বাংলা নিউজ > ঘরে বাইরে > EPFO Pension: কারা বেশি হারে পেনশন পাবেন? সুপ্রিম কোর্টের রায়ের পর গাইডলাইন জারি EPFO-র

EPFO Pension: কারা বেশি হারে পেনশন পাবেন? সুপ্রিম কোর্টের রায়ের পর গাইডলাইন জারি EPFO-র

ফাইল ছবি: মিন্ট (Mint)

নভেম্বরে সুপ্রিম কোর্ট জানায়, সেই সকল কর্মীরা, যাঁরা ১ সেপ্টেম্বর ২০১৪ পর্যন্ত EPS-95 সদস্য ছিলেন, তাঁরা তাঁদের প্রকৃত বেতনের ৮.৩৩ শতাংশ পর্যন্ত অবদান জমা রাখতে পারেন, যেক্ষেত্রে পেনশনযোগ্য বেতনের ৮.৩৩% মাসে ১৫ হাজার টাকায় সীমাবদ্ধ থাকবে।

বেশি হারে পেনশনের জন্য শর্তাবলী ও মানদণ্ডের বিষয়ে জানাল EPFO । সুপ্রিম কোর্টের আদেশের ভিত্তিতে সার্কুলার জারি করেছে কর্মচারীদের ভবিষ্যত তহবিল সংগঠন। সুপ্রিম কোর্টের আদেশানুযায়ী, কীভাবে উচ্চতর পেনশনের জন্য আবেদন করতে হবে সেই সম্পর্কে EPFO সদস্যদের পুরো বিষয়টি ব্যাখা করা হয়েছে। EPFO এটাও জানিয়েছে যে, EPFO ১৯৯৫-এর স্কিমের ১১(৩) অনুচ্ছেদের​নির্দেশাবলী মাফিক আট সপ্তাহের মধ্যে সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়িত করবে।

EPFO-র​সার্কুলারে বলা হয়েছে, 'যে কর্মচারীরা ১৯৯৫ সালের স্কিমের অনুচ্ছেদ ১১(৩) এর অধীনের অপশন ব্যবহার করে ১ সেপ্টেম্বর ২০১৪-র আগে অবসর নিয়েছেন, তাঁরা ২০১৪ সালের সংশোধনের আগে যেমন ছিল, তেমন নিয়মেই পেনশন স্কিমের ১১(৩) অনুচ্ছেদের সুবিধা পাবেন।' আরও পড়ুন: EPFO-তে বিনিয়োগের মাসিক সীমা ১৫ হাজার থেকে বাড়িয়ে ২১ হাজার টাকা হতে পারে

নভেম্বরে সুপ্রিম কোর্ট জানায়, সেই সকল কর্মীরা, যাঁরা ১ সেপ্টেম্বর ২০১৪ পর্যন্ত EPS-95 সদস্য ছিলেন, তাঁরা তাঁদের প্রকৃত বেতনের ৮.৩৩ শতাংশ পর্যন্ত অবদান জমা রাখতে পারেন, যেক্ষেত্রে পেনশনযোগ্য বেতনের ৮.৩৩% মাসে ১৫ হাজার টাকায় সীমাবদ্ধ থাকবে।

EPFO-র সার্কুলারে স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, সুপ্রিম কোর্টের রায়ের পর, নিম্নলিখিত EPFO​ গ্রাহকরা আরও বেশি হারে পেনশনের জন্য বিবেচিত হবেন:

১] এমন কোনও EPS সদস্য, যিনি কর্মী থাকাকালীন তত্কালীন ৫,০০০-৬,৫০০ টাকার বেতন সীমার উর্ধ্বে টাকা জমা রেখেছিলেন।

২] এমন EPFO গ্রাহক, যিনি EPS-95-এর সদস্য থাকাকালীন সংশোধনের আগেরকার নিয়মে কর্মচারীদের পেনশন স্কিম (EPS)-এর অধীনে যৌথ সুবিধার ব্যবহার করেছেন।

৩] এমন কোনও EPFO ​সদস্য যাঁর এই ধরনের সুবিধার ব্যবহার EPFO-র প্রত্যাখ্যান করেছিল।

আরও পড়ুন: ইপিএফও গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর! পেনশন বৃদ্ধি নিয়ে কি সিদ্ধান্ত নেবে সরকার?

যোগ্য পেনশন প্রাপকরা কীভাবে উচ্চতর পেনশনের জন্য আবেদন করবেন?

EPS সদস্যরা সংশ্লিষ্ট আঞ্চলিক EPFO অফিসে যেতে পারেন। এরপর প্রয়োজনীয় নথি-সহ আবেদন জমা দিতে হবে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে শুরু দলবদলের খেলা! মোহনবাগান ছেড়ে চেন্নাইয়িন এফসির পথে কিয়ান নাসিরি- রিপোর্ট চরম দারিদ্র্যতা থেকে মুক্ত ভারত, কমছে বৈষম্য, দরাজ সার্টিফিকেট মিলল আমেরিকা থেকে বিনামূল্যে একাধিক ওটিটি, ৩৬৫ দিনের জন্য ৫G ডেটা অফার Jio-র কংগ্রেস বিধায়কদের অপমান করে বিধানসভায় ‘লক’ করার নিদান পঞ্জাবের CM-র! তোলপাড় জামনগরে দেখা মিলল 'অঞ্জলি-টিনা'র, রানির সঙ্গে ফ্য়ান গার্ল মোমেন্ট শেয়ার করলেন সারা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.