বাংলা নিউজ > ঘরে বাইরে > ইতিহাস গড়লেন অলকা মিত্তল, হলেন ONGC-র প্রথম মহিলা প্রধান
ফাইল ছবি : ওএনজিসি (ONGC)

ইতিহাস গড়লেন অলকা মিত্তল, হলেন ONGC-র প্রথম মহিলা প্রধান

  • অর্থনীতি ও বাণিজ্যের কৃতি ছাত্রী ছিলেন অলকা মিত্তল। অর্থনীতিতে স্নাতকোত্তর এবং বাণিজ্যে ডক্টরেট করেন তিনি।

অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশনের(ONGC) অন্তর্বর্তী চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিযুক্ত হলেন অলকা মিত্তল। এই প্রথম কোনও মহিলা ONGC-র প্রধানের পদে। ওনএনজিসি দেশের বৃহত্তম তেল ও গ্যাস উৎপাদক সংস্থা। এর আগে, তাঁর পদে ছিলেন সুভাষ কুমার। তিনিও একজন অন্তর্বর্তী প্রধান ছিলেন। গত ৩১ ডিসেম্বর তিনি অবসর গ্রহণ করেন।

আরও পড়ুন : করোনা আক্রান্ত কলকাতা পুলিশের ৮ আইপিএস সহ ৮৬ জন, অব্যাহত উদ্বেগ

'মন্ত্রী পরিষদের নিয়োগ কমিটি (ACC) ওএনজিসির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (CMD) হিসেবে অলকা মিত্তলকে অতিরিক্ত দায়িত্ব অর্পণের জন্য পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের প্রস্তাব অনুমোদন করেছে। ১ জানুয়ারি থেকে ছয় মাসের জন্য বা উক্ত পদে নিয়মিত দায়িত্বপ্রাপ্ত নিয়োগ না হওয়া পর্যন্ত, বা পরবর্তী আদেশ পর্যন্ত, তিনি এই স্থলাভিষিক্ত হবেন,' ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (DoPT) এক আদেশে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন : এবার সপ্তাহান্তে জারি হবে কার্ফু, করোনা সংক্রমণে লাগাম টানতে সিদ্ধান্ত দিল্লির

অলকা মিত্তল প্রথম মহিলা যিনি তেল ও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান এবং উৎপাদন সংস্থার প্রধানের পদ পেলেন। ২০১৪ সালে তৈল শোধনাগার এবং জ্বালানf বিপণন সংস্থা হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল)-এর লাগাম হাতে নেন নিশি বাসুদেব। তিনিই দেশের প্রথম মহিলা যিনি একটি তেল কোম্পানির প্রধান ছিলেন।গত ২০১৮ সালের ২৭ নভেম্বর ONGC-র বোর্ডে যোগদানকারী প্রথম মহিলা ছিলেন তিনি।

বন্ধ করুন