বাড়ি > ঘরে বাইরে > জোকার ম্যালওয়্যারে আক্রান্ত ১৭টি অ্যাপ ব্যান হল প্লে স্টোর থেকে
 ফাইল ছবি (REUTERS)
 ফাইল ছবি (REUTERS)

জোকার ম্যালওয়্যারে আক্রান্ত ১৭টি অ্যাপ ব্যান হল প্লে স্টোর থেকে

  • এই অ্যাপগুলি ফোনে থাকলে এখনই ডিলিট করুন। 

জুলাই থেকে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে গুগল ১৭টি অ্যাপ প্লে স্টোর থেকে ব্যান করে দিয়েছে। ম্যালওয়্যার থাকার কারণে এই অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে বার করে দেওয়া হয়েছে। এর মধ্যে ১১টি অ্যাপকে জুলাই মাসে ব্যান করা হয়েছিল। বাকিগুলি এই দিন দুয়েক আগে নিষিদ্ধ করেছে গুগল। 

 HT Tech  জানিয়েছে যে জোকার নামের একটি ম্যালওয়্যারের প্রভাবের জেরে এই অ্যাপগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এই বছর চেক পয়েন্ট সংস্থা খুঁজে পায় যে ১১টি অ্যাপ ম্যালওয়্যার আক্রান্ত। গুগল এই অ্যাপগুলি ২০১৭ সালে ট্র্যাক করছে গুগল।

এই অ্যাপগুলি নিষিদ্ধ করার পরেও অবশ্য শায়েস্তা হয় নি জোকার। ফের ছটি নতুন অ্যাপে অনুপ্রবেশ করেছে সেগুলি। এই ছটি অ্যাপ প্রায় দুই লক্ষ বার ডাউনলোড হয়েছে গুগল স্টোর থেকে তাদের বিদায় করার আগে। 

এই ম্যালওয়্যারটি আসলে হল ফ্লিসওয়্যার। এটি গ্রাহকদের এসএমএস ক্লোন করে প্রিমিয়াম সার্ভিসে সাবস্ক্রাইব করিয়ে দেয়। আক্রান্ত ব্যক্তি বুঝতেও পারেন না। এসএমএস জালিয়াতি করার জন্যেই এই ম্যালওয়্যার তৈরী। ২০১৭ সালে ব্রেড নাম নিয়ে এই ম্যালওয়্যারের প্রথম খোঁজ পায় গুগল। এখন সেটা জোকার নাম নিয়ে এখনও গ্রাহকদের টাকা হাতানোর চেষ্টা করছে। সেই হিসাবে গুগল প্লে স্টোর থেকে অ্যাপগুলি ব্যান হয়ে যাওয়া একটি বড় পদক্ষেপ। 

ব্যান হওয়া অ্যাপগুলি হল- 

com.relax.relaxation.androidsms

com.file.recovefiles

com.training.memorygame

Fingertip GameBox

Push Message- Texting & SMS

Emoji Wallpaper

Safety AppLock

com.LPlocker.lockapps

com.cheery.message.sendsms

com.hmvoice.friendsms

com.contact.withme.texts

com.peason.lovinglovemessage

com.remindme.alram

Convenient Scanner 2

Separate Doc Scanner

 

 

 

 

.

 

বন্ধ করুন