বাংলা নিউজ > ঘরে বাইরে > এভাবে অনির্দিষ্টকাল ধরে হাইওয়ে আটকে রাখা যায় না, কৃষকদের বলল সুপ্রিম কোর্ট
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

এভাবে অনির্দিষ্টকাল ধরে হাইওয়ে আটকে রাখা যায় না, কৃষকদের বলল সুপ্রিম কোর্ট

  • দীর্ঘস্থায়ী সমস্যার সমাধান করতে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অক্ষমতার বিষয়েও বৃহস্পতিবার উষ্মা প্রকাশ করে সর্বোচ্চ আদালত।

তিনটি বিতর্কিত কৃষি আইন। তার বিরোধিতায় দীর্ঘ সময় ধরে মহাসড়ক অবরোধ করে অবস্থান করছেন কৃষকরা। তবে এভাবে পাবলিক রাস্তা এবং মহাসড়ক চিরতরে বন্ধ করে রাখা যাবে না। এমনটাই বলল সুপ্রিম কোর্ট। দীর্ঘস্থায়ী সমস্যার সমাধান করতে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অক্ষমতার বিষয়েও উষ্মা প্রকাশ করে সর্বোচ্চ আদালত।

বিচারপতি সঞ্জয় কিশান কৌল এবং এম এম সুন্দরেশের একটি বেঞ্চ বলে, এই ধরনের প্রতিবাদকে সমাজের একটি অংশ হিসাবে দেখা হয়। তবে একইসঙ্গে এই আন্দোলনগুলি যাতে জনসাধারণের রাস্তায় চলাচলে বাধা সৃষ্টি না করে, সে বিষয়ে আইন বাস্তবায়ন করা প্রশাসনের কর্তব্য বলে উল্লেখ করে সুপ্রিম কোর্ট।

বেঞ্চ আরও জানায় যে সমাজের একটি অংশ সরকারের এই নীতিতে অসন্তুষ্ট হতেই পারে। কিন্তু তাই বলে জনসাধারণের হাইওয়ে চিরকাল দখল করে রাখা যায় না।আদালত উল্লেখ করে যে এই ধরনের বিক্ষোভে হাইওয়ের টোল নেওয়া হচ্ছে না। এতে রাজস্বের ক্ষতি হচ্ছে।

হাজার হাজার কৃষক দিল্লি, হরিয়ানা এবং উত্তরপ্রদেশের সীমান্তে রাজ্যগুলির হাইওয়েতে গত বছরের নভেম্বর থেকে জড়ো হয়েছে। কৃষি অর্থনীতি উদারীকরণের তিনটি বিতর্কিত আইনের প্রতিবাদ এর মূল লক্ষ্য । এদিকে এই রাস্তাগুলি প্রতিটিই অত্যন্ত গুরুত্বপূর্ণ সড়কপথ। এর মাধ্যমে বিপুল পরিমাণ পরিবহন হয়। ঘুরপথে দিল্লি যেতে বা দিল্লি থেকে অন্য রাজ্যগুলি যেতে আধ ঘণ্টার জায়গায় কখনও কখনও ২ ঘণ্টা পর্যন্ত লেগে যাচ্ছে। এর ফলে নাকাল হচ্ছেন সাধারণ মানুষ।

বন্ধ করুন