বাড়ি > ঘরে বাইরে > প্রখর তাপে আগুনের গ্রাসে ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ বন, সংকটে ১০ লাখ অধিবাসী
The Hennessey fire burns in to the night, Monday, Aug. 17, 2020, in Napa County, California. (Kent Porter/The Press Democrat via AP) (AP)
The Hennessey fire burns in to the night, Monday, Aug. 17, 2020, in Napa County, California. (Kent Porter/The Press Democrat via AP) (AP)

প্রখর তাপে আগুনের গ্রাসে ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ বন, সংকটে ১০ লাখ অধিবাসী

  • অন্তত ২৯টি বনাঞ্চলে আগুন লেগেছে বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়া অরণ্য ও অগ্নি সুরক্ষা বিভাগ।

প্রচণ্ড দাবদাহের জেরে আগুন লেগেছে ক্যালিফোর্নিয়ার ২৯টি বনাঞ্চলে। আগুন নেভানোর চেষ্টার পাশাপাোশি শুরু হয়েছে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানোর কাজ।

গত প্রায় এক শতাব্দীর হিসেবে সর্বোচ্চ তাপমাত্রা নথিভুক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ার মোজ্যাভে মরুভূমির মৃত্যু উপত্যকায় (ডেথ ভ্যালি)। গত রবিবার দুপুরে এই অঞ্চলের জনবিরল ফারনেস ক্রিক এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস (১৩০ ফারেনহাইট)। আর্দ্রতার পরিমাণ ৭% নেমে গিয়েছিল বটে, তবু অসহনীয় গরম থেকে রেহাই মেলেনি। 

পর্যটকরা এই অসহ্য গরমের অভিজ্ঞতা ধরে রাখতে ঘরের বাইরে এসে সেল্ফি তুলেছেন, তবে শরীর বাঁচিয়ে। যে কোনও ধাতব পদার্থের সংস্পর্শে এলে সঙ্গে সঙ্গে ত্বক পুড়ে যাচ্ছে বলে জানিয়েছেন তাঁদের কয়েক জন। 

তীব্র গরমের জেরে অন্তত ২৯টি বনাঞ্চলে আগুন লেগেছে বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়া অরণ্য ও অগ্নি সুরক্ষা বিভাগ। আগুনের গ্রাসে ইতিমধ্যে পুড়ে কালো হয়ে গিয়েছে ১,২০,০০০ একর জমি। তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস করেছে আবহাওয়া দফতর। 

একই সঙ্গে আশঙ্কা দেখা দিয়েছে বিরাট অঞ্চলজুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার। তাপ প্রবাহের জেরে এই এলাকার বিদ্যুৎ সরবরাহ পরিষেবা ভেঙে পড়ার মুখে। এর ফল ভুগতে হবে প্রায় ১০ লাখ বাসিন্দাকে।

বন্ধ করুন