বাড়ি > ঘরে বাইরে > দিনভরের টানাপোড়েনই সার! আপাতত কংগ্রেসের সভাপতি থাকছেন সোনিয়া
টানাপোড়েন সার! আপাতত কংগ্রেসের সভাপতি থাকছেন সোনিয়া (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
টানাপোড়েন সার! আপাতত কংগ্রেসের সভাপতি থাকছেন সোনিয়া (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

দিনভরের টানাপোড়েনই সার! আপাতত কংগ্রেসের সভাপতি থাকছেন সোনিয়া

  • সারাদিনের টানাপোড়েন, রাজনৈতিক জল্পনা সার! কংগ্রেসের ব্যাটন আপাতত গান্ধী পরিবারের হাতেই থাকছে।

প্রায় সাত ঘণ্টা ধরে বৈঠক চলল। তাতে ‘ভুয়ো’ মন্তব্য ঘিরে ‘মান-অভিমান’ হল। পরে আবার তা মিটেও গেল। নেতৃত্ব নিয়ে চিঠি দেওয়া বর্ষীয়ান নেতা আবার সোনিয়া গান্ধীর প্রশংসা করায় তাঁকে আক্রমণের মুখে পড়তে হল। আর দিনের শেষে মধুরেণ সমাপয়েৎ হয়ে নিটফল দাঁড়াল, সোনিয়াই আপাতত দলের অন্তর্বর্তীকালীন সভাপতি থাকছেন। দিনের শুরুতেই দায়িত্ব থেকে 'অব্যাহতি'-র আর্জি জানিয়েও ইস্তফা দিলেন না। আগামী ছ'মাসের মধ্যে কংগ্রেসের যে অধিবেশন ডাকা হবে, সেই পর্যন্ত দলের দায়িত্বভার সামলাবেন তিনিই।

24 Aug 2020, 06:08:21 PM IST

দিনভরের টানাপোড়েনই সার! আপাতত কংগ্রেসের সভাপতি থাকছেন সোনিয়া

নেতৃত্ব পরিবর্তন নিয়ে দিনভর টানাপোড়েন চলল। সাত ঘণ্টার বৈঠক শেষে ঠিক হল, আপাতত কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি থাকছেন সোনিয়া গান্ধী। ছ'মাসের মধ্যে কংগ্রেসের অধিবেশন ডাকা হবে।  ততদিন দলের দায়িত্ব সামলাবেন তিনিই। একইসঙ্গে শেষ হল কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক।

24 Aug 2020, 04:13:50 PM IST

BJP-র সঙ্গে আঁতাত বলেননি রাহুল গান্ধী! এবার জানালেন গুলাম নবি

এবার রণদীপ সুরজেওয়ালার সুরে কথা বললেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ গুলাম নবি আজাদ। তিনি জানান, কংগ্রেস ওয়ার্কিং কমিটি বা বাইরে কোথাও রাহুল গান্ধী বলেননি যে বিজেপির সঙ্গে আঁতাত করে সোনিয়া গান্ধীকে চিঠি লেখা হয়েছে।

24 Aug 2020, 02:18:58 PM IST

‘BJP-র সঙ্গে হাত মেলানো’ করেননি রাহুল : সুরজেওয়ালা

 ‘বিজেপির সঙ্গে হাত মিলিয়ে চিঠি লেখা হয়েছে।’ রাহুল গান্ধীর এমনই ‘মন্তব্য’ ছড়িয়ে পড়েছিল। যদিও কংগ্রেসের জাতীয় মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেছেন, ‘এরকম কোনও মন্তব্য করেননি রাহুল গান্ধী বা তেমন কোনও ইঙ্গিত দিয়েছেন। সংবাদমাধ্যমের ভুয়ো মন্তব্য বা ভুয়ো তথ্য ছড়ানোর দ্বারা দয়া করে বিভ্রান্ত হবেন না।’

24 Aug 2020, 02:10:35 PM IST

‘BJP-র সঙ্গে হাত মেলানো’ বলেননি রাহুল, ৩০ বছরের প্রতিদান টুইট ফেরালেন সিব্বল

একটি টুইটবার্তায় কপিল সিব্বল বলেন, ‘রাহুল গান্ধী আমায় ব্যক্তিগতভাবে জানিয়েছেন যে তাঁর মুখে যে মন্তব্য চাপানো হচ্ছে, তা তিনি কোনওদিন করেননি। তাই আমার টুইট প্রত্যাহার করে নিচ্ছি।’

24 Aug 2020, 01:33:32 PM IST

‘চিঠিতে যা লিখেছেন, বলছেন তার উলটো’, গুলাম নবি আজাদকে আক্রমণ প্রিয়াঙ্কার

গুলাম নবি আজাদকে একহাত নিলেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা।  তিনি বলেন, ‘ আপনি যা চিঠিতে লিখেছেন, তাঁর উলটো কথা বলছেন।’

24 Aug 2020, 01:21:15 PM IST

প্রত্যাশামতোই শুরু থেকেই উত্তাল কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক

প্রত্যাশামতোই শুরু থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক। যে বৈঠকে দেশের রাজনৈতিক মহলে নজর ছিল। কী আলোচনা হবে সেই বৈঠকে? সোনিয়া গান্ধী কি পদত্যাগ করবেন? গান্ধী পরিবারের বাইরের কোনও মুখকেই সভাপতি করার পথে হাঁটা হবে? এরকম একাধিক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। 

24 Aug 2020, 01:16:39 PM IST

'৩০ বছরে কখনও BJP-র স্বপক্ষে মুখ খুলিনি' রাহুলের ‘BJP-র সঙ্গে হাত মেলানো’ মন্তব্যে আক্ষেপ সিব্বলের

একটি টুইটবার্তায় কপিল সিব্বল বলেন, ‘রাহুল গান্ধী বলেছেন, বিজেপির সঙ্গে আমরা হাত মিলেয়েছি। কংগ্রেস দলের হয়ে রাজস্থান হাইকোর্টের সফল হয়েছি। বিজেপি সরকারকে ক্ষমতাচ্যুত করতে মণিপুর দলের হয়ে সওয়াল করেছিল। গত ৩০ বছরে কোনও বিষয়ে বিজেপির হয়ে কোনও বিবৃতি দিইনি। তাহলেও আমরা বিজেপির সঙ্গে হাত মিলিয়েছি।’

24 Aug 2020, 01:08:41 PM IST

BJP-র সঙ্গে হাত মিলিয়ে চিঠি লেখা হয়েছে : রাহুল

সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, রাহুল বলেছেন যে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সেই চিঠি লেখা হয়েছে।

24 Aug 2020, 12:59:40 PM IST

BJP-কে কোনওভাবে সাহায্য করলে ইস্তফা দিতে প্রস্তুত, বললেন চিঠি প্রেরক গুলাম

গুলাম নবি আজাদ জানান, বিজেপিকে সাহায্য করার জন্য বা গেরুয়া শিবিরের হয়ে সেই চিঠি পাঠিয়েছিলেন বলে যদি প্রমাণিত হয় , তাহলে ইস্তফা দিতে প্রস্তুত তিনি।

24 Aug 2020, 12:55:52 PM IST

সোনিয়ার প্রশংসায় পঞ্চমুখ গুলাম নবি আজাদ

কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে সোনিয়া গান্ধীর ভূয়সী প্রশংসা করলেন গুলাম নবি আদাজ। যিনি দলের নেতৃত্ব পরিবর্তন ও সংগঠনের খোলনলচে বদলের দাবিতে যে কংগ্রেস নেতারা চিঠি দিয়েছিলেন, তাঁদের মধ্যে ছিলেন রাজ্যসভার সাংসদও।

24 Aug 2020, 12:48:47 PM IST

'অসুস্থ ছিলেন সোনিয়া, BJP-র বিরুদ্ধে লড়াই চলছিল', কংগ্রেস নেতাদের চিঠির সময় নিয়ে প্রশ্ন রাহুলের

নেতৃত্বে পরিবর্তন নিয়ে সোনিয়া গান্ধীকে চিঠি দেওয়ার সময় নিয়ে প্রশ্ন তুললেন রাহুল গান্ধী। তীব্র নিন্দা করে প্রাক্তন কংগ্রেস সভাপতি জানান, সোনিয়াকে এমন সময় চিঠিটা পাঠানো হয়েছিল, যখন অসুস্থ ছিলেন তাঁর মা। একইসঙ্গে রাহুল বলেন, ‘এটা এমন সময় লেখা হয়েছিল, যখন মধ্যপ্রদেশ ও রাজস্থানে বিজেপির বিরুদ্ধে লড়াই করছিল কংগ্রেস।’

24 Aug 2020, 12:27:52 PM IST

সোনিয়াকেই কংগ্রেসের সভাপতি থাকার আর্জি মনমোহন সিংয়ের

যে নেতারা (নেতৃত্বের বিষয়ে) চিঠিতে স্বাক্ষর করেছেন, তাঁদের সমালোচনা করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং এ কে অ্যান্টনি। তাঁরা সোনিয়া গান্ধীকেই সভাপতি থাকার আর্জি জানিয়েছেন।

24 Aug 2020, 12:25:37 PM IST

বর্ষীয়ান নেতাদের চিঠির প্রেক্ষিতে কে সি ভেনুগোপালকে নোট সনিয়ার

সোনিয়া গান্ধী জানান, কে সি ভেনুগোপালকে (কংগ্রেস নেতাদের চিঠির প্রসঙ্গে) একটি নোট দিয়েছেন তিনি। সেটি পড়বেন ভেনুগোপাল।

24 Aug 2020, 12:13:44 PM IST

বৈঠকে কী কী হতে পারে?

১) অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে কাজ চালিয়ে যেতে অস্বীকার সোনিয়া গান্ধীর। কংগ্রেস ওয়ার্কিং কমিটিকে দলের নয়া সভাপতি নির্বাচনের আর্জি।

২) রাহুল গান্ধীকে দলের সভাপতি হওয়ার আর্জি কংগ্রেস ওয়ার্কিং কমিটির। সেই প্রস্তাব খারিজ করে গান্ধী পরিবারের বাইরের কাউকে দায়িত্ব দেওয়ার আর্জি রাহুলের।

৩) দলের একাংশের দাবি মেনে নিজের পদত্যাগপত্র ফেরত রাহুলের। কিন্তু সংগঠনের খোলনলচে বদলের দাবি। কংগ্রেস ওয়ার্কিং কমিটি ভেঙে দেওয়ার প্রস্তাব।

৪) নিজের অবস্থানে অনড় রাহুল। নয়া সভাপতি নির্বাচিত হওয়া পর্যন্ত সোনিয়াকে দায়িত্ব সামলানোর আর্জি। যে নেতারা চিঠি লিখেছিলেন, তাঁদের দাবি মেনে দলের দৈনন্দিন কাজকর্মের জন্য একটি সংসদীয় বোর্ড গঠন।

৫) সোনিয়া ও রাহুল দু'জনেই রাজি নয়। দলের সবচেয়ে সিনিয়র সাধারণ সম্পাদককে অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে কাজ চালাতে বলতে পারে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। নির্বাচনের মাধ্যমে নয়া প্রধান না আসা পর্যন্ত তিনিই দলের দায়িত্ব সামলাবেন।

24 Aug 2020, 12:03:37 PM IST

'অন্তর্বর্তীকালীন সভাপতির দায়িত্ব থেকে মুক্তি দিন', আর্জি সোনিয়ার

'দলের সভাপতির দায়িত্ব থেকে মুক্তি দেওয়ার প্রক্রিয়া' শুরু করার জন্য কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্যদের আর্জি জানালেন সোনিয়া গান্ধী। সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআইয়ের খবর।

24 Aug 2020, 11:46:29 AM IST

বৈঠকে মনমোহন-প্রিয়াঙ্কা

ভার্চুয়াল বৈঠকে আছেন মনমোহন সিং, প্রিয়াঙ্কা গান্ধী বঢরা, ক্যাপ্টেন অমরিন্দর সিং-সহ কংগ্রেস নেতারা।

24 Aug 2020, 11:41:15 AM IST

শুরু হল কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক

শুরু হল কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক। সেই বৈঠকের গতিপ্রকৃতির দিকে তাকিয়ে আছে দেশের রাজনৈতিক মহল।

বন্ধ করুন