বাংলা নিউজ > ঘরে বাইরে > জঙ্গিনেতার বাড়ির সামনে বিস্ফোরণে হাত নেই ভারতের, ওড়ানো হল পাকিস্তানের অভিযোগ
লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা তথা ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের বাড়ির সামনে বিস্ফোরণের পর অবস্থা। (ছবি সৌজন্য পিটিআই)
লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা তথা ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের বাড়ির সামনে বিস্ফোরণের পর অবস্থা। (ছবি সৌজন্য পিটিআই)

জঙ্গিনেতার বাড়ির সামনে বিস্ফোরণে হাত নেই ভারতের, ওড়ানো হল পাকিস্তানের অভিযোগ

  • লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা তথা ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের বাড়ির সামনে বিস্ফোরণ হয়েছিল।

লাহোরের বোমা বিস্ফোরণে ভারতের হাত আছে বলে অভিযোগ তুলেছিল পাকিস্তান। সেই অভিযোগকে উলটো-পালটা প্রচার বলে উড়িয়ে দিল ভারত। নয়াদিল্লির তরফে কড়া বার্তা দেওয়া হল, ভারতের বিরুদ্ধে মিথ্যা প্রচার না চালিয়ে পাকিস্তানের মাটিতে যে সন্ত্রাসবাদী কার্যকলাপ চলছে, তা নির্মূল করার দিকে নজর দেওয়া উচিত ইসলামাবাদের। 

রবিবার পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ দাবি করেন, গত ২৩ জুন লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা তথা ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের বাড়ির সামনে যে গাড়ি বোমা বিস্ফোরণ হয়েছিল, তাতে ‘মূলচক্রী’ ছিল ভারতের গোয়েন্দা সংস্থা 'র'-এর (রিসার্চ অ্যান্ড অ্যানালিটিকাল উইং)। যে জঙ্গিনেতার বিরুদ্ধে নতুন করে লাল নোটিশ জারি করেছে ইন্টারপোল। যদিও সেই সংক্রান্ত কোনও বিস্তারিত তথ্য দেয়নি পাকিস্তান। স্রেফ দাবি করা হয়, সেই বিষয়ে 'জোরদার প্রমাণ এবং গোয়েন্দাবার্তা' মিলেছে। পাশাপাশি পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদী কার্যকলাপে ভারত মদত জোগাচ্ছে বলেও অভিযোগ করেন ইউসুফ।

যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। বৃহস্পতিবার তিনি বলেন, ‘ভারতের বিরুদ্ধে উলটোপালটা প্রচার করা পাকিস্তানের কাছে নতুন কিছু নয়। এরকম চেষ্টা যদি নিজেদের ঘর গোছানোর জন্য করে এবং নিজেদের দেশের মাটিতে সন্ত্রাসবাদী কার্যকলাপ ও জঙ্গিদের বিরুদ্ধে বিশ্বাসযোগ্য পদক্ষেপ করা উচিত পাকিস্তানের। যে জঙ্গিরা পাকিস্তানে সুরক্ষিত আশ্রয় পাচ্ছে।' সঙ্গে তিনি বলেন, ‘সন্ত্রাসবাদের পাকিস্তানের ক্ষেত্রে পাকিস্তান যে কতটা ভরসাযোগ্য’, তা সারা বিশ্ব ভালোভাবেই জানে। ‘যাতে সায় দিয়েছে ওদেরই (পাকিস্তান) নেতৃত্ব। যা ওসামা বিন লাদেনের মতো জঙ্গিকে শহিদ হিসেবে উল্লেখ করে মহিমান্বিত করছে।’

বন্ধ করুন