বাড়ি > ঘরে বাইরে > উত্তরাখণ্ডের লিপুলেখের কাছে সামরিক শক্তি বাড়াচ্ছে চিন, ধরা পড়ল উপগ্রহ চিত্রে
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

উত্তরাখণ্ডের লিপুলেখের কাছে সামরিক শক্তি বাড়াচ্ছে চিন, ধরা পড়ল উপগ্রহ চিত্রে

  • এবার উপগ্রহ ছবি থেকে স্পষ্ট হয়ে গেল চিনের অভিসন্ধি। দুটি জায়গায় ছবি উঠে এসেছে যেখানে নির্মাণকাজ চলছে। সেগুলি কালাপানি-লিপুলেখ থেকে খুব একটা দূর নয়, যেই অঞ্চলগুলি নিয়ে এখন ভারত-নেপাল টানাপোড়েন চলছে

এবার লাল ফৌজের নজরে উত্তরাখণ্ডের লিপুলেখ যেখানে ভারত, চিন ও নেপালের সীমান্ত মিশেছে। উপগ্রহ থেকে তোলা ছবিতে এটি স্পষ্ট যে ক্রমশই সামরিক প্রযুক্তি উন্নতি করার কাজ সারছে চিন। 

লিপুলেখের কাছে যে চিনের একটি ব্যাটেলিয়ান সৈন্য তৈরী হচ্ছে, সেটা প্রথম জানিয়েছিল হিন্দুস্তান টাইমস। এবার উপগ্রহ ছবি থেকে স্পষ্ট হয়ে গেল চিনের অভিসন্ধি। দুটি জায়গায় ছবি উঠে এসেছে যেখানে নির্মাণকাজ চলছে। সেগুলি কালাপানি-লিপুলেখ থেকে খুব একটা দূর নয়, যেই অঞ্চলগুলি নিয়ে এখন ভারত-নেপাল টানাপোড়েন চলছে। যে বিশেষজ্ঞ ছবিগুলি দিয়েছেন, তাঁর দাবি যে মানস সরোবরের ধারে চিন ক্ষেপনাস্ত্র নিক্ষেপণের জায়গা বানাচ্ছে। 

 

লাদাখে চিন ও ভারতের দ্বন্দ্বের মধ্যেই ট্রাই-জাংশন এরিয়ায় এই কাজে রত লাল ফৌজ। যে দুটি অঞ্চলে চিন সেনা বাড়াচ্ছে ও পরিকাঠানো বানাচ্ছে, সেটা কালপানি-লিপুলেখ অঞ্চল থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে। কৈলাশ মানস সরোবরে যাওয়ার জন্য লিপুলেখ দিয়ে রাস্তা বানানোর পরেই এই অঞ্চলের মালিকানা নিয়ে প্রশ্ন  তোলে নেপাল। তারা বলে এটা তাদের জায়গা, নতুন মানচিত্রও পেশ করে। যদিও সেই আপত্তি বিশেষ ধোপে টেকেনি। 

প্যাংগং লেক থেকে ১৮০ কিলোমিটার দূরে তিব্বতের গার কাউন্টিতে সেনা ছাউনিতে চিনা আরও পরিকাঠানো বৃদ্ধি করছে বলে ছবিতে উঠে এসেছে। এখানে হেলিপ্যাড ও সেনা বারাক আছে যাতে কোনও গণ্ডগোল হলে এখান থেকে লোক পাঠানো যায়। 

তবে চিন যেরকম যেরকম সীমান্তে উত্তেজনা বৃদ্ধি করছে, সেভাবে প্রস্তুত থাকছে ভারতীয় সেনা। লিপুলেখও সেখানে অনথ্য হবে না, সেটা বলাই যায়। 

বন্ধ করুন