বাংলা নিউজ > ঘরে বাইরে > যুদ্ধ থামাতে ইউক্রেনের জমি পুতিনকে অফার করেছিলেন বাইডেন? কী বলছে White House?

যুদ্ধ থামাতে ইউক্রেনের জমি পুতিনকে অফার করেছিলেন বাইডেন? কী বলছে White House?

ইউক্রেনের শপিং স্টেন্টারে শেল ফেলেছিল রাশিয়া। (AP Photo/LIBKOS) (AP)

ওই রিপোর্টে ফের উল্লেখ করা হয়েছিল, উইলিয়াম বার্নস ও বাইডেনের ন্যাশানাল সিকিউরিটি উপদেষ্টা জেক সুলিভিয়ান এই যুদ্ধের দ্রুত ইতি টানতে চান। কারণ তারা চিনের উপর ফোকাস করতে চান।

সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসেছিল সেখানে বলা হয়েছিল, সিআইএ ডিরেক্টর ইউনিয়াম বার্নস রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনের এক পঞ্চমাংশ জমি দিয়ে দেওয়ার জন্য নাকি প্রস্তাব রেখেছেন। যুদ্ধে ইতি টানার জন্যই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের তরফে এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছিল। এবার এনিয়ে মুখ খুলেছে CIA প্রতিনিধি। তিনি নিউজ উইককে জানিয়েছেন, খবরে উল্লেখ করা হয়েছিল ইউলিয়াম বার্নস গত জানুয়ারি মাসে মস্কোতে একটি গোপন সফর করেছিলেন। সেখানেই নাকি শান্তি প্রস্তাব দেওয়া হয়েছিল। এটা পুরো ডাহা মিথ্যে কথা।

ওয়াশিংটন পোস্টে রিপোর্ট প্রকাশিত হয়েছিল গত মাসে সিআইএ ডিরেক্টররা চুপি চুপি কিভে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভল্দিমির জেলেনেস্কির সঙ্গে দেখা করেছিলেন। এদিকে এনজেডজেডে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছিল যে ইউলিয়াম বার্নস শান্তি প্রস্তাবে মধ্যস্থততা করতে যান। দুপক্ষকে তিনি বোঝানোর চেষ্টা করেন। কিন্তু কিভ বা মস্কো কেউ এই প্রস্তাবে সাড়া দেয়নি। দুজনেই এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করে দেয়।

সেই প্রস্তাবে নাকি উল্লেখ করা হয়েছিল ইউক্রেনের ২০ শতাংশ জমি দিয়ে দিলে শান্তি আসবে। কিন্তু কিভের পক্ষ থেকে এই শান্তি প্রস্তাবকে মানা হয়নি। তারা কিছুতেই তাদের দেশকে ভাগ করতে দেবে না। অন্যদিকে রাশিয়ার তরফে জানানো হয়েছে, রাশিয়া দীর্ঘকালীন ক্ষেত্রে তাদের যুদ্ধে জয়ী হবেই। এই রিপোর্ট NZZ সামনে আনে।

এদিকে হোয়াইট হাউজের জাতীয় সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি মুখপাত্র সিয়ান ডাভেট জানিয়েছেন এই রিপোর্টটি কোনওভাবেই যথাযথ নয়।

তবে ওই রিপোর্টে ফের উল্লেখ করা হয়েছিল, উইলিয়াম বার্নস ও বাইডেনের ন্যাশানাল সিকিউরিটি উপদেষ্টা জেক সুলিভিয়ান এই যুদ্ধের দ্রুত ইতি টানতে চান। কারণ তারা চিনের উপর ফোকাস করতে চান। এদিকে সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন ও সেক্রেটারি অফ ডিফেন্স লয়েড অস্টিন চান না যে রাশিয়া এভাবে শান্তি বিঘ্নিত করুক। পাশাপাশি ইউক্রেনকে সবরকমভাবে সামরিক সহায়তা দেওয়ার ব্যাপারেও কথাবার্তা হয়েছে।

এদিকে দিনের পর দিন ইউক্রেন -রাশিয়ার যুদ্ধ চলছে।ইউক্রেনের বিস্তীর্ণ অঞ্চলে কার্যত ধ্বংসলীলা চলেছে। তবে পালটা আক্রমণ শানানো হয়েছে ইউক্রেনের তরফে। কবে এই যুদ্ধে ইতি টানা হবে তা নিয়ে নিয়ে সংশয়টা থেকেই গিয়েছে। এর মধ্যেই সামনে এল বিস্ফোরক রিপোর্ট। তবে তার সত্যতা মানেনি হোয়াইট হাউজ। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.