বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌কিছু লোক দেশপ্রেম এবং বলিদান বোঝে না’‌, মোদী সরকারকে আক্রমণ রাহুলের

‘‌কিছু লোক দেশপ্রেম এবং বলিদান বোঝে না’‌, মোদী সরকারকে আক্রমণ রাহুলের

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

তাঁর সরকারের সিদ্ধান্তেই ৫০ বছর পরে নিভতে চলেছে নয়াদিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা।

বাংলার ট্যাবলোর পর এবার জওয়ানদের উদ্দেশ্যে তৈরি শিখা কার্যত নিভিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। আর তা নিয়ে নরেন্দ্র মোদীর সরকারকে তোপ দেগেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। পাঁচ রাজ্যের ভোটের মুখে এই নিয়ে বেজায় অস্বস্তিতে পড়েছে নরেন্দ্র মোদী সরকার। কারণ তাঁর সরকারের সিদ্ধান্তেই ৫০ বছর পরে নিভতে চলেছে নয়াদিল্লির ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা। শুক্রবার এই অগ্নিশিখা স্থানান্তরিত হচ্ছে নবনির্মিত ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’ ভবনে।

জানা গিয়েছে, ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তিযুদ্ধের পর শহিদ ভারতীয় জওয়ানদের স্মৃতিতে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী প্রতিষ্ঠা করেছিলেন অমর জওয়ান জ্যোতি। ১৯৭২ সালের ২৭ জানুয়ারি ইন্দিরা গান্ধী এই স্মৃতিসৌধের উদ্বোধন করেছিলেন। যেখানে সর্বক্ষণ জ্বলে আগুনের শিখা। ঠিকানা বদল করে এবার তা নিয়ে যাওয়া হচ্ছে ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’ ভবনে। সুতরাং সেখানে তা সারাক্ষণ জ্বলবে না। আর এটা নিয়েই টুইট করেছেন রাহুল গান্ধী।

ঠিক কী লিখেছেন রাহুল গান্ধী?‌ এদিন তিনি টুইটে লেখেন, ‘‌এটা অত্যন্ত দুঃখের কথা যে, আমাদের বীর জওয়ানদের জন্য যে অমর জওয়ান জ্যোতি জ্বলন্ত, সেটা আজ নিভিয়ে দেওয়া হবে। কিছু লোক দেশপ্রেম এবং বলিদান বোঝে না। তাতে কিছু যায় আসে না। আমরা আমাদের সেনাদের জন্য অমর জওয়ান জ্যোতি আবার প্রজ্বলিত করব।’‌

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে শহিদ সেনা–জওয়ানরা দেশের জন্য জীবন দিয়েছেন তাঁদের স্মৃতিতেই ৪০ একর জমিতে তৈরি হয়েছে এই যুদ্ধ–স্মারক। এখানে চারটি চক্রের আকারে তৈরি হয়েছে দেওয়াল। এই চক্র চারটির নাম—অমর চক্র, বীরতা চক্র, ত্যাগ চক্র এবং রক্ষক চক্র। চক্রের দেওয়ালগুলিতে লেখা, ২৫ হাজার ৯৪২ জন নিহত সেনার নাম। এবার তা স্থানান্তরিত হচ্ছে। সুতরাং প্রশ্নের মুখে ‘অমর জওয়ান জ্যোতি’।

ঘরে বাইরে খবর

Latest News

IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের এবারের বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি! তপ্ত জুনে গরম কেমন হবে?রইল পূর্বাভাস আরব সাগর পারে প্রসাদসম ‘ডুপ্লে’তে সংসার, ফের নতুন বাড়ি কিনলেন শাহিদ, দাম জানেন?

Latest IPL News

IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.