বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: কেন্দ্রের পাশাপাশি এই ৬ রাজ্যেও একলাফে বাড়ানো হয়েছে DA
ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোয়েন্স বা মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোয়েন্স বা মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: কেন্দ্রের পাশাপাশি এই ৬ রাজ্যেও একলাফে বাড়ানো হয়েছে DA

  • একনজরে দেখে নিন কোন কোন রাজ্যে ডিএ বাড়ানো হয়েছে।

ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোয়েন্স বা মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। তারপরেই একাধিক রাজ্য সেই পথে হেঁটে সংশ্লিষ্ট রাজ্যে সরকারি কর্মচারীদের ডিএ বাড়িয়েছে। একনজরে দেখে নিন কোন কোন রাজ্যে ডিএ বাড়ানো হয়েছে।

ঝাড়খণ্ড : কেন্দ্রের পথে হেঁটে মহার্ঘ ভাতা ১১ শতাংশ বাড়িয়েছে ঝাড়খণ্ড। চলতি বছরের জুলাই থেকে ১৭ শতাংশের পরিবর্তে ২৮ শতাংশ হারে ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। সেইসঙ্গে বাড়ানো হয়েছে অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশনও।

রাজস্থান : কেন্দ্রের পর রাজস্থান সরকারও ডিএ বাড়িয়ে ২৮ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। আগে যা ১৭ শতাংশ ছিল। চলতি বছরের জুলাই থেকে সেই বর্ধিত ডিএ কার্যকর হয়েছে।উত্তরপ্রদেশ : কেন্দ্রের ঘোষণার পরই তরফে মহার্ঘ ভাতা বৃদ্ধির পরিকল্পনা তৈরি করছে যোগী আদিত্যনাথ সরকার। যা ১ জুলাই থেকে কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হরিয়ানা : রাজ্য সরকারি কর্মচারীদের বড়সড় সুখবর দিয়েছে হরিয়ানা। সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে। যা ১ জুলাই থেকে কার্যকর হচ্ছে।

জম্মু ও কাশ্মীর : সম্প্রতি জম্মু ও কাশ্মীরে ডিএ ১১ শতাংশ বেড়েছে। অর্থাৎ রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে দাঁড়িয়েছে ২৮ শতাংশ। 

কর্নাটক : রাজ্যে মহার্ঘ ভাতার হার বাড়ানো হয়েছে। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, রাজ্যে ডিএ বাড়িয়ে করা হয়েছে ২১.৫ শতাংশ। যা এতদিম ১১.২৫ শতাংশ ছিল। যা ১ জুলাই থেকে কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে কত বেতন হবে?

যদি কোনও রাজ্য সরকারি কর্মচারীর বেসিক স্যালারি ২০,০০০ টাকা হয়, তাহলে জুলাই থেকে তাঁর ডিএ বেড়ে দাঁড়াবে ৫,৬০০ টাকা (২০,০০০ টাকার ২৮ শতাংশ)। অর্থাৎ ২,২০০ টাকা বাড়বে মহার্ঘ ভাতা (২০,০০০ টাকার ২৮ শতাংশ)। (হিসাবের সুবিধার্থে ২০,০০০ টাকা বেসিক স্যালারি ধরা হয়েছে, কর্নাটকের ক্ষেত্রে শুধুমাত্র সেই বেতন বৃদ্ধির হারে হেরফের হবে।)

বন্ধ করুন