্সারসাইজ ছাড়াই ওজন কমবে, জেনে নিন কীভাবে
সবচেয়ে সহজে ওজন কমাবেন কী করে? (ফাইল ছবি)
সবচেয়ে সহজে ওজন কমাবেন কী করে? (ফাইল ছবি)

Weight loss: কোনও এক্সারসাইজ ছাড়াই ওজন কমবে, জেনে নিন কীভাবে

  • ওজন কমানোর জন্য তো কত কান্ডই করেন! হাজার একটা এক্সারসাইজ, নিয়ম মেনে চলা, আরও কত কী! এবার সবচেয়ে সহজে ওজন কমানোর রাস্তাটা জেনে নিন।

স্বাভাবিকের তুলনায় ওজন বেড়ে গেলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। করোনা-কালে ওজন নিয়ে আরও বেশি করে সচেতন হতে বলছেন চিকিৎসকরা। তাঁদের মতে, যাঁদের ওজন বেশি, তাঁরা জটিল রোগবালাইয়ে আরও বেশি করে আক্রান্ত হন। তাই ওজন নিয়ন্ত্রণে রাখাটা দরকারি।

কিন্তু কাজের চাপে, সময়ের অভাবে অনেকেরই নিয়মিত শরীরচর্চা বা এক্সারসাইজ করা হয়ে ওঠে না। তাঁরা কী করে ওজন নিয়ন্ত্রণে রাখবেন? রইল তার সহজ রাস্তার সন্ধান।

  • প্রথমেই মনে রাখতে হবে, যদি শরীরচর্চার কোনও সময় না থাকে, তাহলে ওজন কমানোর একটাই রাস্তা— জীবনযাত্রায় বদল এনে ক্যালোরি ঝরানো বা ক্যালোরি জমতে না দেওয়া। সেই বিষয়টিকেই এখানে প্রাধান্য দিতে হবে।
  • মনে রাখবেন, ওজন কমানোর কাজে সবচেয়ে বেশি সাহায্য করে শরীরের দুটো অঙ্গ— লিভার এবং কিডনি। যদি কম খান, আর রক্তে শর্করার মাত্রা বেশি থাকে, তাহলে লিভার শরীরে জমা অতিরিক্ত মেদ গলাতে শুরু করে। সেই জমা ফ্যাটকেই ফ্যাটি অ্যাসিডে রূপান্তরিত করে। সেটি শরীরের শক্তির জোগান দিতে থাকে।
  • খালি পেটে থাকলেই এই কাজটি হতে থাকে। বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তাই দিনের মাথায় কিছুটা সময় খালি পেটে থাকা দরকার। তাতে শরীরে জমা মেদ শক্তি তৈরির কাজে ব্যবহার হয়ে যাবে। কিন্তু শরীরের প্রোটিনের ওপর কোনও প্রভাব পড়বে না। অর্থাৎ পেশির কোনও ক্ষতি হবে না।
  • মনে রাখবেন, একেবারে কম খাওয়া, খিদেতে কষ্ট পাওয়া বা অপুষ্টিতে ভুগলে এই সমস্যার সমাধান হবে না। যদি ওজন কমাতে চান, তাহলে কম পরিমাণে বার বার খেতে হবে। তাতেই ওজন কমবে সহজে।
  • ভাবছেন, শরীরচর্চা না করে শুধু খাবার নিয়ন্ত্রণ করেই কি ওজন কমানো সম্ভব? তেমনই বলছেন বিশেষজ্ঞরা। ওজন সমানোর জন্য এক্সারসাইজের থেকেও অনেক বেশি কাজের হল কম খাওয়া। তেমনই মত তাঁদের।

বন্ধ করুন