বাংলা নিউজ > ঘরে বাইরে > Tax exemption for leave encashment: বাড়ল ৮ গুণ! বেসরকারি কর্মীদের এই ক্ষেত্রে করছাড়ের সীমা বেড়ে হল ২৫ লাখ টাকা

Tax exemption for leave encashment: বাড়ল ৮ গুণ! বেসরকারি কর্মীদের এই ক্ষেত্রে করছাড়ের সীমা বেড়ে হল ২৫ লাখ টাকা

বেসরকারি কর্মচারীদের লিভ এনক্যাশমেন্টের উপর করছাড়ের সীমা একলপ্তে বাড়ানো হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

যে বেতনভোগীরা সরকারি ক্ষেত্রে কর্মরত নন, তাঁদের লিভ এনক্যাশমেন্টের উপর করছাড়ের সীমা এতদিন তিন লাখ ছিল। সেই সীমা একলপ্তে বাড়িয়ে ২৫ লাখ টাকা করা হয়েছে। যে নয়া নিয়ম চলতি অর্থবর্ষের (২০২৩-২০২৪) পয়লা দিন তথা ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

বেসরকারি কর্মচারীদের লিভ এনক্যাশমেন্টের উপর করছাড়ের সীমা একলপ্তে বাড়ানো হল। বৃহস্পতিবার সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সসের (সিবিডিটি) তরফে জানানো হয়েছে, যে বেতনভোগীরা সরকারি ক্ষেত্রে কর্মরত নন, তাঁদের লিভ এনক্যাশমেন্টের উপর করছাড়ের সীমা এতদিন তিন লাখ ছিল। সেই সীমা একলপ্তে বাড়িয়ে ২৫ লাখ টাকা করা হয়েছে। যে নয়া নিয়ম চলতি অর্থবর্ষের (২০২৩-২০২৪) পয়লা দিন তথা ১ এপ্রিল থেকে কার্যকর হবে। 

তবে বৃহস্পতিবার যে সিবিডিটির তরফে আচমকা সেই ঘোষণা করা হয়েছে, সেটা মোটেও নয়। গত ১ ফেব্রুয়ারি সংসদে সাধারণ বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে বেসরকারি ক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের সেই করছাড়ের সুবিধা দেওয়া হবে। অবশেষে আজ (বৃহস্পতিবার, ২৫ মে) সেই বিষয়টি নিয়ে বিবৃতি জারি করেছে সিবিডিটি। 

আরও পড়ুন: Credit Card Rule: বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহারের নয়া নিয়ম, দিতে হবে ২০% TCS, জানুন বিশদে

বৃহস্পতিবার ভারতের প্রত্যক্ষ কর সংক্রান্ত কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, যখন কোনও কর্মচারী অবসরগ্রহণ করবেন, সেই সময় যে ‘আর্নড লিভ’ (Earned Leave বা EL) থাকবে, সেই মেয়াদের ক্ষেত্রে করছাড়ের সুযোগ মিলবে। ওই বিবৃতিতে জানানো হয়েছে, আয়কর আইনের আওতায় একটি নির্দিষ্ট ধারায় মোট যে পরিমাণ করছাড় দেওয়া হবে, সেটা ২৫ লাখ টাকার সীমা ছাড়ানো যাবে না।

আরও পড়ুন: Old vs New Income Tax Regime: পুরনো নাকি নয়া - কোন কর কাঠামোয় থাকবেন? তা নিয়ে উদ্বিগ্ন? টিপস দিলেন বিশেষজ্ঞরা

সেই পদক্ষেপের ফলে দেশের প্রচুর বেসরকারি কর্মচারীরা উপকৃত হবেন বলে সংশ্লিষ্ট মহলের মত। অ্যাকাউন্টিং ফার্ম এএমআরজি অ্যান্ড অ্যাসোসিয়েটসের জয়েন্ট পার্টনার (কর্পোরেট অ্যান্ড ইন্টারন্যাশনাল) ওম রাজপুরোহিত জানিয়েছেন, করসীমার যে হেরফের করা হয়েছে, তার ফলে বেসরকারি কর্মচারীরা রেহাই পাবেন।

উল্লেখ্য, সরকারি কর্মচারীরা লিভ এনক্যাশমেন্ট বাবদ যে পরিমাণ অর্থ পান, সেটার ক্ষেত্রে পুরোপুরি করছাড় পাওয়া যায়। বেসরকারি কর্মচারীদের লিভ এনক্যাশমেন্টের বিষয়টি আয়কর আইনের ১০ নম্বর ধারার আওতায় আছে। এতদিন লিভ এনক্যাশমেন্টের ক্ষেত্রে যে তিন লাখ টাকার সীমা ছিল, তা ২০০২ সালে নির্ধারণ করা হয়েছিল (বেসরকারি কর্মচারীদের অবসরগ্রহণ বা ইস্তফাপত্র প্রদান)। সেইসময় সরকারি ক্ষেত্রে প্রতি মাসে সর্বোচ্চ বেসিক পে ছিল ৩০,০০০ টাকা। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

রেমাল ঘূর্ণিঝড়ের জের, বাতিল মমতা,অভিষেক, সুকান্ত এবং শুভেন্দুর একাধিক কর্মসূচি রেমাল ঘূর্ণিঝড়ের জের! পরীক্ষা স্থগিত করা হল বিশ্ববিদ্যালয়ে গাড়ি ছেড়ে ই-রিকশা চড়ে লখনউ ঘুরলেন কুণাল কাপুর, ব্যাপার কী? গোল করেও দলকে জেতাতে ব্যর্থ জিরু, এসি মিলানে শেষ করলেন নিজের ইনিংস, গন্তব্য LAFC আপনি কি শসা খান? সকলের কিন্তু খেতে নেই, দেখে নিন আপনি ঠিক করছেন কি না কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? Paris Olympics-এর আগেই ধাক্কা খেলেন নীরজ, নাম তুললেন Ostrava Golden Spike থেকে সানজিদা ‘বহিরাগত’, মন্তব্য করে নেটদুনিয়ার রোষানলে শারমিন সেহগাল KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! জ্যেষ্ঠ মাসের মঙ্গলবারকে কেন বলা হয় বুধোয়া মঙ্গল, জেনে নিন এই দিনের গুরুত্ব

Latest IPL News

কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.