বাংলা নিউজ > ঘরে বাইরে > আয়ত্তে সংক্রমণ, করোনার আতুরঘর উহান ঘুরে ঘোষণা প্রেসিডেন্ট জিনপিংয়ের

আয়ত্তে সংক্রমণ, করোনার আতুরঘর উহান ঘুরে ঘোষণা প্রেসিডেন্ট জিনপিংয়ের

মঙ্গলবার উহানে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের দেখতে হাসপাতালে যান প্রেসিডেন্ট শি জিনপিং।

মাস্ক মুখে উহানে প্রেসিডেন্টের উপস্থিতিতেই বোঝা গিয়েছে, শেষ পর্যন্ত covid-19-কে আয়ত্তে আনতে সফল হয়েছে বেজিং।

করোনাভাইরাসের আতুরঘর উহানেই রোধ করা গিয়েছে সংক্রমণ। মঙ্গলবার ঘোষণা করলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

এ দিন সকালে মাস্ক মুখে উহানে প্রেসিডেন্টের উপস্থিতিতেই বোঝা গিয়েছে, শেষ পর্যন্ত covid-19-কে আয়ত্তে আনতে সফল হয়েছে বেজিং। গত কয়েক দিনে চিনে মারণভাইরাসের দাপটে মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমায় এবং আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণে আসার পরে এই বিষয়ে আশার আলো দেখা গিয়েছিল।

গত ২৩ জানুয়ারি থেকে নিষিদ্ধ নগরীর তকমা পাওয়া উহানে এ দিন স্বয়ং প্রেসিডেন্ট সশরীরে হাজির হওয়ায় ভাইরাস সংক্রমণ রোখার বিষয়ে চিন সরকারের মনোবলের ইঙ্গিত স্পষ্ট পাওয়া গিয়েছে।

এর আগে সংক্রমণের প্রাণকেন্দ্র উহান তথা হুবেই প্রদেশে সর্বোচ্চ প্রশানিক নেতা হিসেবে পা রেখেছিলেন চিনের প্রিমিয়ার লি কেকিয়াং। গত জানুয়ারি মাসে covid-19 যখন প্রায় মহামারীর রূপ নিয়েছে, সেই সময় অভিশপ্ত শহরে এসেছিলেন কেকিয়াং।

সংক্রমণ রুখতে মাত্র নয় দিনে তৈরি হাসপাতালে এ দিন পৌঁছন প্রেসিডেন্ট জিনপিং। চিনের সরকারি সংবাদমাধ্যম প্রকাশিত ছবিতে দেখা যায়, রোগীদের সঙ্গে হাসপাতালে আলাপচারিতায় ব্যস্ত জিনপিংকে। এরপর তিনি ভিডিও লিঙ্ক মারফৎ চিকিৎসক ও হাসপাতাল কর্মীদের সঙ্গেও কথা বলেন।

উহানে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এই সফর বিশ্বের উদ্দেশে বার্তা দিয়েছে যে, রোগের দাপট রুখতে যথেষ্ট সফল হয়েছে প্রশাসন। এর আগে মহামারী রোধ করার ব্যাপারে চিন সরকারের গাফিলতি ও উদ্যোগের অভাব নিয়ে সোচ্চার হয় আন্তর্জাতিক মিডিয়া।

এ দিনের হিসেব অনুযায়ী, সমগ্র চিনে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮০,৭৫৪। এর মধ্যে শুধুমাত্র হুবেই প্রদেশের বাসিন্দা রয়েছেন ৬৭,৭৬০ জন। covid-19-এর কারণে মৃতের সংখ্যা আপাতত ৩,১৩৬, যার মধ্যে হুবেইতে মারা গিয়েছেন ১১২ জন।

ঘরে বাইরে খবর

Latest News

এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.