বাংলা নিউজ > ঘরে বাইরে > পাইলটের ভুলেই বিমান দুর্ঘটনা হয়েছিল কোঝিকোড়ে, রিপোর্টে প্রকাশ
কেরালায় বিমান দুর্ঘটনা
কেরালায় বিমান দুর্ঘটনা

পাইলটের ভুলেই বিমান দুর্ঘটনা হয়েছিল কোঝিকোড়ে, রিপোর্টে প্রকাশ

  • ২০২০ সালের ৮ আগস্ট বন্দে ভারত মিশনে এয়ার ইন্ডিয়ার বিমানে ২২৭ জন যাত্রীকে দুবাই থেকে ভারতে ফেরানো হচ্ছিল।

কেরালার কোঝিকোড়ে বিমান দুর্ঘটনার স্মৃতি এখন সকলের মনেই তাজা। সম্প্রতি এই দুর্ঘটনার কারণ নিয়ে সরকারি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টে দুর্ঘটনার পিছনে পাইলটের গাফিলতিকেই দায়ী করা হয়েছে।

জানা যায়, এই বিমান দুর্ঘটনার পর একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়। শনিবার রাতে সেই কমিটি ২৫৭ পাতার একটি রিপোর্ট পেশ করেছে। সেই রিপোর্টে দাবি করা হয়েছে, অবতরণ করার সময় সুনির্দিষ্ট নিয়ম পালন করেননি পাইলট। রানওয়ের অর্ধেক পথ যাওয়ার পর পাইলটকে গো অ্যারাউন্ড সতর্কতা জারি করা হয়েছিল। কিন্তু পাইলট তা না মেনেই সোজা এগিয়ে গিয়েছিলেন। মনিটরিং পাইলট একাধিকবার তাঁকে গো অ্যারাউন্ডের সতর্কবার্তা পাঠায়। কিন্তু পাইলট তা মানেননি। ঘন মেঘ থাকায় পাইলট বুঝতেই পারেননি যে রানওয়ে থেকে তিনি অনেকটা এগিয়ে গিয়েছেন। প্রসঙ্গত, গো অ্যারাউন্ড করার অর্থ হল, পাইলট যদি বুঝতে পারেন অবতরণ সুরক্ষিত নয়, তাহলে গো অ্যারাউন্ড বলে অবতরণের পরিকল্পনা বাতিল করতে পারেন। কিন্তু এক্ষেত্রে কোনও পদ্ধতিই সঠিকভাবে মানা হয়নি।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ আগস্ট বন্দে ভারত মিশনে এয়ার ইন্ডিয়ার বিমানে ২২৭ জন যাত্রীকে দুবাই থেকে ভারতে ফেরানো হচ্ছিল। কেরালার কোঝিকোর বিমানবন্দরে নামার পরই দুর্ঘটনার মুখে পড়ে বিমানটি। ২১ জন যাত্রীর মৃত্যু হয়। রানওয়েতে নামার পর নিয়ন্ত্রণ হারিয়ে মুখ থুবড়ে বিমানটি।

বন্ধ করুন