শনিবার সংসদে ২০২০-২০২১ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী। ছবি সৌজন্যে এএনআই।
শনিবার সংসদে ২০২০-২০২১ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী। ছবি সৌজন্যে এএনআই।

Budget 2020: জিএসটি চালুর পরে ৪% মাসিক সংসার খরচ কমেছে, দাবি নির্মলার

অর্থমন্ত্রীর দাবি, জিএসটি চালু হওয়ার পরে গ্রাহকদের এক লাখ কোটি টাকা লাভ হয়েছে, ইন্সপেক্টর রাজ প্রথার অবসান ঘটেছে এবং পরিবহণ ক্ষেত্র উপকৃত হয়েছে।

জিএসটি চালু হওয়ার পরে তার সুফল ভোগ করছে গৃহস্থ। শনিবার কেন্দ্রীয় বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী এই দাবি জানিয়ে বলেন, এর জেরে বর্তমানে গড় মাসিক খরচ ৪% কমেছে মধ্যবিত্তের।

এ দিন তাঁর বাজেট ভাষণে অর্থমন্ত্রী বলেন, ‘জিএসটি এক ঐতিহাসিক পরিকাঠামোগত সংস্কার যা দেশের অর্থনৈতিক সংহতি গড়ে তুলতে সহায়ক হয়েছে। তার জেরে বর্তমানে গড়পড়তা সংসারে মাসিক খরচ ৪% কমেছে। জিএসটি চালু হওয়ার পরে গ্রাহকদের এক লাখ কোটি টাকা লাভ হয়েছে, ইন্সপেক্টর রাজ প্রথার অবসান ঘটেছে এবং পরিবহণ ক্ষেত্র উপকৃত হয়েছে।'

Budget 2020 Live Updates: কর কাঠামোয় পরিবর্তন সরকারের


নিজের পেশ করা দ্বিতীয় বাজেটে অর্থমন্ত্রী স্বীকার করেছেন যে, গোড়ায় বিবর্তনগত চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল জিএসটি। তবে তার জেরে গত ২ বছরে ৬০ লাখ নতুন করদাতা সংযুক্ত হয়েছে। কর আয়কর রিটার্নের পরিকাঠামো সংস্কার করে সহজতর করা হবে বলেও তিনি জানান।


Budget 2020-Non-Gazetted সরকারি চাকরির জন্য অভিন্ন পরীক্ষার ঘোষণা


শুক্রবার কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়, ২০১৭ সালে নতুন কর পরিকাঠামো চালু করার পরে জিএসটি বাবদ এই নিয়ে দ্বিতীয় বার মাসিক সংগৃহীত করের পরিমাণ ১.১ লাখ কোটির সীমা ছাড়িয়ে গিয়েছে। পাশাপাশি, এই নিয়ে ছয় বার কর সংগ্রহের পরিমাণ এক লাখ কোটি টাকার গণ্ডি অতিক্রম করেছে বলেও জানিয়েছেন সীতারমন।

এ দিন বাজেট ভাষণে অর্থমন্ত্রী জানিয়েছেন, ‘২০১৪-২০১৯ সাল পর্যন্ত প্রশাসনে আমূল পরিবর্তন এনেছে সরকার। এই বাজেট মানুষের আশা পূর্ণ করার লক্ষ্যে প্রস্তুত করা হয়েছে।’

বন্ধ করুন