বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনের ভেঙে পড়া বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার, কী রহস্য লুকিয়ে আছে?

চিনের ভেঙে পড়া বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার, কী রহস্য লুকিয়ে আছে?

চিনের ভেঙে পড়া বিমানের ব্ল্যাক বক্সের খোঁজ চলছে। Zhou Hua/Xinhua via REUTERS (VIA REUTERS)

বিশেষজ্ঞদের দাবি ভেঙে পড়া বিমান থেকে যে ব্ল্যাক বক্স পাওয়া গিয়েছে তা থেকে দুর্ঘটনার কিছুটা আন্দাজ পাওয়া যাবে।

দক্ষিণ চিনে সোমবার ভেঙে পড়েছিল চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের প্লেন। মৃত্যু হয়েছিল ১৩২জনের। সেই ভেঙে পড়া বিমানের একটি ব্ল্যাক বক্স উদ্ধার হল এবার। মূলত এটি ফ্লাইট ডেটা রেকর্ডার্স। এদিকে সংবাদ সংস্থা সূত্রে খবর, যেটুকু তথ্য পাওয়া যাচ্ছে যে দুর্ঘটনার দিন এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে যে ফোন করা হয়েছিল তার কোনও উত্তর দেননি পাইলট। এদিকে ব্লুমবার্গের রিপোর্ট অনুসারে দেখা যাচ্ছে যে মডেলের বিমানটি ভেঙে পড়েছিল সেই বিমান চালনার অভিজ্ঞতা ছিল পাইলটের। প্রায় ৬,৭০৯ ঘণ্টা তিনি এই ধরনের বিমান আগে চালিয়ে ছিলেন। কো পাইলটের অভিজ্ঞতা প্রায় ৫৫৬ ঘণ্টার।

এদিকে বিশেষজ্ঞদের দাবি ভেঙে পড়া বিমান থেকে যে ব্ল্যাক বক্স পাওয়া গিয়েছে তা থেকে দুর্ঘটনার কিছুটা আন্দাজ পাওয়া যাবে। ওই বিমানটি কেন পাহাড়ে ধাক্কা খাওয়ার আগে অত দ্রুত উপর দিকে উঠে গিয়েছিল। সেটাও রহস্যের। তবে ঠিক কোন ব্ল্যাকবক্সটি উদ্ধার হয়েছে সেটাও নিশ্চিত করা যায়নি। এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে বক্সটি। বিমানে একটি ফ্লাইড ডেটা রেকর্ডার ও অন্যটি ককপিট ভয়েস রেকর্ডার থাকে। এটি কোনটি সেটা দেখা হচ্ছে। যদিও এটি কমলা রঙের হয় তবে এগুলি ব্ল্যাক বক্স নামেই পরিচিত। দুর্ঘটনার পরে যাতে সহজেই চিহ্নিত করা যায় সেকারণে এটি এই রঙের করা যায়। এটি বক্সে ফ্লাইটের পাইলটদের কথোপকথন, তাপমাত্রা, গতিবেগ সবটাই রেকর্ড করা হয়। এটা থেকে দুর্ঘটনাকালীন পরিস্থিতি অনেকটাই বোঝা যায়।

 

ঘরে বাইরে খবর

Latest News

পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.