ঢাকা থেকে দিল্লি বিমাবন্দরে ফিরে প্রয়োজনীয় কাজ সারছেন এক পড়ুয়া (ছবি সৌজন্য পিটিআই)
ঢাকা থেকে দিল্লি বিমাবন্দরে ফিরে প্রয়োজনীয় কাজ সারছেন এক পড়ুয়া (ছবি সৌজন্য পিটিআই)

Covid-19 Updates: দেশের ১৪ রাজ্য কমছে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা, বাড়ছে বাংলা-গুজরাতে

  • মধ্যপ্রদেশ ও রাজস্থানে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা কমছে।

দেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেলেও কমপক্ষে ১৪ রাজ্যে সংক্রামিতের সংখ্যা কমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বিশ্লেষণ করে উঠে এল এমন তথ্য।

লাইভ হিন্দুস্তানের প্রতিবেদন অনুযায়ী, ওই রাজ্যগুলিতে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা কমেছে। স্বাস্থ্য মন্ত্রককে উদ্ধৃত করে হিন্দুস্তান টাইমসের হিন্দি প্রকাশন জানিয়েছে, কয়েকটি রাজ্যে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার নগণ্য। বাকি রাজ্যগুলিতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার কমছে বা স্থিতিশীল রয়েছে। 

শনিবার পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বিহার, অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, কেরালা, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলাঙ্গানা, উত্তরাখণ্ড, মেঘালয়, পুদুচেরি, মিজোরাম, দাদরা ও নগর হাভেলি এবং লাদাখে সক্রিয় আক্রান্তের সংখ্যা কমেছে। অর্থাৎ করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি রোগীর সংখ্যা কমেছে।

মধ্যপ্রদেশ ও রাজস্থানে এই পরিসংখ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ। গত ৪ মে থেকে মধ্যপ্রদেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা কমছে। গত সোমবার সেখানে সক্রিয় আক্রান্তের সংখ্যা ছিল ১,৯৭৯। শনিবার তা কমে দাঁড়িয়েছে ১,৭৬১। রাজস্থানে শুক্রবার থেকে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা কমছে। 

তবে অপর ১৪ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সক্রিয় আক্রান্তের সংখ্যা বেড়েছে। সেই রাজ্যগুলি হল - উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অসম, চন্ডীগড়, দিল্লি, গুজরাত, হরিয়ানা, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র, ওড়িশা এবং পঞ্জাব। ৪ মে থেকে উত্তরপ্রদেশে সক্রিয় আক্রান্তের সংখ্যা হ্রাস পেলেও শনিবার তা কিছুটা বেড়েছে। পশ্চিমবঙ্গে অবশ্য সক্রিয় আক্রান্তের সংখ্যা ক্রমশ উর্ধ্বমুখী।

বন্ধ করুন