বাংলা নিউজ > ঘরে বাইরে > সব স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাইপলাইন বাহিত জল পৌঁছবে, ঘোষণা নমোর
দেশের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র ১০০ দিনের মধ্যে পাইপলাইন বাহিত জল সরবরাহ করা হবে।
দেশের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র ১০০ দিনের মধ্যে পাইপলাইন বাহিত জল সরবরাহ করা হবে।

সব স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাইপলাইন বাহিত জল পৌঁছবে, ঘোষণা নমোর

  • জল জীবন মিশন-এর আওতায় ২ অক্টোবর থেকে ১০০ দিনের অভিযান শুরু হবে।

ভারতে পাইপযুক্ত পানীয় জলের সংযোগ বাড়ানোর দিকে এক বড় পদক্ষেপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার ঘোষণা করেছেন যে ২ অক্টোবর থেকে শুরু হওয়া ‘জল জীবন মিশন’-এর আওতায় দেশের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র ১০০ দিনের মধ্যে পাইপলাইন বাহিত জল সরবরাহের মাধ্যমে যুক্ত হবে।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘নমামি গঙ্গে মিশন'-এর আওতাধীন উত্তরাখণ্ডে ছয়টি মেগা প্রকল্পের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এই ঘোষণা করেন।

মোদী বলেন, ‘দেশের বিভিন্ন অঞ্চলে জলের ঘাটতির চ্যালেঞ্জ মোকাবিলায় জল জীবন মিশন দেশের সকল গ্রামে পাইপযুক্ত জল সংযোগ দেওয়ার এবং গ্রাম স্বরাজ্যের (গ্রাম স্বনির্ভরতা) এবং গ্রাম তৈরির ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করছে।’

প্রধানমন্ত্রী বলেন, 'জল জীবন মিশনের আওতায় ২ অক্টোবর থেকে ১০০ দিনের অভিযান শুরু হবে, যার আওতায় দেশের সকল স্কুল এবং অঙ্গণয়াড়ি কেন্দ্রগুলিতে কলযুক্ত জল সরবরাহের সঙ্গে সংযুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে।

মোদী সমস্ত রাজ্য সরকারকে এই প্রকল্পটিকে অগ্রাধিকার হিসাবে গ্রহণ এবং 100 দিনের মধ্যে এটি সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন।

মোদী বলেন, ‘ছয় বছর আগে পর্যন্ত ১৫ কোটিরও বেশি বাড়ি জল সরবরাহের সঙ্গে সংযুক্ত ছিল না। এখন প্রতিদিন প্রায় ১ লক্ষ বাড়ি পরিষ্কার পাইপযুক্ত জল সরবরাহের সঙ্গে যুক্ত হচ্ছে এবং জল শক্তি মন্ত্রক এই সংখ্যা বাড়ানোর জন্য দ্রুত গতিতে কাজ করছে। মাত্র এক বছরে, দেশের ২ কোটিরও বেশি পরিবারকে পাইপযুক্ত জল সংযোগ দেওয়া হয়েছে। উত্তরাখণ্ড সরকার এক ধাপ এগিয়ে কাজ করছে। মোদি আরও বলেন, "কোভিড -১৯ অতিমারী সত্ত্বেও তারা উত্তরেরখণ্ডে মাত্র ছয় মাসে প্রতিটি ঘরে জল সংযোগ দেওয়ার বিষয়ে কাজ করছে এবং উত্তরাখণ্ডে ৫০,০০০ পরিবারকে জল সংযোগ দেওয়া হয়েছে।’

বন্ধ করুন