বাংলা নিউজ > ঘরে বাইরে > 'বাজে খরচ না কমিয়ে মধ্যবিত্তের ভাঁড়ারে টান'- DA বৃদ্ধি প্রত্যাহারে সরব মনমোহন, রাহুল
মনমোহন সিং  (MINT_PRINT)
মনমোহন সিং (MINT_PRINT)

'বাজে খরচ না কমিয়ে মধ্যবিত্তের ভাঁড়ারে টান'- DA বৃদ্ধি প্রত্যাহারে সরব মনমোহন, রাহুল

করোনার জেরে জুলাই ২০২১ অবধি ডিএ বাড়বে না, বলে দিয়েছে কেন্দ্র।

চার শতাংশ ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করায় সরকারকে বিঁধল কংগ্রেস। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, প্রত্যেকেই এক সুরে বলেন যে এটি ঠিক সিদ্ধান্ত নয়। কেন সেন্ট্রাল ভিস্টা প্রকল্প, বুলেট ট্রেন প্রকল্প এখনও চলছে, কিন্তু মহার্ঘ ভাতা বৃৃদ্ধির ওপর ১৮ মাসের মুলতুবি করল কেন্দ্র, সেই প্রশ্ন তুলেছে কংগ্রেস।

প্রসঙ্গত চলতি সপ্তাহেই সরকার জানিয়েছে যে আপাতত বাড়ানো হবে না ডিএ। পুরনো হারেই টাকা দেওয়া হবে জুলাই ২০২১ অবধি। কোনও এরিয়ারও দেওয়া হবে না এই মেয়াদকালের জন্য। বেসিকের ওপর ১৭ শতাংশ করে ডিএ দেয় কেন্দ্রীয় সরকার। সেটা বাড়িয়ে ২১ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হলেও করোনার জেরে বেহাল আর্থিক অবস্থার দরুন সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয় কেন্দ্র।

কিন্তু এতেই নারাজ কংগ্রেস।মনমোহন সিং বলেন যে যাদের ডিএ কাটা হলো, তাদের পাশে দাঁড়ানো উচিত। তিনি বলেন সরকারি কর্মচারী ও সেনাবাহিনীর লোকদের ওপর বোঝা চাপানোর কোনও প্রয়োজন ছিল না। কংগ্রেসের করোনা নিয়ে গঠিত বিশেষ গোষ্ঠীর বৈঠকে এই কথা বলেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

একই সুরে রাহুল গান্ধী বলেন যে আম আদমির টাকা নিয়ে সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টে ঢালছে কেন্দ্র। প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম বলেন যে বুলেট ট্রেন, সেন্ট্রাল ভিস্টা প্রজেক্ট চলছে কিন্তু মানুষের ডিএ কাটা পড়ছে!

কংগ্রসের প্রধান মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন এই টাকাটি পরিযায়ী শ্রমিকদের দেওয়া হলেও মানা যেত। কিন্তু নতুন পার্লামেন্ট ভবন, প্রধানমন্ত্রীর জন্য নতুন বাড়ি যখন হচ্ছে, তখন বাকিদের টাকায় হাত পড়ছে কেন।

প্রসঙ্গত বর্ধিত ডিএ না দিয়ে ৩৭,৩০০ কোটি টাকা বাঁচাবে কেন্দ্র। মোদী সরকার চায় রাজ্য সরকারি কর্মীরাও যেন বর্ধিত ডিএ না পান। তাহলে সব মিলিয়ে ১.২ লক্ষ কোটি টাকা বাঁচানো যাবে। অনেক সমালোচনা হলেও দিল্লির রাজপথ চত্বর ঢেলে সাজাবার যে কেন্দ্রীয় পরিকল্পনা, সেটা বাতিল হওয়ার কোনও ইঙ্গিত এখনও মেলেনি।


বন্ধ করুন