বাংলা নিউজ > টুকিটাকি > World Food Safety Day 2021: জানুন কেন পালিত হয় এই দিনটি, এর ইতিহাস ও গুরুত্ব
ভবিষ্যতে আমরা জানতে পারব যে টিনজাত খাবার মেশিন গানের চেয়েও ভয়ঙ্কর। - জর্জ অরওয়েল।
ভবিষ্যতে আমরা জানতে পারব যে টিনজাত খাবার মেশিন গানের চেয়েও ভয়ঙ্কর। - জর্জ অরওয়েল।

World Food Safety Day 2021: জানুন কেন পালিত হয় এই দিনটি, এর ইতিহাস ও গুরুত্ব

  • খাদ্য এবং বাসস্থান জীবনের প্রধান প্রয়োজনীয়তা। শরীরের উন্নতির জন্য প্রয়োজন কার্বোহাইড্রেট, ফ্যাট ও প্রোটিন— এ সমস্ত উপাদানই খাবার থেকে পাওয়া যায়।

প্রতি বছর ৭ জুন বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস পালিত হয়। এ সময় খাদ্যের কারণে হওয়া রোগ নিয়ন্ত্রণ, রোগ নির্ণয় এবং প্রতিরোধ গড়ে তোলার বিষয় সচেতনতা বিস্তার করা হয়। ২০১৮ সালের ৭ জুন জাতিসঙ্ঘ এই দিনটি পালনের সূচনা করে। এই দিবস পালনের উদ্যোগ নিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রথম বছর এই দিনটি সাফল্যের সঙ্গে পালিত হওয়ার পর থেকে প্রতি বছর ৭ জুন তারিখটি বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস হিসেবে পালন করা হচ্ছে।

খাদ্য এবং বাসস্থান জীবনের প্রধান প্রয়োজনীয়তা। শরীরের উন্নতির জন্য প্রয়োজন কার্বোহাইড্রেট, ফ্যাট ও প্রোটিন— এ সমস্ত উপাদানই খাবার থেকে পাওয়া যায়। 

ইতিহাস

খাদ্য সংক্রান্ত রোগ যে কোনও বয়সের ব্যক্তির শরীরে প্রভাব ফেলে থাকে, বিশেষত যে দেশের আয় নিম্ন এবং ৫ বছরের কম বয়সি বাচ্চাদের মধ্যে খাদ্য সংক্রান্ত রোগের প্রকোপ দেখা দেয়। তাই ২০১৮ সালের ৭ জুন বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস পালনের দিন নির্ধারিত হয়। গত বছর হেল্থ এসেম্বলির তরফে খাদ্য নিরাপত্তার জন্য বিশ্বের সমস্ত দেশের প্রচেষ্টাকে শক্তিশালী করতে একটি প্রস্তাব পেশ করা হয়। খাদ্য সংক্রান্ত রোগের প্রকোপ কম করাই এর উদ্দেশ্য। 

থিম

এ বছরের থিম হল ‘স্বাস্থ্যকর ভবিষ্যতের জন্য আজকের নিরাপদ খাবার’। এই থিমের মাধ্যমে নিরাপদ খাবারের উৎপাদন ও গ্রহণের তৎক্ষণাৎ ও দীর্ঘকালীন উপকারীতার বিষয় আলোচিত হবে।

গুরুত্ব

খাদ্য সামগ্রী উপভোগের পূর্বে ফসল উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ পর্যন্ত খাদ্য শৃঙ্খলার প্রতিটি স্তর যাতে নিরাপদে ক্রিয়ান্বিত হয়, তা সুনিশ্চিত করা মূল বিষয়। এ কারণে খাদ্য নিরাপত্তা দিবসের গুরুত্বও বৃদ্ধি পায়। হু অনুযায়ী দূষিত বা ব্যাক্টিরিয়া যুক্ত খাবারের কারণে প্রতিবছর, প্রতি ১০ জনের মধ্যে ১ জন ব্যক্তি অসুস্থ হয়ে পড়ে। বিশ্বের জনসংখ্যার ভিত্তিতে যা দাঁড়ায় ৬০ কোটিতে। অর্থাৎ দূষিত বা ব্যাক্টিরিয়া যুক্ত খাবার খেয়ে ৬০ কোটি জনগণ অসুস্থ হয়ে পড়ছে। আবার উন্নত বা উন্নয়নশীল দেশগুলিতে প্রতিবছর খাবার ও জলজনিত রোগের কারণে প্রায় ৩০ লক্ষ ব্যক্তির মৃত্যু হয়।

বিশ্ব খাদ্য সুরক্ষা উপলক্ষে কোটস

  • খাদ্য শৃঙ্খলার মধ্যে প্রত্যেকে খাদ্য সুরক্ষার সঙ্গে যুক্ত। - মাইক জনসন
  • প্রতিটি ব্যক্তিকে রান্নাঘরে প্রবেশ করতে দাও এবং তাঁরা ফাস্ট ফুড ও প্রোসেসড ফুডের বিরুদ্ধে যুদ্ধ শুরু করুক। - অ্যান্ড্রু ওয়েইল
  • ভবিষ্যতে আমরা জানতে পারব যে টিনজাত খাবার মেশিন গানের চেয়েও ভয়ঙ্কর। - জর্জ অরওয়েল।
  • অনেক দেশেই খেত থেকে খাবার টেবিল পর্যন্ত খাদ্য নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। যাঁরা খাদ্য সরবরাহের সঙ্গে যুক্ত, তাঁদের প্রত্যেকের স্ট্যান্ডার্ড ফুড সেফ্টি প্রসিডিউর মেনে চলতে হবে। আপনাকে মনে করতে হবে যে, যাঁরা এর সঙ্গে যুক্ত তাঁরা চাইবে না যে খাবার খাওয়ার পর সকলে অসুস্থ হয়ে পড়ুক। - ম্যারিয়ন নেস্টলে

বন্ধ করুন