বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বের বিরল আকরিকের খোঁজ মিলল রাজস্থানে, ৩০০০ কোটি বিনিয়োগের সম্ভাবনা
বিপুল ইউরেনিয়ামের খোঁজ মিলল রাজস্থানে। প্রতীকী ছবি। (Uranium Corporation) (HT_PRINT)

বিশ্বের বিরল আকরিকের খোঁজ মিলল রাজস্থানে, ৩০০০ কোটি বিনিয়োগের সম্ভাবনা

  • প্রসঙ্গত কাজাখাস্তান, কানাডা, চিনে এই ধরনের ইউরেনিয়াম পাওয়া যায়।এছাড়াও রাশিয়া, উজবেকিস্তান, আমেরিকা ও ইউক্রেনে ইউরেনিয়ামের খনি রয়েছে। রাজস্থানে ইউরেনিয়াম কর্পোরেশন ৩০০০ কোটি টাকা বিনিয়োগ করতে পারে। প্রায় ৩ হাজার মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান হতে পারে।

শচিন সাইনি

রাজস্থানের শিকার জেলায় খান্দেলা তহশিল এলাকায় বিপুল পরিমাণ ইউরেনিয়ামের সন্ধান মিলেছে। আশা করা হচ্ছে ওই এলাকায় প্রায় ১২ মিলিয়ন টন ইউরেনিয়াম মজুত করা রয়েছে। অ্যাডিশনাল চিফ সেক্রেটারি মাইনস অ্যান্ড পেট্রলিয়াম সুবোধ আগরওয়াল জানিয়েছেন, ওই ইউরেনিয়াম খনিজ উত্তোলনের ব্যাপারে ইউরেনিয়াম কর্পোরেশন অফ ইন্ডিয়ার কাছে রাজ্য সরকার একটি লেটার অফ ইনটেন্ট ইস্যু করেছে।

অ্যাডিশনাল চিফ সেক্রেটারি জানিয়েছেন, ঝাড়খণ্ড ও অন্ধ্রপ্রদেশের পরে এবার রাজস্থান থেকেও উদ্ধার হল বিপুল পরিমাণ ইউরেনিয়াম। ইউরেনিয়ামকে বিশ্বের বিরলতম ধাতু বলে গণ্য করা হয়। নিউক্লিয়ার শক্তি চালনার ক্ষেত্রেও ইউরেনিয়াম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ধাতু। সেখান থেকে ইউরেনিয়াম ধাতু উত্তোলন করা সম্ভব হলে বিপুল বিনিয়োগের সম্ভাবনা উজ্জ্বল হবে। বিপুল কর্মসংস্থানের সম্ভাবনাও উজ্জ্বল হচ্ছে।

তিনি জানিয়েছেন, ১০৮৬.৪৬ হেক্টর এলাকা জুড়ে ইউরেনিয়াম পাওয়া গিয়েছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে ১২ মিলিয়ন টন ইউরেনিয়াম ওই এলাকায় মজুত থাকতে পারে।

 তিনি জানিয়েছেন, ঝাড়খণ্ড ও অন্ধ্রপ্রদেশ থেকে ইউরেনিয়াম খনন করে বের করা হচ্ছে। প্রয়োজনীয় অনুমতি সংক্রান্ত ব্যাপারগুলি সম্পন্ন হওয়ার পরে রাজস্থানেও ইউরেনিয়াম উত্তোলন করা হবে। 

প্রসঙ্গত কাজাখাস্তান, কানাডা, চিনে এই ধরনের ইউরেনিয়াম পাওয়া যায়।এছাড়াও রাশিয়া, উজবেকিস্তান, আমেরিকা ও ইউক্রেনে ইউরেনিয়ামের খনি রয়েছে। 

রাজস্থানে ইউরেনিয়াম কর্পোরেশন ৩০০০ কোটি টাকা বিনিয়োগ করতে পারে। প্রায় ৩ হাজার মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান হতে পারে। ইউরেনিয়াম মূলত বিদ্যুৎ উৎপাদনে কাজে লাগে। এছাড়াও ওষুধ, প্রতিরক্ষা সরঞ্জাম, ফটোগ্রাফিতে এই আকরিক কাজে লাগে।

বন্ধ করুন