ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩০ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩০ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

করোনা ত্রাস: ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩০, মুম্বইয়ে ৯ জনের সংক্রমণ আশঙ্কা

এদিন গাজিয়াবাদের এক ব্যক্তির রিপোর্ট পজিটিভ এসেছে। সূত্রের খবর, ওই ব্যক্তি ইরানে গিয়েছিলেন।

যত সময় যাচ্ছে, ভারতে করোনাভাইরাসের প্রভাব বেশি পড়ছে। বুধবার পর্যন্ত ২৯ জনের দেহে মারণ ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছিল। এদিন গাজিয়াবাদের এক ব্যক্তির রিপোর্ট পজিটিভ এসেছে। সূত্রের খবর, ওই ব্যক্তি ইরানে গিয়েছিলেন। পাশাপাশি, মুম্বইতে করোনা ন'জনের দেহে করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কা তৈরি হয়েছে।

আরও পড়ুন কীভাবে করোনার প্রকোপ থেকে রক্ষা পাবেন, দেখে নিন যাবতীয় তথ্য

ভারতেও যে একলাফে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে, সেখানেও বেশিরভাগ ক্ষেত্রেই ইতালির যোগসূত্র রয়েছে। সেজন্য চিন, দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরানের মতো করোনা-আক্রান্ত দেশে ভারতীয়দের না যাওয়ার আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

আরও পড়ুন : করোনাভাইরাস থেকে শিশুকে কী ভাবে রক্ষা করবেন, জেনে রাখুন জরুরি টিপ্‌স

করোনাভাইরাস সংক্রমণের জেরে রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে ভারতেও। তবে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র। এদিন রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান, বুধবার পর্যন্ত এ দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২৯। মোট ২৮,৫২৯ জনকে পর্যবেক্ষণে করা হয়েছে।

আরও পড়ুন : করোনাভাইরাসের জেরে ২৬টি ওযুধ রফতানিতে নিষেধাজ্ঞা জারি কেন্দ্রের

পরিস্থিতির কড়া নজরদারি চালানো হচ্ছে বলে জানান তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও পরিস্থিতির পুরো বিষয়টি তদারকি করছেন। হর্ষবর্ধন বলেন, 'প্রধানমন্ত্রী নিজে নিয়মিত পরিস্থিতির উপর নজর রাথছেন। এই পরিস্থিতির কথা মাথায় রেখে একটি মন্ত্রীদের দল গঠন করা হয়েছে। রাজ্যের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করা হচ্ছে।' পাশাপাশি, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গের মতো আন্তর্জাতিক সীমান্ত যে রাজ্যে সেখানে কেন্দ্রের বিশেষ দল গিয়েছে।

আরও পড়ুন : করোনার ভয়ে হোলিতে বিদেশি ভক্তের প্রবেশ নিষেধ ইসকন মন্দিরে, বাদ মাতামাতিও

এদিকে, ইতালি থেকে আগত যে ১৪ জন পর্যটকের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে, তাঁদের গুরুগ্রামের মেদান্তা হাসপাতালে ভরতি করা হয়েছে। তাঁদের একটি পৃথক তলায় আলাদাভাবে রাখা হয়েছে। হাসপাতালের অন্য অংশের সেখানের কোনও যোগ রাখা হয়নি। করোনার জন্য উত্তরাখণ্ডেও সতর্কতা নেওয়া হয়েছে। সে রাজ্যে ২৪০টির বেশি আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হয়েছে। এইমস হৃষিকেশেও ৫০ আইসিইউ বেড তৈরি রাখা হয়েছে। পাশাপাশি, গুরুগ্রামে যে বেসরকারি সংস্থার কর্মীর রিপোর্ট পজিটিভ এসেছিল, তাঁর সমস্পর্শে আসা পাঁচজনকে দিল্লিতে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে।

আরও পড়ুন : রাহুল তো ইতালি থেকে এসেছে, ওর করোনাভাইরাস আছে কিনা পরীক্ষা করা হোক- বিজেপি সাংসদ

শুধু ভারতেই নয়, বিশ্বজুড়েই ক্রমশ বাড়ছে করোনাভাইরাস ত্রাস। নিত্যদিন বাড়ছে মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যাও। প্রাথমিকভাবে ভারতে আক্রান্তের সংখ্যা কম হলেও গত কয়েকদিনে একলাফে বেড়েছে সেই সংখ্যা। তবে করোনার দাপট রুখতে সবরকমের পদক্ষেপ করা হচ্ছে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি বলেন, 'আমরা নয়া চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছি।'

আরও পড়ুন : দিল্লির হিংসা থেকে নজর ঘোরাতে করোনা নিয়ে হুজুগে মেতেছে কেন্দ্র, দাবি মমতার

সারা বিশ্বে করোনাভাইরাসের মৃতের সংখ্যা ইতিমধ্যে ৩,২০০ ছাড়িয়ে গিয়েছে। চিনের শুধুই মৃতের সংখ্যা ৩,০০০-এর বেশি। আক্রান্তের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। ৭৫টির বেশি দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৯৩,০০০ ছাড়িয়েছে। এর অধিকাংশটাই চিনে। সেদেশের বাইরে ইরান ও ইতালিতে পরিস্থিতি সবথেকে খারাপ।

বন্ধ করুন