বাংলা নিউজ > ঘরে বাইরে > Rahul Gandhi: সংসদের শীতকালীন অধিবেশনে অনুপস্থিতির সম্ভাবনা রাহুল গান্ধীর! নেপথ্যে কোন কারণ?

Rahul Gandhi: সংসদের শীতকালীন অধিবেশনে অনুপস্থিতির সম্ভাবনা রাহুল গান্ধীর! নেপথ্যে কোন কারণ?

রাহুল গান্ধী। (ANI Photo) (Congress twitter)

একাধিক ইস্যু এবারের শীতকালীন অধিবেশনে ঝড় তুলতে পারে বলে মনে করা হচ্ছে। সেই জায়গা থেকে যদি অধিবেশনে রাহুল গান্ধী অনুপস্থিত থাকেন, তা রাজনৈতিকভাবে কংগ্রেস বিরোধীদের কতটা রাজনৈতিক শক্তি জোগাতে পারে, তা নিয়ে রয়েছে জল্পনা।

প্রায় ২ মাস ধরে চলছে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’। কংগ্রেসের ওয়ানাদের সাংসদ রাহুল গান্ধী এই যাত্রার নেতৃত্ব দিচ্ছেন। দেশের বিভিন্ন প্রান্তে এই যাত্রার মাধ্যমে তিনি জনসংযোগে মনোনিবেশ করেছেন। ইতিমধ্যেই পূজা ভাটের মতো সেলেব পা মিলিয়েছেন এই যাত্রায়। জানা যাচ্ছে কংগ্রেসের এই কর্মসূচির জন্য সম্ভবত সংসদের শীতকালীন অধিবেশনে অংশ নিচ্ছেন না রাহুল গান্ধী।

কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ ইতিমধ্যেই পার করেছে ৬৫ দিন। রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের এই যাত্রা প্রবেশ করেছে মহারাষ্ট্রে। ইতিমধ্যেই দাক্ষিণাত্যের একাধিক রাজ্য পেরিয়ে এগিয়ে গিয়েছে এই যাত্রা। মনে করা হচ্ছে ২০২৪ সালের লোকসভা ভোটের আগে, কংগ্রেসের শক্তির আঁচ করাই এই পদযাত্রার মূল লক্ষ্য। এদিকে, এমন পদযাত্রা জনসংযোগের ক্ষেত্রে কংগ্রেসকে কতটা বাড়তি মাইলেজ দেবে তা নিয়ে, রয়েছে জল্পনা। বিশেষত, ২০২৩ সালে বিধানসভা নির্বাচনে অংশ নিতে চলেছে তেলাঙ্গানা, কর্ণাটকের মতো রাজ্য। সেখানে কংগ্রেসের ভোট গণিত কোনপথে যায়, তা খানিকটা নির্ভর করছে রাহুল গান্ধীর এই পদযাত্রার উপর।

এদিকে, জানা গিয়েছে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হতে চলেছে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। ডিসেম্বরের শেষের দিকে সেই সেশন শেষ হবে বলে মনে করা হচ্ছে। সংসদীয় ক্যাবিনেট কমিটি এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পরই এই বিষয়ে কোনও তারিখ উঠে আসবে বলে মনে করা হচ্ছে। এদিকে, সংসদের বাদল অধিবেশন শুরু হওয়ার প্রস্তুতি পুরনো সংসদ ভবনে শুরু হয়েছে। একাধিক ইস্যু এবারের শীতকালীন অধিবেশনে ঝড় তুলতে পারে বলে মনে করা হচ্ছে। সেই জায়গা থেকে যদি অধিবেশনে রাহুল গান্ধী অনুপস্থিত থাকেন, তা রাজনৈতিকভাবে কংগ্রেস বিরোধীদের কতটা রাজনৈতিক শক্তি জোগাতে পারে, তা নিয়ে রয়েছে জল্পনা।

 

 

 

 

 

 

 

বন্ধ করুন