বাড়ি > ঘরে বাইরে > ইমামি-কে ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ ট্রেড মার্ক ব্যবহারে নিষেধাজ্ঞা আদালতের
‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ ট্রেড মার্ক ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা আরোপ করল বম্বে হাই কোর্ট।
‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ ট্রেড মার্ক ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা আরোপ করল বম্বে হাই কোর্ট।

ইমামি-কে ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ ট্রেড মার্ক ব্যবহারে নিষেধাজ্ঞা আদালতের

  • মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে বলে জানিয়েছে বম্বে হাই কোর্ট।

ইমামি লিমিটেড সংস্থার ত্বক পরিচর্যা ও সৌন্দর্যায়ন পণ্যের জন্য ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ ট্রেড মার্ক ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা আরোপ করল বম্বে হাই কোর্ট।

হিন্দুস্তান ইউনিলিভার সংস্থার দায়ের করা আবেদনের ভিত্তিতে বুধবার আদালত জানিয়ে দিয়েছে, যে হেতু ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ ট্রেড মার্ক প্রথমে ব্যবহার শুরু করে হিন্দুস্তান ইউনিলিভার সংস্থা, সে হেতু ওই ট্রেড মার্কটি ইমামি ব্যবহার করতে পারবে না। হাই কোর্ট আরও জানিয়েছে যে, এই নির্দেশের জেরে কলকাতা হাই কোর্টে চালু মামলা প্রভাবিত হবে না।

গতকাল বিচারপতি এস সি গুপ্তের এক সদস্যের বন্বে হাই কোর্ট বেঞ্চে হিন্দুস্তান ইউনিলিভার-এর তরফে দুই আইনজীবী বিরাগ তুলঝাপুরকর ও হীরেন কামোদ জানান, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ ট্রেড মার্ক চালু করে সংস্থা। পরে ফুড অ্যান্ড ড্রাগ দফতরের কাছেও ‘ফেয়ার অ্যান্ড লাভলি’র পরিবর্তে ওই ট্রেডমার্ক চালু করার আবেদন জানায় সংস্থা। ২০২০ সালের ২ অগস্ট তার অনুমোদন পাওয়া যায়। 

 অন্য দিকে, ইমামি-র তরফে ইনজীবী যিষ্ণু সাহা বলেন, গত ২৫ জুন ওই ট্রেডমার্ক-এর জন্য আবেদন জানায় সংস্থা। কলকাতা হাই কোর্টে হিন্দুস্থান ইউনিলিভার সংস্থার বিরুদ্ধে ওই ট্রেডমার্ক ব্যবহার সংক্রান্ত বিষয়ে আপত্তি জানিয়ে আবেদন জানায় ইমামি। তবে এখনও পর্যন্ত মামলায় অন্তর্বর্তী নির্দেশ ঘোষণা করেনি আদালত। 

তিনি আরও জানান যে, হিন্দুস্তান ইউনিলিভার-কে ওই ট্রেডমার্ক ব্যবহার করার অনুমতি দিলে তা ক্রেতাদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করবে। 

দুই পক্ষের বক্তব্য শোনার পরে বম্বে হাইকোর্ট বেঞ্চ জানায় যে, ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ ট্রেডমার্ক ব্যবহার প্রথম শুরু করে হিন্দুস্তান ইউনিলিভার সংস্থাই। এখনও পর্যন্ত যে হেতু ওই ট্রেডমার্ক-এর অধীনে কোনও পণ্য বাজারে আনেনি ইমামি, তাই ট্রেড মার্কটি তাদের ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা জারি করা প্রয়োজন। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে বলে জানিয়েছে বম্বে হাই কোর্ট।

বন্ধ করুন