বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার থেকে ১০০ মিটারের লম্বা জ্যাম হলেই দিতে হবে না টোল ট্যাক্স
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (Pratik Chorge/HT Photo)

এবার থেকে ১০০ মিটারের লম্বা জ্যাম হলেই দিতে হবে না টোল ট্যাক্স

  • কেন্দ্রীয় সরকার দেশের প্রতিটি প্লাজার টোল লেনে ১০ সেকেন্ডের মধ্যে টোল ট্যাক্স আদায়ের সময়সীমা বেঁধে দিয়েছে।

টোল ট্যাক্স দেওয়া সত্ত্বেও লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়? রয়েছে সুখবর। এবার থেকে টোল প্লাজায় যদি ১০০ মিটারের বেশি দীর্ঘ লাইন যানবাহন থাকে, তবে তাদের কাছ থেকে টোল ট্যাক্স আদায় করা হবে না।

প্লাজা থেকে ১০০ মিটার দূরে রাস্তায় একটি হলুদ চিহ্ন থাকবে। এই হলুদ দাগ পর্যন্ত যতক্ষণ যানবাহনের সারি থাকবে, ততক্ষণ সমস্ত যানবাহন টোল ট্যাক্স না দিয়েই বেরিয়ে যেতে পারবে।

কেন্দ্রীয় সরকার দেশের প্রতিটি প্লাজার টোল লেনে ১০ সেকেন্ডের মধ্যে টোল ট্যাক্স আদায়ের সময়সীমা বেঁধে দিয়েছে। ভারতের জাতীয় হাইওয়ে কর্তৃপক্ষের (এনএইচএআই) সঞ্জয় কুমার প্যাটেল ২৪ মে টোল প্লাজা পরিচালনার নয়া নির্দেশিকা প্রকাশ করেছেন।

যদিও ফাস্টট্যাগের ফলে টোল প্লাজায় জ্যামের সমস্যার একটি সুরাহার পথ মিলেছে। তবুও ব্যস্ত প্লাজাগুলিতে এখনও বহুক্ষেত্রে অনেকক্ষণ গাড়ি দাঁড়িয়ে থাকার সমস্যা রয়েছে। সেই সমস্যা মেটাতেই এমন সিদ্ধান্ত। এক্ষেত্রে উল্লেখ্য, ফাস্টাগের প্রযুক্তির কারণে সরকার বার্ষিক ১০,৩০০ কোটি টাকা রাজস্ব বৃদ্ধি করেছে, যা আগে টোল আদায়কারী ঠিকাদারদের ভাঁড়ারে যেত।

সরকারের এই সিদ্ধান্তে টোল প্লাজায় যানজটের সমস্যা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রের বিশেষজ্ঞদের মতে এটি যান চলাচলের গড় গতি ৩০-৪০ শতাংশ বৃদ্ধি করবে। একইসঙ্গে বায়ু দূষণ কমাতে সাহায্য করবে। 

বন্ধ করুন