বাংলা নিউজ > ঘরে বাইরে > 'সংক্ষিপ্ততা বড় গুণ,' নির্মলার সংক্ষিপ্ততম বাজেট বক্তৃতায় মত আনন্দ মাহিন্দ্রার

'সংক্ষিপ্ততা বড় গুণ,' নির্মলার সংক্ষিপ্ততম বাজেট বক্তৃতায় মত আনন্দ মাহিন্দ্রার

ছবি : এএনআই ও টুইটার (ANI & Twitter)

এটিই তাঁর সংক্ষিপ্ততম কেন্দ্রীয় বাজেট বক্তৃতা। আর এই সংক্ষিপ্ততারই প্রশংসা করলেন মাহিন্দ্রা গোষ্ঠীর প্রধান, আনন্দ মাহিন্দ্রা।

মাত্র ১ ঘণ্টা ৩০ মিনিট। তার মধ্যেই বাজেট বক্তৃতা শেষ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এটিই তাঁর সংক্ষিপ্ততম কেন্দ্রীয় বাজেট বক্তৃতা। আর এই সংক্ষিপ্ততারই প্রশংসা করলেন মাহিন্দ্রা গোষ্ঠীর প্রধান আনন্দ মাহিন্দ্রা।

গত ২০১৯ সালে অর্থ মন্ত্রকের দায়িত্ব নেন নির্মলা। এটি তাঁর পেশ করা চতুর্থ বাজেট৷ ব্যবসায়ী আনন্দ মাহিন্দ্রার মতে, এটি এখনও পর্যন্ত তাঁর সবচেয়ে প্রভাবশালী বাজেট হতে পারে৷

এ বিষয়ে টুইটারে নিজের ভাবনা জানান আনন্দ মাহিন্দ্রা। দেখুন তাঁর টুইট :

২০২০ সালে নির্মলার বাজেট বক্তৃতা ২ ঘণ্টা ৩০ মিনিটের বেশি চলেছিল। তার আগে ২০১৯ সালে তাঁর প্রথম বাজেট বক্তৃতা ২ ঘণ্টা ১৫ মিনিট দীর্ঘ ছিল। তবে নির্মলা সীতারামনের বাজেট বক্তৃতাটি কিন্তু সর্বকালের সংক্ষিপ্ততম নয়। সবচেয়ে ছোটো বাজেট বক্তৃতার রেকর্ড অর্থমন্ত্রী হিরুভাই মুলজিভাই প্যাটেলের দখলে। তাঁর ১৯৭৭ সালের বাজেট বক্তৃতায় মাত্র ৮০০ শব্দ ছিল।

সীতারামন মঙ্গলবার সকাল ১১টায় বাজেট পেশ শুরু করেন। বিভিন্ন সেক্টর জুড়ে প্রযুক্তির প্রয়োগ, ডিজিটাল রুপির প্রবর্তন, ব্লকচেইন এবং অন্যান্য প্রযুক্তিগত বিপ্লবের উপর জোর দেন তিনি। এই নিয়ে দ্বিতীয়বার কাগজবিহীন বাজেট বক্তৃতা করেন নির্মলা। তার বদলে তিনি একটি 'মেড ইন ইন্ডিয়া' ট্যাবলেট দেখে পড়েন।

বন্ধ করুন