বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিশিল্ড কত দিন ব্যবহার করা যায়? আপডেট দিল কেন্দ্র
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

কোভিশিল্ড কত দিন ব্যবহার করা যায়? আপডেট দিল কেন্দ্র

যাচাইয়ের পরেই আরও ৩ মাস ভ্যাকসিনটি সংরক্ষণ করা যাবে বলে জানিয়েছে কেন্দ্র।

কোভিশিল্ডের ডোজের এক্সপায়ারি পিরিয়ড কত? এতদিন ৬ মাস পর্যন্ত ভ্যাকসিনের ডোজের শেল্ফ লাইফের মান্যতা দিয়েছিল কেন্দ্র। তবে আরও যাচাইয়ের পর এবার সেই এক্সাপায়ারি পিরিয়ড বাড়িয়ে ৯ মাস করা হল। অর্থাত্ সঠিকভাবে সংরক্ষণ করলে আরও ৩ মাস ভাল থাকবে এই করোনা ভ্যাকসিন।

'কোভিশিল্ডের এক্সপায়ারি ডেট উত্পাদনের সময় থেকে ৯ মাস করা হচ্ছে। সেই অনুমোদন দেওয়া হয়েছে উত্পাদনকারী সংস্থাকে,' বললেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ।

কিন্তু হঠাত্ ৬ মাস থেকে সময়সীমা বাড়িয়ে ৯ মাস করা হল কেন? এর উত্তর ব্যাখ্যা করে রাজেশ ভূষণ বললেন, 'যখন কোনও ওষুধ আপৎকালীন তৎপরতায় ব্যবহারের অনুমোদন দেওয়া হয়, তখন সংস্থার দেওয়া তথ্যের উপরেই নির্ভর করা হয়। তবে সেই সময় থেকেই সরকারি নিয়ন্ত্রকরা যাচাই শুরু করেন।'

অর্থাৎ যাচাইয়ের পরেই আরও ৩ মাস ভ্যাকসিনটি সংরক্ষণ করা যাবে বলে জানিয়েছে কেন্দ্র। এর আগে কোভিশিল্ড ভ্যাকসিন নষ্ট হওয়া নিয়ে আশঙ্কা করছিলেন অনেকে। কারণ গত বছর অক্টোবরেই অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ভ্যাকসিন উত্পাদন শুরু হয়। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া দ্রুত হারে ভ্যাকসিন উত্পাদন করতে থাকে 

কিন্তু এমার্জেন্সি ব্যবহারের অনুমোদন মেলে ৩ জানুয়ারি ২০২১ থেকে। ফলে, এতদিনে সংরক্ষিত ভ্যাকসিন নষ্ট হওয়ার আশঙ্কা করছিলেন অনেকে। তবে সেই ভয় নেই বলেই জানিয়েছে কেন্দ্র।

বন্ধ করুন