বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৮ মাস বাদে জম্মু-কাশ্মীরে ফিরছে 4G ইন্টারনেট
মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায়

১৮ মাস বাদে জম্মু-কাশ্মীরে ফিরছে 4G ইন্টারনেট

  • অগস্ট ২০১৯-এ ৩৭০ ধারা অবলুপ্ত করার আগে হাইস্পিড ইন্টারনেট কেটে দেওয়া হয় তৎকালীন রাজ্যে।

দীর্ঘ প্রতীক্ষা শেষ। অবশেষে ভূস্বর্গে ফিরবে ৪জি ইন্টারনেট। শুক্রবার সন্ধ্যায় এই কথা জানান কেন্দ্রীয় শাসিত অঞ্চলের প্রশাসনের মুখপাত্র রোহিত কানসাল। টুইটারে তিনি জানান পুরো জম্মু-কাশ্মীর জুড়ে ফিরছে ৪ জি ইন্টারনেট। অগস্ট ২০১৯-এ ৩৭০ ধারা অবলুপ্ত করার আগে হাইস্পিড ইন্টারনেট কেটে দেওয়া হয় তৎকালীন রাজ্যে। অবশেষে ১৮ মাস বাদে ফিরছে দ্রুত গতির ইন্টারনেট। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন জাতীয় কনফারেন্সের নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। 

হাই স্পিড ইন্টারনেটের অভাবে এই তথ্যপ্রযুক্তি নির্ভর সময়ে খুব অসুবিধায় পড়ছিলেন নাগরিকরা। তাই ইন্টারনেট ফেরানোর দাবি করছিল সব দলই। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে সেটা চালু করা হয়নি। অবশেষে জম্মুতে বৈঠকে ঠিক করা হয় যে এবার ফেরানো যেতে পারে ৪জি। এর আগে গত অগস্টে জম্মুর দুটি জেলায় ৪ জি চালু হয়। 

প্রাথমিক ভাবে আঠেরো মাস আগে শুধু ইন্টারনেট নয় ফোনও বন্ধ করা হয়ছিল। সম্পূর্ণ ভাবে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্ত করার আগে। শুধু যে রাজ্যের বিশেষ স্ট্যাটাস উঠিয়ে দেওয়া হয় তা নয়, রাজ্যটিকে জম্মু-কাশ্মীর ও লাদাখ-এই দুটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে ভাগ করা হয়। তার কিছুদিন বাদে ল্যান্ডলাইন কানেকশন ফিরে আসে। তারপর ফেরে পোস্টপেইড মোবাইল। এসএমএস পরিষেবা চালু হয় পয়লা জানুয়ারি ২০২০ থেকে। তার ২৫ দিন বাদে টুজি ইন্টারনেট ফোনে চালু করা হয়। এবার একেবারে ৪ জি ইন্টারনেট চালু করে দেওয়া হল। 

বন্ধ করুন