বাংলা নিউজ > ঘরে বাইরে > সব ঠিকঠাক,সেই পরিস্থিতি আর নেই, সীমান্ত নিয়ে মন্তব্য চিনের দূতের

সব ঠিকঠাক,সেই পরিস্থিতি আর নেই, সীমান্ত নিয়ে মন্তব্য চিনের দূতের

২০২০ সালে গালওয়ান উপত্যকায় মুখোমুখি হয়েছিল ভারত ও চিনের সেনা। ফাইল ছবি (ANI) (HT_PRINT)

চলতি মাসের গোড়ার দিকে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর অবশ্য জানিয়েছিলেন, ভারত ও চিনের সম্পর্ক একেবারে জটিল পর্যায়ের মধ্যে রয়েছে। সীমান্তে বেজিংয়ের কাজকর্মের জন্য়ই এটা হচ্ছে বলে অভিযোগ তোলা হয়েছিল।

২০২০ সালের জুন মাস। উত্তপ্ত হয়ে উঠেছিল গালওয়ান উপত্যকা। তারপর কেমন আছে সীমান্ত? চিনের রাষ্ট্রদূত সান ওয়েডং জানিয়েছেন সবমিলিয়ে স্থিতাবস্থা রয়েছে সীমান্তে। আপৎকালীন পরিস্থিতি থেকে দুই দেশই বেরিয়ে এসেছে।

পিপলস রিপাবলিক অফ চায়নার ৭৫ বার্ষিকী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখতে গিয়ে তিনি একথা জানিয়েছেন। তাঁর মতে যে ইস্যুগুলি এখনই মেটানো যাচ্ছে না সেটা নির্দিষ্ট জায়গায় রাখা দরকার। এক্ষেত্রে সামগ্রিক পরিস্থিতিকে ও দ্বিপাক্ষিক সম্পর্ককে কখনওই নষ্ট করা ঠিক হবে না।

তবে এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে এখনই ভারতের তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি।বুধবারই চিনের তরফে ওই বক্তব্য মিডিয়ায় প্রকাশিত হয়েছে। এদিকে ওয়াকিবহাল মহলের মতে ভারত এই অবস্থান নিয়েছে যে সার্বিকভাবে সম্পর্ক কখনই স্বাভাবিক হতে পারে না যতক্ষণ না পর্যন্ত সীমান্তে শান্তি ও স্থিরতা বজায় থাকবে। তবে চিনের তরফে অন্তত এক্ষেত্রে কিছুটা অন্য কথা বলা হচ্ছে।

এদিকে চলতি মাসের গোড়ার দিকে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর অবশ্য জানিয়েছিলেন, ভারত ও চিনের সম্পর্ক একেবারে জটিল পর্যায়ের মধ্যে রয়েছে। সীমান্তে বেজিংয়ের কাজকর্মের জন্য়ই এটা হচ্ছে বলে অভিযোগ তোলা হয়েছিল।

এদিকে সান অবশ্য় বলছেন, ভারত ও চিনের সম্পর্ক নতুন করে উন্নতিলাভ করেছে। এবছর একটি ইতিবাচক দিকে এগোচ্ছে। চিনের স্বার্থ জড়িয়ে রয়েছে এমন ইস্যুগুলিকে যথাযথভাবে হ্যান্ডেল করার ব্যাপারেও তিনি মতামত দেন। সেক্ষেত্রে তিনি আবার সেই তাইওয়ান ইস্যু, তিব্বত সংক্রান্ত প্রসঙ্গগুলি তোলেন।

তাঁর মতে, বর্তমানে সীমান্তে অবস্থা স্থিতিশীল। গালওয়ানের পরে যে আপৎকালীন পরিস্থিতি তৈরি হয়েছিল সেটা শেষ হয়ে গিয়েছে। অনেকটাই স্বাভাবিক ও নিয়ন্ত্রিত পরিস্থিতি এখন সীমান্তে।

তাঁর মতে, আমরা আশা করি ভারত একটি খোলামেলা, স্বচ্ছ পক্ষপাতহীন ব্যবসায়িক আবহাওয়া চিনের উদ্যোগপতিদের জন্য় খুলে দেবে।

 

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

হজ যাত্রায় গিয়ে মৃত্যু ৬৪৫ পুণ্যার্থীর, তার মধ্যে ৬৮ জন ভারতীয়, পারদ ৫০ ডিগ্রি USA বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ২০ দিন পর থেকে সদয় হবেন রাহু! দারুণ সময় আসবে এই রাশিগুলির জীবনে, কারা তারা ‘সি ক্রুজ’ চালু হবে দিঘায়! কী কী থাকবে? জগন্নাথ মন্দিরের উদ্বোধন কবে? সেজে উঠবে সন্তানকে চকোলেট সিরাপ খাওয়াচ্ছেন? দেখুন এই ভিডিয়ো, ঘিন ঘিন করবে গোটা শরীর ৫ ঘণ্টা ধরে ইডির জেরা,সিজিও থেকে বেরিয়ে জোড় হাতে ঋতুপর্ণা! বললেন-'সহযোগিতা…..' মুসলিম পাত্রকে বিয়ে, সোনাক্ষীকে সাবধান করলেন ‘ভুক্তভোগী’ স্বরা, কী বললেন? ‘‌সিট তো আমরা জিতে বসেই আছি’‌, মনোনয়ন জমা দিয়েই আত্মবিশ্বাসী বাগদার মধুপর্ণা WODI-তে ভারতের হয়ে সব থেকে বেশি সেঞ্চুরি, মিতালি রাজের রেকর্ড ছুঁলেন মন্ধনা স্বাস্থ্য এবং স্বাদের প্রতিশ্রুতি দিয়ে কলকাতার বাজারে এল নতুন স্ন্যাকস

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.